300X70
রবিবার , ৯ জুন ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্ব পরিবেশ দিবসে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৯, ২০২৪ ১:১৯ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : শিশুদের সুরক্ষিত ভবিষ্যত গড়ার লক্ষ্যে সবুজায়নের উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ, যে কারণে বিশেষজ্ঞরা সকলকে এ বিষয়ে এগিয়ে আসার জন্য উৎসাহিত করেছেন। এই উদ্দেশ্যকে কেন্দ্র করেই এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো এবং বাংলাদেশ শিশু একাডেমি যৌথ উদ্যোগে, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি এর সহযোগিতায় আজ বাংলাদেশ শিশু একাডেমির দাদা ভাই হলে বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উদযাপন জন্য শিশুদের জন্য একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে।

পরিবেশ বিষয়ক সচেতনতা কার্যক্রম প্রচারের লক্ষ্যে জাতিসংঘ প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালন করে। এবারের বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ এর প্রতিপাদ্য বিষয় ছিল “করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা; অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা। যা অবক্ষয়িত জমি পুনরুদ্ধার, মরুকরণ প্রতিরোধ এবং খরা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মত জরুরি বিষয়কে তুলে ধরে।

শিশুদের প্রতিভা, সৃজনশীলতা এবং পরিবেশ সুরক্ষার প্রতি একটি সম্মিলিত প্রাণবন্ত প্রতিশ্রুতি নিয়েই চিত্রাঙ্কন প্রতিযোগিতাটি আয়োজিত হয়। আয়োজনে ৩০০ তরুণ শিল্পী প্রকৃতি সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশের জন্য উৎসাহিত করা হয়েছে। উক্ত প্রতিযোগীতার বিজয়ী নির্বাচনের জন্য এবং প্রক্রিয়ায় ন্যায্যতা এবং শিশুদের দক্ষতা পর্যালোচনা করার জন্য বিশিষ্ট বিচারকবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজির লিটন এসডোর উদ্যোগের প্রশংসা করে বলেন, “এই চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে, এসডো শুধু সৃজনশীলতাকে উৎসাহিত করছে না বরং গুরুতর পরিবেশগত সমস্যা ও বিশেষ করে শিশুদের স্বাস্থ্যের উপর এর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ভুমিকা রাখছে।”

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী আখতার আসিফ বলেন, “আজকের শিশুরাই আগামী দিনের নেতৃত্ব দিবে। যদি তারা এখন থেকে পরিবেশের গুরুত্ব বুঝতে পারে, তবে ভবিষ্যতে পরিবেশ সুরক্ষার পথ নতুন পথ তৈরি হবে।”

এসডোর মহাসচিব ড: শাহরিয়ার হোসেন বলেন, “এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা শিশুদের প্রকৃতি সংরক্ষণের প্রতি সংকল্পবদ্ধ হবার এবং গুরুত্বপূর্ণ পরিবেশগত বিষয়গুলিতে মনোযোগী হওয়ার একটি অনন্য সুযোগ প্রদান করছে।”

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা বলেন, “চিত্রাঙ্কন প্রতিযোগিতা তরুণ শিল্পীদের তাদের সৃজনশীলতা প্রদর্শনের পাশাপাশি পরিবেশগত ও স্বাস্থ্যগত সমস্যাগুলো নিয়ে তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করবে। আমরা আশা করি শিশুদের মধ্যে পরিবেশগত সচেতনতা ছড়িয়ে দিয়ে তাদের সবুজ ভবিষ্যৎ নিশ্চিত করতে পারব।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :