300X70
রবিবার , ২৫ জুন ২০২৩ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধানের সঙ্গে জাতিসংঘের শান্তিরক্ষার আন্ডার সেক্রেটারি জেনারেলের সাক্ষাৎ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৫, ২০২৩ ৯:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতিসংঘের শান্তিরক্ষা সংক্রান্ত আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যা পিয়েরে লাক্রোয়া (Jean-Pierre Lacroix) আজ রবিবার (২৫-০৬-২০২৩) সেনাবাহিনী সদর দপ্তরে ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক কুশল বিনিময় করেন এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। আলোচনাকালে মালি মিশনের বর্তমান অবস্থান ও উক্ত মিশনের ভবিষ্যৎ কার্যক্রম সম্পর্কে আলোচনা সর্বাধিক গুরুত্ব পায়।

ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আরও বাংলাদেশি শান্তিরক্ষী নিয়োগের ব্যাপারে জাতিসংঘের শান্তিরক্ষা সংক্রান্ত আন্ডার সেক্রেটারি জেনারেল-কে অনুরোধ করেন। এসময় মিঃ লাক্রোয়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষীদের অবদানের ভূয়সী প্রশংসা করেন এবং তিনি বাংলাদেশ থেকে আরও অধিক পরিমাণ শান্তিরক্ষী নিয়োগের বিষয়টি বিশেষভাবে বিবেচনা করবেন বলে আশ্বাস প্রদান করেন। এছাড়া দীর্ঘদিন যাবৎ সর্বোচ্চ শান্তিরক্ষী জাতিসংঘ মিশনে প্রেরণ করার জন্য বাংলাদেশ এবং বিশেষভাবে বাংলাদেশ সেনাবাহিনীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ভবিষ্যতে শান্তিরক্ষা মিশনে গুরুত্বপূর্ণ নিয়োগে বাংলাদেশিদের এবং বিশেষ করে নারী শান্তিরক্ষী নিয়োগের ব্যাপারেও আলোচনা হয়। ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান তাঁর সাথে সাক্ষাৎ করার জন্য জাতিসংঘের শান্তিরক্ষা সংক্রান্ত আন্ডার সেক্রেটারি জেনারেল’কে ধন্যবাদ জানান।

উল্লেখ্য চলতি বছরের ডিসেম্বর মাসে ঘানার রাজধানী আক্রাতে অনুষ্ঠিতব্য পিসকিপিং মিনিস্ট্রিয়াল-২০২৩ এ প্রস্তুতিমূলক সম্মেলনে যোগদান উপলক্ষ্যে তিনি বাংলাদেশ সফরে রয়েছেন। উইমেন ইন পিস শীর্ষক এই সম্মেলনটি বাংলাদেশ, কানাডা ও উরুগুয়ে যৌথভাবে আয়োজন করছে। শান্তিরক্ষী মিশনে জাতিসংঘ গত কয়েক দশকে যে গতিশীল ধারা তৈরি করেছে সেখানে বাংলাদেশ একটি নেতৃস্থানীয় অবস্থানে রয়েছে। এছাড়াও বাংলাদেশ শান্তিরক্ষা মিশনে বিগত কয়েক বছর যাবৎ সর্বাধিক সংখ্যক শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে প্রথমস্থান অধিকার করে আছে। বাংলাদেশ থেকে প্রেরিত এই সদস্য সংখ্যা প্রতিবছরই বৃদ্ধি পাচ্ছে। শান্তিরক্ষা মিশনে সিদ্ধান্ত প্রণয়নের যে পদগুলো রয়েছে সেখানেও বাংলাদেশ বেশ শক্তিশালী অবস্থানে রয়েছে ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :