300X70
মঙ্গলবার , ৫ মার্চ ২০২৪ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউলকুঞ্জে সাধুমেলার ৫৭তম আসর অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৫, ২০২৪ ১:৩১ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ শিল্পকলা একাডেমির বটতলার বাউলকুঞ্জে অনুষ্ঠিত হয়েছে সাধুমেলার ৫৭তম আসর। সোমবার (৪ মার্চ) সাধুমেলার পরিবেশনায় অংশ নেন দেশের প্রত্যন্ত অঞ্চলের বাউল সাধক ও বিশিষ্ট শিল্পীরা।

অনুষ্ঠানের শুরুতেই মোসা: লিনা খাতুন পরিবেশন করেন বাউল গান ‘বড় সংকটে পুড়িয়া দয়াল’। এরপর মো: ফারুক মিয়া পরিবেশন করেন ‘না জানি কোন সময় কোন দশা ঘটে আমারে’।

এরপর বাউল শিল্পী শাহ নেওয়াজ সজীব পরিবেশন করেন ‘এসে পার কর দয়াল আমায়’ এবং বাউল শিল্পী রেজাউল করিম রেজা পরিবেশন করেন ‘বড় সংকটে পরিয়া দয়াল’। বাউল গান পরিবেশনার মাঝে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেনে একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

বাউল গান পরিবেশন করেন জেলার বিশিষ্ঠ শিল্পীবৃন্দ আব্দুল কুদ্দুস মৃধা, এ এস এম সফি মন্ডল, অনিমা মুক্তি গোমেজ, সুমন কারি, শিল্পী আক্তার এবং আব্দুল আলাল ।

এছাড়াও বাউল গান পরিবেশন করেন লাভলী শেখ পরিবেশন করেন ‘মহা ভাবের মানুষ যে জনা দেখলে যায়রে চেনা’; মো:জাহিদুল ইসলাম পরিবেশন করেন ‘প্রাণের হরি এসে হৃদয় বসে’; বিদ্যুৎ শীল পরিবেশন করেন ‘প্রেম করা কি কথারি কথা’; মো: মানিক পরিবেশন করেন ‘আমি ওযু করে বসে আছি’ এবং তাসলিমা আক্তার পরিবেশন করেন ‘আশাপূর্ণ হলো না আমার মনের বাসনা’ ।

সবশেষে পরিবেশিত হয় দলীয় সংগীত । দলীয় সংগীত পরিবেশন করেন মো: আয়নাল হক, আব্দুল মান্নান, তালুকদার, মো: মিরাজ সিকদার, মোহাম্মদ সেলিম মিয়া, কুতুব উদ্দিন, মো: ফারুক হোসেন, নূসরাত জাহান লিলি, মো: বাবুল হোসেন, মো:নুরুল ইসলাম শেখ, মো: মাহাবুল ইসলাম, মো:আবু বক্কর সিদ্দিক, ওমর আলী, মো:শাহেদ আলী, সামছুল আলম টিটু, ঝর্ণা বিশ্বাস, দিপা মন্ডল, মো: সাইফুল ইসলাম, মোঃ জাকারিয়া শেখ, মিনারা হক, আজিজুল ইসলাম, মো: আলতাফ হোসেন, সুমি বাউল এবং ফাহিমা আহমেদ শিফা প্রমুখ।

মহাত্মা লালন সাঁইজি
“আঁধার ঘরে সর্প ধরা
আছে সাপ নাই প্রত্যয় করা”- লালন সাঁই।

লালন ফকির ও তাঁর সম্প্রদায় সৈবব বস্তুবাদি বস্তুর সাধক। বস্তুর বাইরে তারা অদেখা ধিয়ানকে তেমন গ্রাহ্য করেন না। কিন্তু বাউলেরা আঁধারের পথযাত্রি নয়। তারা আলোর পথে চলে সত্যের সন্ধানে সারা জীবন সাধনায় কাটিয়ে দেন তাদের মনের মানুষের সাথে মিলনের আকুতি নিয়ে।

সকল ধর্ম, দর্শন, এবং বিজ্ঞানের মুল সার হলো সত্যানুসন্ধান। সত্যকে ধারণ করে সকল অসত্য বা রিপুকে জয় করে সত্য বা নিজেকে চেনার সাধনাই হলো বাউল সাধনার মুল। সে কারণেই বাউল দর্শনে কোন দ্বন্দ নেই, নেই কোন কলহ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করমুক্ত আয়সীমা বৃদ্ধি করা উচিৎ : ড. সেলিম উদ্দিন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটের সিনেমায় নুসরাত জাহান

নিরাপদ সড়ক নিশ্চিতকরণে চালকদের স্বাস্থ্য সচেতনতা গুরুত্বপূর্ন

জায়েদ খানকে পদে রাখার হাইকোর্টের রায় চেম্বার আদালতে স্থগিত

৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস : জটিল ও কঠিন রোগ ক্যান্সার প্রতিরোধে চাই সচেতনতা

নির্বাচন ছাড়া ক্ষমতার স্বপ্নে বিএনপির ১৫ বছর কেটেছে : তথ্যমন্ত্রী

নারী সদস্যসহ প্রতারক চক্রের গ্রেফতার-৫

বাংলাদেশ কমমূল্যে বিশ্বমানের ঔষধ উন্নত বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করছে

একদিনেই করোনামুক্ত হলেন ৫ লাখের বেশি রোগী

বাউবি শিক্ষক সমিতির সভাপতি আনোয়ারুল, সম্পাদক সাত্তার

ব্রেকিং নিউজ :