300X70
রবিবার , ৩১ মার্চ ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভূমিসেবায় দুর্নীতি প্রতিরোধে তথ্য প্রযুক্তি ব্যবহার সম্প্রসারণ করা হচ্ছে : ভূমিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৩১, ২০২৪ ৮:২৭ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলে আপনাদের সবাইকে (জনগণকে) সঙ্গে নিয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে ভূমিসেবায় দুর্নীতি প্রতিরোধে আমরা কাজ করব।

আজ রবিবার গোপালগঞ্জ জেলা পরিষদ অডিটোরিয়ামে ‘ভূমিসেবায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে অংশীজনের সমন্বয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে উপস্থিত নাগরিক ও অংশীজনদের ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এই কথা বলেন।

ভূমি সচিব মোঃ খলিলুর রহমান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

গোপালগঞ্জের জেলা প্রশাসক ও কালেক্টর কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে ভূমি মন্ত্রণায়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদসহ ভূমি মন্ত্রনালয়, ভূমি সংস্কার বোর্ড ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ। এছাড়া গোপালগঞ্জ কালেক্টরেটের ও স্থানীয় জোনাল সেটেলমেন্ট অফিসের আওতাভুক্ত ভূমি কর্মকর্তাগণ।

ভূমিমন্ত্রী বলেন, আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের মাধ্যমে কাজ করে যাচ্ছি। জনগণকে সঙ্গে নিয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে সমাজ তথা রাষ্ট্র থেকে দুর্নীতির মূলোৎপাটন করা হবে।

নাগরিক যেন স্কুল থেকেই ভূমি ব্যবস্থাপনা বিষয়ে কিছু ধারণা পেতে পারেন সেজন্য আমরা ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করেছি। আপনারা আপনাদের ভূমি বিষয়ক যেকোনো সমস্যার কথা সরাসরি সংশ্লিষ্ট ভূমি অফিসারকে বলবেন – এসময় মন্ত্রী যোগ করেন।

মন্ত্রী উপস্থিত সবাইকে জানান, দেশের ৩২টি উপজেলা/সার্কেল ভূমি অফিস এবং ইউনিয়ন ভূমি অফিসের সাথে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলা ভূমি অফিস এবং পাটগাতী ও কুশলী ইউনিয়ন ভূমি অফিস ভূমি মন্ত্রণালয়ের ১৮০ দিনের কর্মসূচীর আওতাভুক্ত করা হয়েছে এবং এ সংক্রান্ত জেলা পর্যায়ের প্রথম মতবিনিময় সভা গোপালগঞ্জ থেকেই শুরু হয়েছে। মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ১৮০ দিনের কর্মসূচির জন্য বাছাইকৃত জাতির পিতার স্মৃতিধন্য গোপালগঞ্জের ভূমি অফিস সমূহ ভূমিসেবায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে।

মতবিনিময় সভায় ভূমি সচিব ভূমি ব্যবস্থা আধুনিকায়ন এবং মন্ত্রণালয়ের ১৮০ দিনের পরিকল্পনার ব্যাপারে একটি সচিত্র উপস্থাপনা করেন। এ সময় সচিব জানান ভূমি মন্ত্রণালয় শীগগিরই আরও অধিক সক্ষমতা সম্পন্ন সার্ভার থেকে ভূমিসেবা প্রদান শুর করবে। তিনি জানান, স্থানীয় পর্যায়ে ইন্টারনেট সমস্যা এবং ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে ভূমি মন্ত্রণালয় কার্যক্রম গ্রহণ করেছে।

মতবিনিময় সভায় ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা শুদ্ধাচার কর্মকৌশল বাস্তবায়ন, অভিযোগ প্রতিকার, তথ্য অধিকার আইন এবং সিটিজেন চার্টার বিষয়েও সচিত্র উপস্থাপনা করেন।

সভায় উপস্থিত অংশীজন ভূমিসেবা গ্রহীতাগণ মিথস্ক্রিয়ায় অংশ নেন এবং বিভিন্ন প্রশ্ন করেন এবং মতামত প্রদান করেন। এসময় সচিব সহ আমন্ত্রিত অতিথিবৃন্দ তাঁদের প্রশ্নের উত্তর প্রদান করেন।

গোপালগঞ্জ জেলার বিভিন্ন পর্যায়ের ভূমি কর্মকর্তাদের অংশগ্রহণে কর্মশালা
এর আগে গোপালগঞ্জ সার্কিট হাউজের সভাকক্ষে দুর্নীতিমুক্ত স্মার্ট ভূমি ব্যবস্থাপনা বাস্তবায়ন শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। কর্মশালায় গোপালগঞ্জ জেলার সকল পর্যায়ের ভূমি কর্মকর্তারা অংশ নেন।

ভূমি সচিব মোঃ খলিলুর রহমান এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল মূল প্রবন্ধ উপস্থাপন করেন। গোপালগঞ্জের জেলা প্রশাসক ও কালেক্টর কাজী মাহবুবুল আলম কর্মশালায় সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, ভূমিসেবায় দুর্নীতি প্রতিরোধে তথ্য প্রযুক্তি ব্যবহার সম্প্রসারণ করা হচ্ছে। প্রযোজ্য ক্ষেতে স্মার্ট প্রযুক্তি কাজে ব্যবহার করা হবে। ড্যাশবোর্ডের মাধ্যমে সকলের কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। মন্ত্রী এসময় দক্ষ, স্বচ্ছ এবং জনবান্ধব ভূমি সেবা নিশ্চিত করার পাশাপাশি ভূমিসেবা গ্রহীতাদের সাথে আন্তরিক ব্যবহারের উপরও গুরুত্বারোপ করেন।

জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন :
এদিকে আজ সকালে গোপালগঞ্জ টুঙ্গিপাড়া পৌঁছেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। ভূমি সচিব মোঃ খলিলুর রহমান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ, ভূমিমন্ত্রীর সফরসঙ্গী ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর/সংস্থার কর্মকর্তাগণ এবং গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম উপস্থিত ছিলেন। পরে তাঁরা ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির পিতার পরিবারের শহীদ সদস্যদের আত্মার শান্তি কামনা করেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :