300X70
বৃহস্পতিবার , ১১ জুলাই ২০২৪ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘মাদকাসক্তি, অপরাধ নাকি মানসিক রোগ?এর প্রতিকার’ শীর্ষক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১১, ২০২৪ ৪:০৪ অপরাহ্ণ

সোহেল রানা : অ্যাথেনা লিমিটেড – মানসিক ও মাদকাসক্তি চিকিৎসা এবং মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্র এর উদ্যোগে ১০ জুলাই ‘মাদকাসক্তি, অপরাধ নাকি মানসিক রোগ? এর প্রতিকার’ শীর্ষক একটি গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এই বৈঠকে মাদকাসক্তি কে অপরাধ বা নৈতিক সংকট হিসেবে না দেখে এটি একটি মানসিক রোগ হিসেবে গুরুত্ব দেওয়া, এই রোগের প্রতিকার ও মাদক নির্মুলের নানান দিক নিয়ে বক্তব্য রাখেন বক্তারা।

মাদক নিয়ন্ত্রণে খেলার মাঠের গুরুত্ব তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তাজুল ইসলাম আরো বলেন, ‘বাংলাদেশে কোনো মাদক তৈরি হয় না। পার্শ্ববর্তী দেশ থেকে বাংলাদেশে মাদক প্রবেশ করে। তাহলে কেন আমরা মাদকের প্রবেশ পথগুলো বন্ধ করতে পারছি না? মাদকের প্রবেশ পথগুলো চিহ্নিত করতে হবে। একইসঙ্গে মাদক ব্যবসা বা মাদক সরবরাহের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে মাদক নির্মূল করতে হবে।’

মাদকের বিরুদ্ধে ব্যাপক সামাজিক আন্দোলনের অংশ হিসেবে মাদকের শারীরিক ও মানসিক প্রভাব সম্পর্কে তথ্যসমূহ সহজভাবে মানুষের কাছে পৌঁছে দেওয়ার গুরুত্বও তিনি তার বক্তব্যে তুলে ধরেন।

অ্যাথেনা লিমিটেড এর ৫ম বর্ষপূর্তি উপলক্ষে সামাজিক সচেতনতা তৈরির লক্ষ্যে এই গোল টেবিল বৈঠক এর আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জারা জাবীন মাহবুব। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেন্টাল হেলথ কাউন্সেলর নুসরাত সাবরিন চৌধুরী।

অনুষ্ঠানে প্যানেলিষ্ট হিসেবে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা মহানগর পুলিশ এর ঊর্ধ্বতন কর্মকর্তা, স্বনামধন্য মনোরোগ বিশেষজ্ঞ ও মনোবিজ্ঞানীগণ, সোশ্যাল ওয়ার্কার, আইনজীবী, বিপিজিএমইএ’র গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দ, সাংবাদিক, তরুণ উদ্যোক্তা ও মিডিয়া ব্যক্তিত্ব।
প্রত্যেক বক্তাই মাদকের ক্ষতিকারক দিকগুলোর তুলে ধরার সাথে সাথে মাদকাসক্ত ব্যক্তিকে অপরাধী হিসেবে না দেখে তার চিকিৎসার উপর জোর দেয়ার বিষয় তুলে ধরেন তাদের বক্তব্যে।

আলোচনার পাশাপাশি মাদকবিরোধী আন্দোলনে বলিষ্ট ভূমিকা পালন করার জন্য অ্যাথেনা এর পক্ষ থেকে অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী অধ্যাপক ডা. মোহিত কামাল কে সম্মাননা স্মারক তুলে দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ও অ্যাথেনার ব্যবস্থাপনা পরিচালক ডা. ইফতেখার ই আলম সিদ্দিকী শোভন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট এর সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব:) অধ্যাপক ডাঃ মোঃ আজিজুল ইসলাম সেমিনারে সভাপতিত্ব করেন।

সর্বশেষ - খবর