300X70
শনিবার , ২২ অক্টোবর ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিলস্ এর চেয়ারম্যান হাবিবুর রহমান সিরাজ ও মহাসচিব নজরুল ইসলাম খান পূণ:নির্বাচিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২২, ২০২২ ১১:৩৮ অপরাহ্ণ

  1. বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ এর সম্মেলন ও সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : “বাংলাদেশের শ্রমিক আন্দোলনের শক্তি, সংহতি ও সক্ষমতা বৃদ্ধির ২৭ বছর” এ স্লোগানে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ এর সম্মেলন ও সাধারণ সভা আজ শনিবার (২২ অক্টোবর) ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তন, কাকরাইল, ঢাকায় অনুষ্ঠিত হয়। সভায় বিলস্ এর নির্বাহী পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। মো: হাবিবুর রহমান সিরাজ চেয়ারম্যান এবং নজরুল ইসলাম খান মহাসচিব পদে পূণ:নির্বাচিত হন।

অন্যান্যদের মধ্যে ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন মো: মজিবুর রহমান ভূঞা, শিরীন আখতার, এমপি, আনোয়ার হোসাইন, আমিরুল হক আমিন এবং আলাউদ্দিন মিয়া; যুগ্ম মহাসচিব হিসেবে নির্বাচিত হন ডা. ওয়াজেদুল ইসলাম খান, খান সিরাজুল ইসলাম এবং সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ; অর্থ সম্পাদক হিসেবে নির্বাচিত হন মো: রফিকুল ইসলাম রফিক; সম্পাদক পদে নির্বাচিত হন মো: কবির হোসেন, আব্দুল কাদের হাওলাদার, নুরুল ইসলাম খান নাসিম, মু. শফর আলী, আবুল কালাম আজাদ, সাকিল আখতার চোধুরী, সামসুন্নাহার ভূইয়া, এমপি, এবং শামীম আরা; নির্বাহী সদস্য পদে নির্বাচিত হন আব্দুল ওয়াহেদ, উম্মে হাসান ঝলমল, বি এম জাফর, পুলক রঞ্জন ধর, নাসরিন আখতার ডিনা, কাজী রহিমা আক্তার সাথী, রবিউল হক এবং নার্গিস জাহান।

এর আগে বিলস্ চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সিরাজ এর সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক, এমপি। স্বাগত বক্তব্য রাখেন বিলস্ মহাসচিব নজরুল ইসলাম খান। সম্মেলনে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র প্রোগ্রাম ম্যানেজার নিরান রামযুথান, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের অতিরিক্ত মহাসচিব সাইদুল ইসলাম, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) প্রতিনিধি মেসবাহউদ্দীন আহমেদ, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক, এমপি বলেন, বিভিন্ন দল ও মতের অংশগ্রহণে এবং নেতৃত্বে পরিচালিত বিল্স হচ্ছে ঐক্যবদ্ধ গণতান্ত্রিক ট্রেড ইউনিয়ন আন্দোলনের একটি উজ্জ্বল উদাহরণ। এখান থেকে জাতীয় পর্যায়ে শিক্ষণীয় অনেক গুরুত্বপুর্ণ বিষয় রয়েছে। বিলস্ গণতান্ত্রিক শ্রম আইন, নীতি ও বিধি প্রণয়ন সহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রাখছে, যা শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি আশা প্রকাশ করে বলেন, সরকার এবং মালিকের সাথে সুসম্পর্ক বজায় রেখে শ্রমিকের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় বিলস্ তার গবেষণা ও উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখবে।

স্বাগত বক্তব্যে বিলস্ মহাসচিব নজরুল ইসলাম খান বলেন, বিল্স কোন ট্রেড ইউনিয়ন নয় এটি ট্রেড ইউনিয়ন আন্দোলনকে সহযোগিতা করে থাকে। সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং উন্নয়নের অংশীদার হিসেবে ট্রেড ইউনিয়নের ভূমিকাকে সমুন্নত রাখতে প্রতিষ্ঠালগ্ন থেকে বিলস্ তার সহযোগী জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনসমূহের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। শিক্ষা-প্রশিক্ষণ, তথ্য প্রবাহ, প্রচার ও গবেষণা কার্যক্রমের মাধ্যমে বিলস্ এ ভুমিকা পালন করছে।

বিলস্ এর ২৭ বছরের অবদানের কথা উল্লেখ করে সভাপতির বক্তব্যে বিলস্ চেয়ারম্যান মোঃ হাবিুবর রহমান সিরাজ বলেন, এ দীর্ঘ যাত্রায় ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দদের সহযোগিতায় আজকে বিলস্ দেশে বিদেশে সুনামের সাথে কাজ করে যাচ্ছে।

সম্মানিত অতিথির বক্তব্যে আইএলও বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার নিরান রামযুথান বলেন, বিশ্বব্যাপি অর্জন এবং শান্তি রক্ষায় ত্রিপক্ষীয় আলোচনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশের যে অর্জন তার ধারাবাহিকতা চলমান থাকবে আশা প্রকাশ করে তিনি বলেন, ট্রেড ইউনিয়নের দক্ষতা বৃদ্ধি এখন সময়ের দাবি। অপ্রাতিষ্ঠানিক খাতকে সংগঠিতকরণের ক্ষেত্রে একটি চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, সকল ক্ষেত্রে শোভন কাজ এখনও নিশ্চিত সম্ভব হয় নি। এ ক্ষেত্রে আইএলও’র সাথে বিলস্ এর কর্মসম্পর্ক এবং সরকারের সাথে লবিং এ্যডভোকেসি অব্যাহত রাখার ওপর তিনি গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের অতিরিক্ত মহাসচিব সাইদুল ইসলাম বলেন, শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় শ্রমিক এবং মালিকের সুসম্পর্ক বজায় রাখতে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন অতীতেও বিলস্ এর সাথে কাজ করছে এবং ভবিষ্যতেও এটি অব্যাহত থাকবে।

সভায় অন্যান্য বক্তাগণ শ্রমিকের অধিকার ও শ্রম ইস্যুতে বিলস্ অর্জিত বিভিন্ন অগ্রগতির ভূয়সী প্রশংসা করে বলেন দেশের অভ্যন্তরে শ্রমজীবী মানুষের সংগঠন হিসেবে শ্রমিকদের সংগঠিত করতে বিলস্ এর ভূমিকা অপরিসীম। তারা আগামী দিনেও বিলস্ শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাবে এবং এক্ষেত্রে সরকার ও মালিকপক্ষসহ অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানের সংহতি অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

দেশব্যাপী বিলস্ এর সাধারণ সদস্য, উপদেষ্টা ও নির্বাহী পরিষদের সদস্যবৃন্দ, ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিডনিতে গাড়িতে আটকে গরমে ৩ বছরের বাংলাদেশী শিশুর মৃত্যু

চীনে অতিবৃষ্টিতে বন্যা, নিহত ৩৩

সুপার ফোরে কার খেলা কবে, দেখে নিন সময়সূচি

করোনায় অনেক দেশের পরিকল্পনা লন্ডভন্ড হলেও সঠিক পথেই হাঁটছে দেশ : এলজিআরডি মন্ত্রী

‘সংস্কৃতির বাঁধনে বাংলাদেশ-ভারত সম্পর্ক চিরকালীন’

অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

ব্র্যাক ইউনিভার্সিটির সাথে ‘উদ্যোক্তা ১০১’ কার্যক্রম শুরু করেছে ব্র্যাক ব্যাংক

রোহিঙ্গা সঙ্কটের শেকড় মিয়ানমারেই নিহিত: ডেরেক শোলে

চাঁদা না দেওয়ায় বাসার সামনেই ঠিকাদারকে কোপাল দুর্বৃত্তরা

যারা মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে না তাদের কাছ থেকে কেউ গণতন্ত্রের কথা শুনতে চায় না:নৌপরিবহন প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :