300X70
সোমবার , ৪ সেপ্টেম্বর ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্র্যাক ইউনিভার্সিটিতে “আমাদের কণ্ঠ, আমাদের ভবিষ্যৎ” শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৪, ২০২৩ ১:৩৬ পূর্বাহ্ণ

আয়োজনে ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অফ পাবলিক হেলথ


নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ব্র্যাক ইউনিভার্সিটির ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অফ পাবলিক হেলথের দ্য সেন্টার অফ এক্সেলেন্স ফর জেন্ডার, সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ অ্যান্ড রাইট (সিজিএসআরএইচআর) সম্প্রতি রাজধানীর দৃক গ্যালারিতে তিন দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করে।

Canvas-of-Change-Art-Exhib

ভারতের সিআরইএ এর সহযোগিতা এবং নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে ‘আমাদের কণ্ঠ, আমাদের ভবিষ্যৎ’ প্রকল্পের অংশ হিসেবে কাঠামোগতভাবে অবদমিত নারীদের অধিকার নিয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে কাজ করছে ব্র্যাক ইউনিভার্সিটির ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অফ পাবলিক হেলথ।

অরোধ্য ফাউন্ডেশনের সহযোগিতায় আমাদের কণ্ঠ, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের অধীনে অনুষ্ঠিত আর্ট ফেলোশিপ প্রোগামে অংশ নেওয়া ১১ জন নির্বাচিত ফেলোকে নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

১৫ থেকে ১৯ বছর বয়সী এই ১১ জন তরুণ শিল্পী সৃজনশীল কাঠামোগতভাবে অবদমিত নারীদের অধিকার নিয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে ক্যানভাসে আঁকা ছবি, ডিজিটাল ইলাস্ট্রেশন, কমিক স্ট্রিপ, কবিতা, ছোটগল্পসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে শিল্পকর্ম তৈরি করেন।

সমাজে কাঠামোগতভাবে অবদমিত নারীদের অধিকার নিয়ে আলোচনা শুরু করে মানবাধিকার বিষয়ক সচেতনতার মাধ্যমে তরুণ শিল্পীদের সৃজনশীল বিকাশের জন্য একটি প্লাটফর্ম তৈরি করাই ছিল এই প্রদর্শনীর উদ্দেশ্য।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে প্রকল্পের সমন্বয়কারী ফারহানা আলম প্রকল্পটির পটভূমি নিয়ে সংক্ষিপ্ত ধারণা দেন। স্বাগত বক্তব্যে ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথের ডিন প্রফেসর সাবিনা ফায়েজ রশীদ বাংলাদেশে কাঠামোগতভাবে অবদমিত নারীদের অধিকার নিয়ে তরুণ প্রজন্মের মধ্যে সচেতনতা তৈরির গুরুত্ব বিষয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশে নেদারল্যান্ড দূতাবাসের ডেপুটি হেড অব মিশন থিজস ওয়াউডস্ট্রা। অনুষ্ঠানে একটি কর্মশালায় আর্ট ফেলোশিপ প্রোগ্রামের সহযোগী প্রতিষ্ঠান অরোধ্য ফাউন্ডেশন প্রদর্শনী বাস্তবায়নে তাদের অভিজ্ঞতাসমূহ তুলে ধরে এবং পরবর্তীতে এই কর্মশালায় ফেলোশিপ পাওয়া তরুণ শিল্পীরা তাদের অভিজ্ঞতাসমূহ তুলে ধরেন। আমন্ত্রিত অতিথিদের প্রদর্শনী ঘুরে দেখার মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান শেষ হয়।

এই প্রদর্শনীতে অংশগ্রহণকারী স্কুল ও কলেজপড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে দুটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে শিক্ষার্থী অংশগ্রহণকারী শিল্পীরা কাঠামোগতভাবে অবদমিত নারীদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা ও এই বিষয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। অরোধ্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অন্তরা ফারনাজ খান এই আলোচনা অনুষ্ঠানটি পরিচালনা করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শুধু চাকরি নয়, জনসেবাও করতে হবে, ডিসিদের প্রধানমন্ত্রী

বাউবিতে কমনওয়েলথ এক্সিকিউটিভ এমবিএ/এমপিএ শিক্ষার্থীদের আবাসিক গবেষণা ক্যাম্পিং অনুষ্ঠিত

এডিস মশা, ডেঙ্গু রোধে মোবাইল কোর্টে ২ লক্ষ ১৬ হাজার টাকা জরিমানা

সব অপশক্তির বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে : বস্ত্র ও পাটমন্ত্রী

ঢাকাকে দখল, দূষণ ও দুষ্ট লোকের কবল থেকে মুক্ত করে বাসযোগ্য আধুনিক নগরীতে রূপান্তরিত করতে হবে : মেয়র আতিক

বঙ্গবন্ধু কাবাডিতে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বাংলাদেশ

নিষেধাজ্ঞার ৩৭৫ দিন পর মিরপুরে স্টেডিয়ামে সাকিব

স্কুল শিক্ষার্থীদের জন্য বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচি সম্প্রসারণ

নয় ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল শুরু

৫ ব্যাংকের বাইরে নতুন ব্যাংক একীভূত করা হবে না

ব্রেকিং নিউজ :