300X70
সোমবার , ১৩ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাষা আন্দোলনের কারণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৩, ২০২৩ ২:৩১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : আজ সোমবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশের ইতিহাসে ১৯৫২ সালের ভাষা আন্দোলন একটি বিশেষ ঘটনার দিন। ১৯৪৭ সালে ভারত বিভক্ত হবার সময় থেকেই বাঙালি বুদ্ধিজীবী এবং ছাত্র সমাজ বাংলা ভাষার বিষয় নিয়ে তাদের অবস্থান জানিয়ে দিয়েছিলেন। কিন্তু পাকিস্তানি ক্ষমতাসীন গোষ্ঠী এ বিষয়ে মোটেও আন্তরিক ছিলেন না। তারা উল্টো উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার পক্ষে জোরালো অবস্থান নিয়েছিলেন।

সৃষ্টি হয় ভাষা সংকট; চূড়ান্ত পরিণতিতে ১৯৫২ সালের ঘটে রক্তাক্ত ঘটনা। ভাষা আন্দোলনের সঙ্গে জড়িত ছিল বাঙালির সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থ। জনগণের বৈষয়িক ও আত্মিক কৃতি বা কাজই হচ্ছে সেই জাতির সংস্কৃতি। সংস্কৃতিই একটি জাতির প্রাণ। সেই সংস্কৃতিকে ধারণ করে, বাঁচিয়ে রাখে ভাষা।

ভাষাও ঐ জাতির দীর্ঘ পথ পরিক্রমার মধ্য দিয়ে তৈরি হয়। সুতরাং ভাষার ওপর আঘাত পুরো জাতি এবং তার সংস্কৃতির ওপর আঘাতেরই শামিল। বাঙালি জাতিসত্তাকে ধ্বংস করে দেবার জন্যই বাংলা ভাষার ওপর আঘাত করা হয়েছিল।

ভাষা আন্দোলন মূলত একটি সাংস্কৃতিক এবং রাজনৈতিক আন্দোলন হলেও এর পেছনে অর্থনৈতিক উদ্দেশের কথা অস্বীকার করা যায় না। পূর্ববঙ্গের বেশিরভাগ মানুষই ছিল একভাষী। তাদের একটা অংশ বিভিন্ন চাকরিতে নিয়োজিত ছিল এবং অনেকে চাকরি প্রত্যাশী ছিল। বিকাশমান এই মধ্যবিত্ত শ্রেণি ভাষাজনিত জটিলতায় নিজেদের অবস্থান হারানোর আশংকায় ছিল।

একই আতঙ্কে ছিল পাকিস্তান প্রতিষ্ঠার সময় ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত ব্যক্তিরাও। তারা পাকিস্তানের পক্ষে অপশন দিয়ে এখানে সরকারি চাকরিতে যোগ দিয়েছিল। এদেরও বিপদগ্রস্ত হবার আশঙ্কা ছিল। সরকারের নিম্নপদস্থ- এসব কর্মচারীদের একটা বড় অংশ বাস করত নীলক্ষেত, পলাশী ব্যারাকসহ বিশ্ববিদ্যালয়ের নিকটবর্তী অংশগুলোতে। আর ঢাকা বিশ্ববিদ্যালয় ছিল ভাষা আন্দোলনের প্রাণকেন্দ্র। এই সরকারি কর্মচারীরা অচিরেই ভাষা আন্দোলনের অন্যতম প্রধান সহায়ক শক্তিতে পরিণত হয়। ভাষা আন্দোলন উপলক্ষে তাদের মধ্যে যে সচেতনতা জাগ্রত হয় তাই পরবর্তীকালে তাদের নিজেদের দাবি আদায়ের আন্দোলনকে অনুপ্রেরণা যোগায়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :