300X70
মঙ্গলবার , ৫ মার্চ ২০২৪ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভূমিকম্পের ঝুঁকি মোকাবেলায় জাপানের সহযোগিতার আশ্বাস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৫, ২০২৪ ৮:১৪ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ভূমিকম্পের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশকে সহযোগীতার আশ্বাস দিয়েছে জাপান।
আজ মঙ্গলবার (৫ মার্চ) জাপানের রাষ্ট্রদূত KIMINORI IWAMA সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর অফিস কক্ষে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে রাষ্ট্রদূত প্রতিমন্ত্রীকে এ আশ্বাস দেন।

এসময় জাপানকে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী উল্লেখ করে প্রতিমন্ত্রী সাইক্লোন সেন্টার ও দুর্যোগ পূর্ভাবাস সংশ্লিষ্ট প্রযুক্তি সহয়তা এবং সংশ্লিষ্ট গবেষণা উন্নয়নে জাপানের রাষ্ট্রদূতকে বর্ধিত সহযোগীতার আহ্বান জানান।

জাপানের রাষ্ট্রদূত প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় বাংলাদেশের সফলাতার ভূয়সী প্রসংসা করে বলেন সামুদ্রিক ঝড়-জলোচ্ছ্বাস মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে এক অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

ভূমিকম্পের দূর্যোগ মোকাবেলায় বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্টদের যৌথ প্রশিক্ষণসহ অভিন্ন অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম নেয়া হবে বলে জানান রাষ্ট্রদূত ।

রাষ্ট্রদূত বলেন বাংলাদেশের মেগা প্রকল্পের পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনায় জাপান সাহায্য করে যাচ্ছে এবং দুই দেশ বর্তমানে কৌশলগত পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক বজায় রেখে কাজ করে যাচ্ছে।

KIMINORI IWAMA আরো জানান কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী কেন্দ্রের পার্শ্ববর্তী স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে জাপান বাংলাদেশকে সহয়াতা করবে।

তিনি বলেন রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী জীবন জীবিকা এবং প্রতিবেশের উপর চাপ সৃষ্টি হয়েছে। এ সমস্যা সমাধানে আর্থিক ও কারিগরি সহায়তা করবে জাপান সরকার। তিনি জানান ভাসান চরেও রোহিঙ্গাদের জন্য জাপান সাহায্য অব্যাহত রাখবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :