300X70
বৃহস্পতিবার , ৭ সেপ্টেম্বর ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিনিয়োগ-বাণিজ্যের জন্য বাংলাদেশ অত্যন্ত আকর্ষণীয়: রাষ্ট্রপতি

প্রতিবেদক
sahana akter
সেপ্টেম্বর ৭, ২০২৩ ১১:০৭ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্কঃ রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা জোরদারে ব্যবসা ও বাণিজ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আমরা সহযোগিতা ও অংশীদারিত্বের নতুন উপায় অন্বেষণ চালিয়ে যেতে পারি। এতে দুই দেশের মধ্যে শক্তিশালী ও প্রাণবন্ত সম্পর্ক তৈরি হবে।

বুধবার ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তিনটি স্ট্র্যাটেজিক ম্যানুফ্যাকচারিং কোম্পানির প্রেজেন্টেশন অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

বাংলাদেশকে বিশ্বের অন্যতম দ্রুত-বর্ধনশীল অর্থনীতি হিসেবে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ বিদেশি বিনিয়োগকারীদের জন্য একটি ব্যবসা-বান্ধব পরিবেশ সৃষ্টি করতে কাজ করে যাচ্ছে। দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় কৌশলগত অবস্থানের কারণে বিনিয়োগ ও বাণিজ্যের জন্য বাংলাদেশ অত্যন্ত আকর্ষণীয়।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তিনটি স্ট্র্যাটেজিক ম্যানুফ্যাকচারিং কোম্পানির প্রেজেন্টেশন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তিনটি কোম্পানি- পি টি পিন্দাদ, পিটি দিরগান্তারা ইন্দোনেশিয়া এবং পি টি পিএএল এ উপস্থাপনা অনুষ্ঠানে অংশ নেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উন্নয়ন বিষয়ক প্রধান হিসাবে তিনটি কোম্পানির প্রতিনিধিগণ ইন্দোনেশিয়া সরকারের নীতি ও সমন্বিত প্রতিরক্ষা শিল্প উন্নয়নের জন্য গৃহীত পরিকল্পনার একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। তারা দুর্যোগ-প্রবণ এলাকায় প্রতিরক্ষা শিল্পের বিকাশের পরিকল্পনার বিষয়ে একটি উপস্থাপনা এবং গবেষণা তুলে ধরেন।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭২ সালে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশ ও ইন্দোনেশিয়া পরস্পরের সঙ্গে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রেখে চলেছে। ইন্দোনেশিয়ার স্বাধীনতা ও আর্থ-সামাজিক মুক্তির নেতা এবং রাষ্ট্রপতি সুকর্নোর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেন, এরইমধ্যে ইন্দোনেশিয়ায় অসাধারণ স্থিতিশীলতা ও আর্থ-সামাজিক উন্নয়ন হয়েছে।

আসিয়ান অঞ্চলে ইন্দোনেশিয়াকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার উল্লেখ করে তিনি বলেন, বিগত বছরগুলোতে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য ক্রমশ বৃদ্ধি পেয়েছে এবং ভবিষ্যতেও দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে ।

২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ আনুমানিক ৩৩৬০.৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ইন্দোনেশীয় পণ্য আমদানি করেছে এবং ৬৩.৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য দেশটিতে রপ্তানি করেছে। রাষ্ট্র প্রধান দুদেশের কৌশলগত অর্থনৈতিক সম্পর্ককে জোরদার ও বৈচিত্র্যময় করতে দ্রুত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষরিত হবে বলে আশা প্রকাশ করেন।

চমৎকার ও তথ্যপূর্ণ উপস্থাপনের জন্য সকল প্রেজেন্টার ও তিনটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির সংশ্লিষ্টদেরও ধন্যবাদ জানান তিনি ।এসময় বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ, ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

 

 

 

 

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডিজিটাল লেন্ডিংয়ে অনন্য কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ ফিনটেক ইনোভেশন অ্যাওয়ার্ড জিতে নিল ব্র্যাক ব্যাংক

তামাক নিয়ন্ত্রণে কোম্পানি মনিটরিং এবং এফসিটিসি আর্টিক্যাল ৫. ৩ বাস্তবায়ন জরুরি

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে স্মরণ কালের সেরা ডাকাতি 

ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি মেয়রের জরুরি সভা

ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত

শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন: পৌরসভা নির্বাচনে বেশিরভাগ আওয়ামী লীগের প্রার্থী বিজয়ী

রোবট এখন আর বিলাসী পণ্য নয়, প্রয়োজনীয় পণ্যে পরিনত হয়েছে : প্রতিমন্ত্রী পলক

‘আতঙ্কে’ পিএসজিতে ফিরছেন না মেসি?

রমজান উপলক্ষে তেল, চিনি, ছোলা, ডাল আমদানি করছে এস আলম গ্রুপ

এবার সিঙ্গেল ডোজ টিকাদানের মাইলফলক স্পর্শের দ্বারপ্রান্তে দেশ

ব্রেকিং নিউজ :