300X70
বুধবার , ৩১ জানুয়ারি ২০২৪ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ থেকে দক্ষ জনবল নেয়ার আগ্রহ প্রকাশ মঙ্গোলিয়ার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৩১, ২০২৪ ৯:০৫ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : মঙ্গোলিয়া বাংলাদেশ থেকে ডাক্তার-নাার্স এবং ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন খাতে দক্ষ জনবল নেয়ার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, এমপি।

আজ মন্ত্রণালয়ে মঙ্গোলিয়ার বাংলাদেশে অনাবাসিক রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ (Ganbold Dambajav) বাণিজ্য প্রতিমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করতে এসে এ আগ্রহ প্রকাশ করেন।

আহসানুল ইসলাম টিটু জানান, বাংলাদেশের অনেক দক্ষ জনবল বিশ্বের অনেক দেশে সুনামের সাথে কাজ করছেন। বিদেশী শ্রম বাজারে বাংলাদেশের শ্রমিকদের ব্যাপক চাহিদা রয়েছে। এসময় মঙ্গোলিয়ার রাষ্ট্রদূত ডাক্তার-নার্স, ইঞ্জিনিয়ার এবং কন্সট্রাকশন, কৃষিসহ বিভিন্ন খাতে জনবল নেয়ার আগ্রহ প্রকাশ করে এ ব্যাপারে দ্রুত নেয়ার কথা জানান তিনি।

রাষ্ট্রদূত বলেন, মঙ্গোলিয়া দেশটির দ্বিতীয় ভাষা ইংরেজী ঘোষণা করায় ইংরেজীতে দক্ষ জনবলের বড় চাহিদা রয়েছে বলে বাণিজ্য প্রতিমন্ত্রীকে অবহিত করলে তিনি বাংলাদেশ থেকে এ ভাষায় দক্ষ শিক্ষার্থী নেয়ার আহবান জানান।

এপ্রসঙ্গে আহসানুল ইসলাম টিটু আরো বলেন, বাংলাদেশে ইংরেজীতে অসংখ্য গ্রাজুয়েট রয়েছে যারা আন্তর্জাতিক মানদন্ড অনুসরণ যেমন-আইএলটিএস, টোফেল, জিআরই করে নিজেদের দক্ষ করে তৈরি করেছে। মঙ্গোলিয়া সরকার বাংলাদেশ থেকে এ ভাষায় দক্ষ শিক্ষার্থীদের সেদেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়ার জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে মঙ্গোলিয়ার সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ তৈরি পোশাকসহ নানা পণ্য পৃথিবীর অনেক দেশে রপ্তানি করে থাকে। সরকার পাটজাত ও চামড়াজাত পণ্য এবং হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা করে ব্যাপক কর্মসূচী নিয়েছে। এছাড়া, বাংলাদেশের ফার্মাসিউটিক্যালসের বিশ্বব্যাপীী বাজার সৃষ্টি হয়েছে। মঙ্গোলিয়া সরকারকেও বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস পণ্য আমদানি করার আহবান জানান।

বৈঠককালে, রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ জানান, মঙ্গোলিয়া ইউরোপীয় ইউনিয়নের জিএসপি প্লাস সুবিধাভোগী দেশ এবং জাপানের সাথে অর্থনৈতিক অংশীদারীত্বে চুক্তি রয়েছে। এছাড়া চীন এবং রাশিয়ার সাথেও অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে অনুকূল সম্পর্ক বিদ্যমান। তাই বাংলাদেশ মঙ্গোলিয়ার সাথে বিনিয়োগসহ বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে পারে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :