300X70
সোমবার , ১৫ জানুয়ারি ২০২৪ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্ব সাহিত্য পরিক্রমা : জাপানি সাহিত্য অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৫, ২০২৪ ১:২৫ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : সাহিত্যের সাথে মানুষের ইতিহাস, প্রথা, সংগ্রাম ও সম্প্রীতির গভীর যোগসূত্র রয়েছে, এজন্য সার্বিক সমাজচিত্রের শিল্পরূপকে উদ্ভাবনের প্রয়োজনে আমরা সাহিত্যকে দর্পণ বিবেচনা করি। সাহিত্য একটি নির্দিষ্ট ভাষিক অঞ্চলের সংস্কৃতির অনিবার্য অনুষঙ্গ এবং সংস্কৃতির গতিশীল ধারাবাহিকতার নিবিড় পাঠ। মানুষের জীবনের সাথে গভীর প্রচ্ছন্নতায় যে শিল্প নিরন্তর খেলা করে সাহিত্য হচ্ছে সেই অনাবিষ্কৃত শিল্পের প্রমিত ভাষণ।

আমরা গভীর অনুভূতি ব্যক্ত করার ক্ষেত্রে সাহিত্যিকদের রচনা এবং উচ্চারণকে অবলম্বন করে মনোভাব প্রকাশ করে থাকি। আমাদের বাংলা সাহিত্য বহু কবি-লেখকের অনেক মূল্যবান ঐশ্বর্যে শোভায় পরিপূর্ণ। তেমনি পৃথিবীর দেশে দেশে, বিভিন্ন ভাষায় রয়েছে অসংখ্য কবি-সাহিত্যিক এবং তাঁদের অভিনব রচনাসম্ভার। সেসব পাঠে- অনুধাবনে-পর্যালোচনায় আমাদের সৃষ্টিশীলতা ও মননশীলতার বিকাশ ঘটে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিল্প-সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে অবিরাম কাজ করে যাচ্ছে। বিশ্ব-সাহিত্যের অনন্য ও আলোকিত অংশ এবং এর সৌন্দর্যকে শিল্পসমঝদার ও সাহিত্যপ্রেমীদের সামনে উপস্থাপনের লক্ষ্যে শিল্পকলা একাডেমির আয়োজন ‘বিশ্বসাহিত্য পরিক্রমা’। এই আয়োজনের লক্ষ্য, আমাদের সাহিত্য ও সংস্কৃতিচর্চার সাথে সম্পৃক্ত সভ্যজনদের সাথে বিশ্বসাহিত্যের পরিচয় ও মেলবন্ধন সৃষ্টি করা এবং শিল্পের মানুষের বিশেষ উৎকর্ষ সাধন করা। এটি একটি নিয়মিত কর্মসূচি এবং এতে ধারাবহিকভাবে পৃথিবীর বিভিন্ন ভাষার এবং অঞ্চলের সাহিত্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

আজ ১৪ জানুয়ারি ২০২৪ রাত ৭.০০টায় বিশ্ব সাহিত্য পরিক্রমায় জাপানি সাহিত্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়াল এ আয়োজনে যুক্ত হয়ে আজ প্রবন্ধ পাঠ করেন জনাব কবির চান্দ, সাহিত্যিক ও সাবেক শিক্ষক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। জাপানি সাহিত্য ও বাংলাদেশে এ সাহিত্যের যোগসূত্র ও প্রভাব নিয়ে আলোচনা করেন জনাব প্রবীর বিকাশ সরকার, বিশিষ্ট সাহিত্যিক ও গবেষক। এবং সভাপতি হিসেবে বক্ত্ব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন সৌম্য সালেক।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে একাডেমির মহাপরিচালক বলেন-“বিশ্ব সাহিত্য ও সংস্কৃতির সাথে আমাদের বাঙ্গালি সাহিত্য ও সংস্কৃতির মেলবন্ধন সৃষ্টির মাধ্যমে নিজেদের সংস্কৃতিকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিশ্ব সাহিত্য পরিক্রমার এ আয়োজন করে আসছে। “বিশেষ করে জাপানের সাহিত্যের কি ধরনের প্রভাব বাংলা সাহিত্যে রয়েছে তা বিশ্লেষণ করা। তাদের সাহিত্যে যে অভিনব দিকগুলো আছে সেগুলো আমাদেরকে নন্দিত করতে পারে ও আমাদের সাহিত্যকে আরো সমৃদ্ধ করতে পারে।”

এ আয়োজনের অংশ হিসেবে ইতোপূর্বে বিভিন্ন ভাষা ও সাহিত্যের সার্বিক প্রেক্ষাপট উপস্থাপিত হয়েছে। তার মধ্যে-উর্দু, ফারসি আরবি, ইংরেজি, স্প্যানিশসহ ১২ টি ভাষার সাহিত্য নিয়ে আলোচনা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রাইম ব্যাংকের ডিএমডি হিসেবে সৈয়দ সাজ্জাদ হায়দার চৌধুরীর পদোন্নতি

শিক্ষকের মৃত্যু; কুয়েট ছাত্রলীগের সম্পাদকসহ ৪ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

ন্যাশনাল এনসিডি মিডিয়া অ্যাওয়ার্ড সম্মাননা পেল হেলথ রিপোর্টার্স ফোরাম

ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কায় ৬ জন নিহত, আহত ১০

খুলনায় পাটের গুদামে আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট

সপরিবারে করোনামুক্ত হলেন ডিএনসিসি মেয়র

রাজধানীর দোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ কাজ চলবে: ওবায়দুল কাদের

১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত নতুন ‘লকডাউনে’ প্রজ্ঞাপনে যা আছে

দেশের সব রেললাইন ব্রডগেজ লাইনে রূপান্তর হবে

বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের নিউজিল্যান্ড একাদশ ঘোষণা

ব্রেকিং নিউজ :