300X70
রবিবার , ৫ ফেব্রুয়ারি ২০২৩ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশাসনিক, প্রশিক্ষণ ও কাঠামোগত উন্নয়নে কাজ করে যাচ্ছি : অধ্যক্ষ প্রকৌশলী লুৎফর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৫, ২০২৩ ২:৪৫ পূর্বাহ্ণ

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (বিকেটিটিসি), ঢাকা’র অধ্যক্ষ প্রকৌশলী মোঃ লুৎফর রহমান বিকেটিটিসির দায়িত্ব গ্রহণের পর থেকে সকল প্রশিক্ষণ সংক্রান্ত এবং কাঠামোগত পরিবর্তন আনোয়নের চেস্টা করে যাচ্ছেন। অধ্যক্ষ প্রকৌশলী মোঃ লুৎফর রহমান বলেন, প্রতিষ্ঠানটির ভিশন হচ্ছে; জাতীয় উন্নয়নের জন্য কারিগরী ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ (TVET) এর মধ্যে এক্সেলেন্স সেন্টারের একটি মডেল হতে।

আর মিশন হচ্ছে; স্থানীয় এবং বিশ্ব বাজারে পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক প্রযুক্তি, গবেষণা ও পরামর্শ ব্যবহার জ্ঞান, দক্ষতা সম্পর্কে প্রশিক্ষণার্থীদের জ্ঞান প্রদান করা।

অধ্যক্ষ প্রকৌশলী মোঃ লুৎফর রহমান টিটিসির সার্বিক উন্নয়নে আভ্যন্তরীণ প্রশাসনিক উন্নয়ন ও উন্নতর প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের চেস্টা অব্যহত রেখেছেন।

একান্ত আলাপকালে অধ্যক্ষ প্রকৌশলী মোঃ লুৎফর রহমান নানা পদক্ষেপ গ্রহণ করার বিষয়গুলো তুলে ধরে এ প্রতিবেদককে বলেন, ইতোমধ্যে বিভিন্ন ট্রেডের নিয়মিত কোর্সে ভর্তি বর্ধিত করণ। এই প্রথম ইউরোপ ( ক্রোয়েশিয়া, বুলগেরিয়া, রুমানিয়া) এবং অস্ট্রেলিয়ায় দক্ষ কর্মী প্রেরণ করা হয়েছে । এছাড়া সংযুক্ত আরব আমিরাতে ড্রাইভার এবং জর্ডানে গার্মেন্টস অপারেটর প্রেরণ করা হয়েছে এবং হচ্ছে।

বিকে টিটিসি থেকে ২০২২ সালে সর্বাধিক ৫০০০ এর অধিক কর্মী EPS (Employment permit system) প্রশিক্ষণ শেষে দক্ষিণ কোরিয়া গমন করেছে। জাপানীজ ভাষা প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীগণ Technical intern হিসেবে জাপানে গমন করেছে । এছাড়াও বিদেশগামী কর্মীদের গুণগত মান সম্মত PDO ( Pre Departure Orientation Training) কোর্স পরিচালনা করা হচ্ছে।

বিভিন্ন ট্রেড সমূহ যেমন, মেকানিক্যাল ল্যাবকে আপগ্রেড করা হয়েছে, CNC ( Computer numerical Control) মেশিন চালু এবং অটোমোবাইল ট্রেডে Driving simulator স্থাপন করা হয়েছে। অনলাইন এসেমেন্টের জন্য নতুন কম্পিউটার ল্যাব তৈরী করা হয়েছে । স্কিল ট্রেনিং জোড়দার এবং NTVQF (National Technical Vocational Qualification Framework) Level Assessment মাধ্যমে স্কিল পারফরমেন্স নিশ্চত করেছি।

বিভিন্ন অকুপেশনে ২০০০ জন RPL ( Recognition of prior Learning ) এসেসমেন্টে এ অংশগ্রহণ করেছেন । Entrepreneurship ট্রেনিং সম্পন্ন করা হয়েছে। বিটিইবি এর ৩০০ assessor/ Trainer এর Training এবং Assessment সম্পন্ন হয়েছে। BRUSH UP Training, TOT (Training of Trainers) Training করা হয়েছে এবং এখনও চলছে।

এছাড়া টিটিসির কাঠামোগত পরিবর্তন আনয়ন করেছি যেমন ; বঙ্গবন্ধু কর্নার স্থাপন, টিটিসির সম্মুখ অংশে গাড়ি পারকিং জোন তৈরি করা হয়েছে যাতে টিটিসির প্রশিক্ষণ শেষে গাড়িগুলো নির্দিষ্ট স্থানে রাখা যায়।

ড্রাইভিং প্রশিক্ষণ ত্বরান্বিত করার লক্ষ্যে ড্রাইভিং ট্র্যাক তৈরী করা হয়েছে · শিক্ষার্থীদের বিনোদনের জন্য খেলার মাঠ সংস্কার ও মাঠের আয়তন বৃদ্ধি করা হয়েছে। টিটিসির মহিলা হোস্টেলের সুয়ারেজ সিস্টেম উন্নীতকরণ করা হয়েছে। অধ্যক্ষের কক্ষ রিনোভেশন করা হয়েছে। বাউন্ডারী দেয়াল সংস্কার করা হয়েছে · বিভিন্ন ট্রেডের ইন্টারনাল সংস্কার, টিটিসির প্রধান গেইট এবং মসজিদের পাশের গেইট পরিবর্তন করছি।

এক নজরে বিকেটিটিসিঃ
বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (বিকেটিটিসি), ঢাকা দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় অবসরপ্রাপ্ত সেনাসদস্য ও তাদের পোষ্যদের প্রশিক্ষণের জন্য ১৯৪২ সালে প্রতিষ্ঠিত হয়।

এস .ই.এ.টি.ও এর আর্থিক ও কারিগরি সহায়তায় প্রতিষ্ঠানটি ১৯৬৩ সালে মিরপুর রোড, দারুসসালাম, ঢাকায় স্থানান্তর করা হয়। অবশেষে KOICA এর আর্থিক ও কারিগরি সহায়তায় ২০০৮ সালে এই টিটিসি পুন:সংস্কার,নতুন যন্ত্রপাতি ইনস্টল এবং বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (বিকেটিটিসি) হিসেবে পরিচিত পেয়েছে।

১. মোট আয়তন : ১৯.৫ একর
২. ওয়ার্কশপ সমূহ : ২৩ টি
৩. কম্পিউটার ল্যাব : ০৫ টি
৪. ক্লাসরুম : ২০
৫. হোস্টেল (পুরুষ ও মহিলা) : ০২
৬. বাৎসরিক ধারণক্ষমতা (অনুমান ) : ১০,৫০০ এর কাছাকাছি
৭. ক্লোসড সার্কিট ক্যামেরা : ০৮
৮. ওয়াই-ফাই সিস্টেম ক্যাম্পাস : অভ্যন্তরীণ
৯. জরুরী বিদ্যুৎসরবরাহ : ৫০০ কেভিএ জ়েনারেটর
১০. জব প্লেসমেন্ট সেল : ০১
১১. মোট জনশক্তি : ১৫৫ (উপদেশমূলক ৮৯)

বিকেটিটিসি ক্যাম্পাস :
বিকেটিটিসি মিরপুর রোড, দারুসসালাম, ঢাকা সংলগ্ন অবস্থিত। বিকেটিটিসি,ঢাকা এর আয়তন ১৯.৫ একর। এখানে পর্যাপ্ত পরিমানে সুসজ্জিত শ্রেণীকক্ষ, ল্যাবরেটরিজ / কনফারেন্স হল আছে । নান্দনিক সৌন্দর্যময় পরিবেশে প্রশিক্ষণ, গবেষণা, আলোচনা, প্রতিফলন এবং অন্তর্দর্শন এর সু্যোগ রয়েছে। বিকেটিটিসি,ঢাকায় রয়েছে একটি সুসজ্জিত গ্রন্থাগার,বিনোদন এবং খেলাধূলার ব্যবস্থা। এছাড়াও ক্যাম্পাসে চিকিৎসার ব্যবস্থা রয়েছে।প্রশিক্ষণ পরিচালনা, সম্মেলন, সেমিনার ও কর্মশালা আয়োজনের জন্য আধুনিক সুবিধা রয়েছে । উত্তর-পূর্ব কোণে রয়েছে একটি ক্যাফেটেরিয়া। এখানে জাতীয় ও বিশেষ কর্মসূচি পরিচালনার জন্য ৫০০ আসন বিশিষ্ঠ বড় মিলনায়তন রয়েছে ।

এক নজরে বিকেটিটিসি, ঢাকা-এর কোর্স সমূহঃ
০৬ ট্রেডের উপর ০১ বছরের স্কিল সাটিফিকেট কোর্স
২৪ ট্রেডের উপর মডুলার কোর্স সমুহ
ট্রেড পরীক্ষার সুবিধা
দরজী তৈরি প্রশিক্ষণ সুবিধা
সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) প্রোগ্রাম
ইপিএস কোরিয়ার জন্য প্রিলিমিনারী শিক্ষা প্রোগ্রাম
কোরিয়ান ভাষা শিক্ষা
গৃহরক্ষণাবেক্ষন প্রশিক্ষণ
সৌদি আরব ও মালয়েশিয়ার কর্মীদের জন্য ওরিয়েন্টেশন কোর্স

পাঠ্যক্রম, প্রশিক্ষক ও যন্ত্রপাতিঃ
পাঠ্যক্রম কোরিয়া প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃক আপডেট করা হয়
প্রশিক্ষকরা KUT/JOCV/JICA/ILO/KOICA থেকে প্রশিক্ষণ নেয়
আধুনিক মেশিনারি
কম্পিউটারাইজড নিউমেরিক্যাল কন্ট্রোল (CNC) মেশিন
ইলেকট্রিক ডিসচার্জের মেশিন (EDM)

অ্যাসেসমেন্ট ও সার্টিফিকেশনঃ
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বি.এম.ই.টি.)
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (বি.টি.ই.বি.)

প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ পরিকল্পনা :
জ্ঞান ও দক্ষতা হচ্ছে ভবিষ্যত মুদ্রা।ভবিষ্যদ্বাণী করা কঠিন।কিন্তু এটা সার্বজনীন যে ভবিষ্যতে পরবর্তী যাত্রা।বিকেটিটিসি,ঢাকা এর প্রযুক্তিতে পরিবর্তিত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার পরিকল্পনা রয়েছে।বিকে্টিটিসি,ঢাকা এর ভবিষ্যত পরিকল্পনাসমূহ নিম্নরূপঃ

আন্তর্জাতিক স্বীকৃতি :
বিকেটিটিসি অটোমেশন সিস্টেম-এর প্রতি কার্যকলাপ জন্য এসএমএস সার্ভিস
CBT&A এর বাস্তবায়ন
স্বয়ংসম্পূর্ণ সোলার সিস্টেম
ভিডিও কনফারেন্সিং এর সুবিধা
প্রতিটি ট্রেডে স্মার্ট শ্রেণীকক্ষ
অনলাইন ভর্তি ও ফলাফল সিস্টেম।

বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (বিকেটিটিসি), এর আওতায় যেসব কেন্ত্র রয়েছে;
বরগুনাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, চাপাই নবাবগঞ্জ: টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, চিটাগাং মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, চিটাগাংঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার,
চুয়াডাঙ্গাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, কুমিল্লাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, কক্সবাজারঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঢাকাঃ বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঢাকাঃ বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঢাকাঃশেখ ফজিলাতুন্নেসা মুজিব মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, দিনাজপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ফরিদপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ফেনীঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, গাইবান্ধাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, গাজীপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, গোপালগঞ্জ: টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, হবিগঞ্জঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, জামালপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, যশোরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঝালকাঠীঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঝিনাইদহঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, জয়পুরহাটঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, কেরানীগঞ্জঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, খাগড়াছড়িঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, খুলনা মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, খু্লনাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, কিশোরগঞ্জঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, কুড়িগ্রামঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, কুষ্টিয়াঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, লালমনিরহাটঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, লক্ষিপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মাদারিপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মাগুরাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মানিকগঞ্জঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মেহেরপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মৌলভীবাজারঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ময়মনসিংহঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, নওগাঁঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, নড়াইলঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, নরসিংদীঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, নাটোরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, নেত্রকোনাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, নীলফামারীঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, নোয়াখালীঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, পাবনাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, পঞ্চগড়ঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, পটুয়াখালীঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, পিরোজপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার
রাজবাড়িঃটেকনিক্যাল ট্রেনিং সেন্টার, রাজবাড়িঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, রাজশাহী মহিলাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, রাজশাহীঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার
রাঙ্গামাটিঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, রংপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, শরীয়তপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, সাতক্ষীরাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার,শেরপুরঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, সুনামগঞ্জঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, সিলেট মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, সিলেটঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, টাঙ্গাইলঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঠাকুরগাঁওঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ভোলাঃ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার।
উল্লেখ্য, এই প্রতিষ্ঠানটি সরকারি ছুটি ব্যতিত রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ৮:০০ টা হতে বিকাল ৫.০০ টা পর্যন্ত খোলা থাকে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :