300X70
সোমবার , ১১ সেপ্টেম্বর ২০২৩ | ১১ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আলোচিত খবর
  6. উন্নয়নে বাংলাদেশ
  7. এছাড়াও
  8. কবি-সাহিত্য
  9. কৃষিজীব বৈচিত্র
  10. ক্যাম্পাস
  11. খবর
  12. খুলনা
  13. খেলা
  14. চট্টগ্রাম
  15. জাতীয়

বিএটি’র ২০৫৪ কোটি টাকা রাজস্ব মওকুফের প্রতিবাদে সংবাদ সম্মেলন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১১, ২০২৩ ৮:৫৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি) কোম্পানীর নিকট থেকে ২০৫৪ কোটি টাকা রাজস্ব ফাঁকি জরিমানাসহ আদায় নিশ্চিত করা, দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনসহ তিন দফা দাবি জানিয়েছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন।

আজ সোমবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবে বিএটি’র ২০৫৪ কোটি টাকা রাজস্ব মওকুফের প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনের নেতারা।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফেডারেশনের কার্যকরী সভাপতি আমিন উদ্দিন (বিএসসি)। লিখিত বক্তব্যে কার্যকরী সভাপতি আমিন উদ্দিন বিএসসি তিন দফা দাবি পেশ করেন।

তাদের দাবি গুলো হলো, বিএটির কাছ থেকে ২০৫৪ কোটি টাকা রাজস্ব জরিমানাসহ আদায় নিশ্চিত করা, যথাযথ তদন্ত প্রতিবেদনের মাধ্যমে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন এবং বিড়ি শিল্প রক্ষার্থে বিদেশী বহুজাতিক কোম্পানীর নিম্নস্তরের সিগারেট বন্ধ করা।

লিখিত বক্তব্যে বিড়ি শ্রমিকরা উল্লেখ করেন, একটি জাতীয় দৈনিকে ‘বিএটির ২০৫৪ কোটি টাকা রাজস্ব মাফ!’ শিরনামে একটি সংবাদ প্রকাশিত হয়েছে। এ ঘটনায় আমরা তীব্র নিন্দা, প্রতিবাদ ও গভীর উদ্বেগ প্রকাশ করছি।

অনুমোদনহীন একটি কমিটির সুপারিশে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনুমোদন ছাড়াই ব্রিটিশ আমেরিকা টোব্যাকো (বিএটি) কোম্পানীর ২০৫৪ কোটি টাকার দাবিনামা মওকুফ করে দিয়েছে বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ-ভ্যাট)। স্বাধীন বাংলাদেশে এত বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি ও মাফের ঘটনা বিরল।

শ্রমঘন বিড়ি শিল্প ও দেশের অর্থনীতিকে ধ্বংস করতে যেসব অসাধু কর্মকর্তা এ অবৈধ রাজস্ব ফাঁকি মওকুফ করে দিয়েছে তাদেরকে চিহ্নিত করে শাস্তির ব্যবস্থা করতে হবে।

তারা আরো বলেন, পরিহারকৃত রাজস্বের সঙ্গে সুদ আদায় না করা, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কার্যক্রমের আওতায় গুটিকয়েক ব্যবসা প্রতিষ্ঠানকে বিশেষ সুবিধা দেয়াসহ বেশ কিছু অনিয়মের অভিযোগ উঠেছে এলটিইউ-ভ্যাটের বিরুদ্ধে। এসব অভিযোগ যাচাই করতে এনবিআরের এক সদস্যের নেতৃত্বে কমিটি কাজ করছে। এরই মধ্যে বিএটির দুই হাজার ৫৪ কোটি টাকা দাবিনামা মওকুফের বিষয়টি নজরে আসে এনবিআর চেয়ারম্যানের।

ব্রিটিশ আমেরিকা টোব্যাকো (বিএটি) কোম্পানীর রাজস্ব মওকুফের বিষয়টি খতিয়ে দেখতে তদন্ত কমিঠি গঠন করায় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে আমরা ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। সেইসাথে তদন্ত কমিটি ভ্যাট আইনের ধারা ও বিধি পর্যালোচনা করে যথাযথ তদন্ত প্রতিবেদন দাখিলের মাধ্যমে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা এবং বিএটির কাছ থেকে জরিমানসহ দ্বিগুন টাকা আদায় করার অনুরোধ করছি।

দেশের অর্থনীতিকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে বিএটি’র ভ্যাট ফাঁকি ও অবৈধ রেয়াত গ্রহন বন্ধ করতে হবে। একইসাথে বিড়ি শিল্প রক্ষায় বহুজাতিক কোম্পানীর নিম্নস্তরের সিগারেট বন্ধ করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক লুৎফর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, সহ-সাংগঠনিক সম্পাদ আবুল হাসনাত লাভলু, প্রচার সম্পাদক শামীম ইসলাম, সহ সম্পাদক প্রণব দেবনাথ, কার্যকরী সদস্য আনোয়ার হোসেন প্রমূখ।

সর্বশেষ - ক্যাম্পাস

ব্রেকিং নিউজ :