300X70
বুধবার , ৮ নভেম্বর ২০২৩ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে জলবায়ু ও দূর্যোগ ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৮, ২০২৩ ১১:৪৭ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ওপেন স্কুল আয়োজনে ৮ নভেম্বর ২০২৩ বুধবার বাউবির বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রের লেকচার গ্যালারিতে জলবায়ু ও দূর্যোগ ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান বক্তা হিসেবে যুক্তরাষ্ট্রের মন্টানা স্টেট ইউনিভার্সিটির আর্থ সায়েন্স বিভাগের গবেষক ও ভূতত্ববিদ মেরী সিনডোনিয়া হাববার্ড “Orogenic Origins: Himalayan Tectonics, Hazards, and Climate” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি তার প্রবন্ধে উল্লেখ করেন জলবায়ু পরিবর্তনে ক্রমান্বয়ে হিমবাহ বৃদ্ধি পাচ্ছে, হিমালয়ের হিমবাহ ও গতিপথ পরিবর্তিত হচ্ছে। হিমালয়ান টেকটোনিক্সের জটিলতা, হিমবাহ পরবর্তী পরিবর্তনের প্রকৃতি, ব্যাপ্তি, হিমবাহের পরিবর্তনের কারণ এবং এই অঞ্চলের জলবায়ুর বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। এছাড়াও, হিমালয়ের বিশালতা, ভূতাত্বিক পার্থক্য, ভূমিকম্প, বরফ ও পানির গতিপথ, নদীর গভীরতা ও নাব্যতা,ফল্ট ও ভবিষ্যৎ আশক্সক্ষার নানা দিক তুলে ধরেন হাববার্ড।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও আন্তজার্তিক ভূমিকম্পবিদ অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার হাববাডের্র গবেষণার বিভিন্ন দিকের ওপর আলোকপাত করেন।

তিনি বলেন হাববার্ডের প্রবন্ধের উপস্থাপনা উপস্থিত সকলের জন্য একটি জ্ঞানগর্ভ অভিজ্ঞতা । তথ্যবহুল প্রবন্ধ উপস্থাপনের জন্য তিনি হাবার্ডকে আন্তরিক ধন্যবাদ জানান।

ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন বলেন বাউবির ওপেন স্কুল পরিচালিত জলবায়ু শীর্ষক এটি তৃতীয় সেমিনার যা চলমান থাকবে। তিনি এই অঞ্চলের জলবায়ু ও ভুমিরূপ সম্পর্কে সুদূরপ্রসারী বক্তৃতার জন্য হাববার্ডকে প্রশংসা করেন। ওপেন স্কুলের শিক্ষক ড. মিজানুর রহমানের সঞ্চালনায় সেমিনারে বাউবির প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলমসহ বিভিন্ন স্কুলের ডিন, পরিচালক, শিক্ষক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মা ইলিশ আহরণ বন্ধ করা গেলে ইলিশের উৎপাদন আরও বৃদ্ধি পাবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিয়ার সঙ্গে বিচ্ছেদ, বিয়ে করলেন এস আই টুটুল

‘ওয়ার্ল্ড ডিসট্যান্স লার্নিং ডে’ উপলক্ষে শিক্ষামূলক কোর্সে ডিসকাউন্ট দেবে MyBL সুপার অ্যাপ

বাউবি’র ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামালের মায়ের ইন্তেকাল

বাজারে এলো স্যামসাংয়ের শক্তিশালী গেমিং স্মার্টফোন

তৃতীয়বার খুলনার নগরপিতা হলেন তালুকদার আব্দুল খালেক

বাগেরহাটে ৭৩ টি কচ্ছপসহ ১ জন ব্যবসায়ী আটক

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সেক্রেটারির ছেলেকে ছুরিকাঘাত

অবৈধভাবে ইতালি যাওয়ার সময় ট্রাক থেকে ২৩ বাংলাদেশি উদ্ধার

কক্সবাজারে রোহিঙ্গা নাগরিকসহ দুইজন গ্রেফতার, সাড়ে ৮ হাজার ইয়াবা উদ্ধার