300X70
সোমবার , ২৯ জানুয়ারি ২০২৪ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলা সাহিত্যের অডিওবুক অ্যাপ ‘কাহিনীক’-এর আত্মপ্রকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৯, ২০২৪ ৪:৩৮ অপরাহ্ণ

# ২৫টি দেশে সেই দেশের মুদ্রায় পাওয়া যাচ্ছে শতাধিক অডিওবুক বিশ্বব্যাপী ধ্রুপদ ও সমকালীন বাংলা সাহিত্যের বিশাল ভান্ডার
বাঙলা প্রতিদিন ডেস্ক : শতাধিক অডিওবুক বিশ্বব্যাপী ধ্রুপদ ও সমকালীন বাংলা সাহিত্যের বিশাল ভান্ডার নিয়ে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করলো বাংলা সাহিত্যের অডিওবুক অ্যাপ ‘কাহিনীক’।

আজ সোমবার (২৯ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

প্রতিষ্ঠাতা পরিচালক ম. হামিদ অনুষ্ঠানে বলেন, ‘কাহিনীক লিমিটেড’ বাংলাদেশে নিবন্ধিত একটি প্রকাশনা প্রতিষ্ঠান। এর মাধ্যমে বাংলা ভাষায় রচিত ও অনুদিত সাহিত্যের ডিজিটাল অডিও প্রকাশনাকে বিশ্ববাসীর কাছে পৌঁছে দেয়ার উদ্দেশ্যে আমরা ‘কাহিনীক (Kahinik)’ নামে একটি অ্যাপ তৈরি করেছি।

বাংলা সাহিত্যের ইতিহাস ও ঐতিহ্যকে যুগোপযোগী মাধ্যমে সহজলভ্য ও সংরক্ষণ করার লক্ষ্যকে সামনে রেখে এই উদ্যোগ গ্রহন করা হয়েছে।

এ লক্ষ্যে আমরা বিভিন্ন লেখক ও প্রকাশকের কাছ থেকে বই সংগ্রহ করে অডিও মাধ্যমে প্রকাশনা ও পরিবেশনার কারিগরি প্রক্রিয়া সম্পন্ন করার পরীক্ষা-নিরীক্ষার কাজ সম্পন্ন করেছি। বিগত ১৬ ডিসেম্বর ২০২৩ তারিখ মহান বিজয় দিবসে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে কাহিনীক (Kahinik)’ অ্যাপ Apple ios ও Android এ বিশ্বের পঁচিশটি দেশে পৌছে দেয়া এবং সেই দেশের মুদ্রায় বিনিময়ের সক্ষমতা নিয়ে যাত্রা শুরু করেছে।

এই অ্যাপের মাধ্যমে পাওয়া যাচ্ছে ধ্রুপদ ও সমকালীন বাংলা সাহিত্যের শতাধিক অডিওবুক। অচিরেই ৫০টি দেশে ‘কাহিনীক’ অ্যাপ পাওয়া যাবে। সারাবিশ্বের বাঙালীর কাছে এক বিপুল সাহিত্যসম্ভার পৌঁছানোর জন্য বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তিবিদগণ যৌথভাবে কাজ করছেন। আমাদের প্রাণঢালা অভিনন্দন তাদেরকে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক প্রবাসী কম্পিউটার সাইন্টিস্ট ইফতেখার আলম ইভান এই অডিওবুক অ্যাপের স্বপ্নদ্রষ্টা। তাঁর আহ্বানে সাড়া দিয়ে প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে যুক্ত হয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজকর্মী মামুন আকবর, বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজকর্মী মোঃ মিজানুর রহমান ভূঞা, নিউইয়র্ক প্রবাসী বিশ্ববিদ্যালয়ে কর্মরত শেহলা যামানী ইফতেখার ও উন্নয়নকর্মী ইমরাদ জুলকারনাইন ইমন।

অডিওবুক এর ধারণা বিশ্বে খুব পুরানো নয়, তবে বাংলাদেশে একেবারেই নতুন। তিনি আরো বলেন, গত দুই দশকে সেলুলার ফোন প্রযুক্তিতে এক অভুতপূর্ব উন্নতি হয়েছে যা ‘চতুর্থ শিল্পবিপ্লব’-এর মূল উপাদান। মানুষের জীবন গেছে পাস্টে। পোস্ট অফিস, ব্যাংক, বিশ্বকোষ, ঘড়ি, ক্যালেন্ডার, ক্যামেরা, সংগীত, দোকান-পাট, রেস্তোঁরা সব কিছু এসে পরেছে হাতের মুঠোয়। কোটি কোটি মানুষের হাতে ‘স্মার্ট ফোন’ যা একটি কম্পিউটারেরই ক্ষুদ্র সংস্করণ।

মানুষের জীবন হয়ে গেছে অতি গতিশীল, সকল কাজের মাঝে মানুষ মোবাইল ফোনের যোগাযোগে পর্যাপ্ত সময় কাটায়। নগরে, গঞ্জে মানুষের ভিড় বেড়ে যাওয়ায়, বেড়ে গেছে যাতায়তের সময়। শহীদের রক্তে রঞ্জিত ঐতিহ্যবাহী ও সমৃদ্ধশীল বাংলা ভাষাকে এই নবতর প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতেই হবে – এই ভাবনা থেকেই কাহিনীকের প্রতিষ্ঠাতাগণ ‘কাহিনীক অডিওবুক’ অ্যাপ তৈরির সিদ্ধান্ত নেয় ২০২২ সালের মাঝামাঝি।

আধুনিক প্রযুক্তি, বিশ্বব্যাপী ব্যবহার-উপযোগী দ্রুতগতির সার্ভার, ব্যবহার-বান্ধব একটি অ্যাপ তৈরি যেমন চ্যালেঞ্জিং ছিল, তার চেয়েও বেশী চ্যালেঞ্জিং ছিল বাংলা সাহিত্যকে তার রূপ-রস-গন্ধ ঠিক রেখে নতুন মাধ্যমে উপস্থাপন করা। ধারাবাহিক পরীক্ষা-নিরীক্ষা ও কর্মশালার মধ্য দিয়ে কাহিনীক তার নিজস্ব একটি প্রকাশ ফর্ম খুঁজে নিয়েছে। আর এই সাহিত্যিকের রচিত দৃশ্যপটকে কণ্ঠে ধারণে আমাদের সাথে কাজ করছেন একগুচ্ছ সুদক্ষ, সৃজনশীল বাচিক শিল্পীবৃন্দ। আমরা তাদের সকলকে ধন্যবাদ জানাই।

মান-সম্মত অডিওবুকের প্রধান শর্ত হলো, মান-সম্মত বই। তাই কাহিনীক প্রথম থেকেই প্রকাশনা শিল্পের একটি অংশ হতে চেয়েছে। কাহিনীক-প্রকাশক-লেখক এই তিনপক্ষের মিলিত অংশগ্রহনের কর্মধারা তৈরিতে প্রকাশকবৃন্দ আমাদের সর্বোচ্চ সহযোগিতা করেছেন। আমাদের অসীম কৃতজ্ঞতা এই অংশীদার প্রকাশকদের প্রতি।

অমর একুশে বইমেলা ২০২৪ এ কাহিনীক থাকছে বইমেলায় (স্টল নং-৩৯৭) আগত সাহিত্যপ্রেমীদের কাহিনীক অ্যাপের মাধ্যমে সাহিত্যরস আস্বাদনের সুযোগ করে দিতে। মেলার মাঠে আমাদের স্টলে আপনাদের স্বাগত জানাই।
কাহিনীক অডিওবুক রুচি-বিকাশে ও সাংস্কৃতিক-মনন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এজন্য স্কুল-কলেজের ছাত্রদের মাঝে অডিওবুক হয়ে উঠতে পারে অতি সহজ মাধ্যম।

বাংলাদেশ সরকারের গৃহীত ‘ডিজিটাল বাংলাদেশ’ ও ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ায় কাহিনীক অ্যাপ এক বিস্ময়কর ভূমিকা রাখবে বলে আমরা মনে করি। বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর করবে এই পদক্ষেপ। সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাঙালিদের সাহিত্য রস আস্বাদনের এক বিশাল প্ল্যাটফর্ম তৈরি করে দিবে কাহিনীক।

চর্যাপদ থেকে রবীন্দ্রনাথ, বেগম রোকেয়া থেকে শামসুর রহমান, হুমায়ূন আহমেদ থেকে সমকালীন সাহিত্যিকগণ বাংলা ভাষার বিস্তারে যারাই ভূমিকা রেখেছেন সবার প্রতি কাহিনীকের শ্রদ্ধাঞ্জলি।

তিনি সাংবাদিকদের বলেন, আপনাদের উপস্থিতি আমাদের ভরসা যোগায়। যেকোন ভালো উদ্যোগের প্রচারে সংবাদে- গঠনমূলক সমালোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সংবাদমাধ্যম। তাই আজ কাহিনীকের প্রথম প্রকাশ্য অনুষ্ঠানে আপনারা আমাদের নতুন অংশীদার ও আমাদের ভবিষ্যতের অগ্রপথিক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত