300X70
বৃহস্পতিবার , ৬ জুন ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারতের রাষ্ট্রপতি ভেঙে দিলেন সংসদ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৬, ২০২৪ ১:৫৯ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা ভেঙে দিয়েছেন দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

বুধবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দিয়ে লোকসভা ভেঙে দেওয়ার সুপারিশ করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর কয়েক ঘণ্টা পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্স দেওয়া এক বার্তায় ১৭তম লোকসভার বিলুপ্তি ঘোষণা করেছেন রাষ্ট্রপতি।

দ্রৌপদী মুর্মুর এক্স অ্যাকাউন্টে দেওয়া পোস্টে লেখা হয়েছে, তাৎক্ষণিকভাবে ১৭তম লোকসভা ভেঙে দেওয়ার জন্য মন্ত্রিসভার পরামর্শ গ্রহণ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

রাষ্ট্রপতি সংবিধানের ৮৫ অনুচ্ছেদের ধারা (২) এর (বি) উপ-ধারায় প্রদত্ত ক্ষমতা প্রয়োগের জন্য ১৭তম লোকসভা ভেঙে দেওয়ার আদেশে স্বাক্ষর করেছেন।
— President of India (@rashtrapatibhvn) June 5, 2024

মঙ্গলবার ভারতের লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণার পরদিন দেশটিতে পরবর্তী সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে পরবর্তী সরকার গঠনের আগে আনুষ্ঠানিকতা হিসেবে লোকসভা ভেঙে দিয়েছেন রাষ্ট্রপতি।

এর আগে, বুধবার দুপুরের দিকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাষ্ট্রপতির কাছে তার পুরো মন্ত্রিসভার পদত্যাগপত্র জমা দেন। বুধবার দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করে এই পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। শরীক দলগুলো বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সঙ্গে থেকে সরকার গঠনের প্রতিশ্রুতি দেওয়ায় পদত্যাগ করেন নরেন্দ্র মোদি।

তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত সরকার পরিচালনা কাজ চালিয়ে যেতে নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। পদত্যাগের পর টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর শপথ গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন বিজেপির শীর্ষ নেতা নরেন্দ্র মোদি।

আগামী শনিবার রাজধানী নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে শপথ নিতে পারেন তিনি। মঙ্গলবার ভারতের ৫৪৩ আসনের লোকসভার চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। এই নির্বাচনে নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

দেশটিতে সরকার গঠনের জন্য ২৭২ আসনের সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন হলেও বিজেপি এককভাবে ২৪০ আসন পেয়েছে। ফলে এককভাবে সরকার গঠন করতে পারছে না দলটি।

এখন সরকার গঠনের জন্য এনডিএ জোটের শরীকদের ৫৩ আসনের ওপর নির্ভর করতে হচ্ছে বিজেপিকে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩ আসনে জয় পেয়েছে। অন্যদিকে, দেশটির বিরোধীদল কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইনডিয়া ২৩৩ আসন পেয়েছে। এর মধ্যে কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯ আসন।

লোকসভা আসন সংখ্যার হিসাব অনুযায়ী, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়বে এনডিএ। যদিও নির্বাচনের ফলাফল প্রকাশের একদিন পর দিল্লিতে এখন চলছে মেরুকরণের খেলা। সরকার ভাঙতে-গড়তে তৎপর হয়ে উঠেছে দু’পক্ষই।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইসলামী ব্যাংক ফুলবাড়ী গেট শাখার গ্রাহক ও সুধী সমাবেশ

ঢাদসিক মেয়র নির্দেশিত সেই ড্রেজার পাইপ উচ্ছেদ

বিমান বাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কিশোরগঞ্জে ধান সিদ্ধ করার সময় বজ্রপাতে মা-মেয়ের মৃত্যু

যাত্রীদের চাপ থাকায় যানবাহন ছাড়াই ১২০০ যাত্রী নিয়ে ছেড়ে গেলো ফেরি

সংস্কৃতি বিনিময়ের বিশ্বমঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ

অফিসে নিয়মিত হাজিরা দিতে হবে, অন্যথায় কঠোর ব্যবস্থা: রাষ্ট্রপতি

ইনফিনিক্স হট ৩০ : দেখে নিন ফোনটির এপিঠ-ওপিঠ

বাউবি‘তে তথ্য অধিকার আইন-২০০৯ ও প্রাতিষ্ঠানিক প্রাসঙ্গিকতা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :