300X70
সোমবার , ৩ জুন ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মালয়েশিয়ায় সেমিকন্ডাক্টর শিল্পে দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ সম্মেলন অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৩, ২০২৪ ১:৩৩ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম প্রধান অতিথি হিসেবে কুয়ালালামপুরের মালয়েশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড এক্সিবিশন সেন্টারে, সেমিকন সাউথইস্ট এশিয়া ২০২৪ সামিটের উদ্বোধন করেন।

সেমিকন সামিটের উদ্বোধনী অনুষ্ঠানের মূল বক্তব্যে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন যে, তাঁর সরকার মালয়েশিয়াকে সেমিকন্ডাক্টর শিল্পে গবেষণা এবং উন্নয়নের ক্ষেত্রে বৈশ্বিক কেন্দ্রে পরিণত করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

এজন্য তিনি বিশ্বখ্যাত প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুসংহত গবেষণা পদ্ধতি এবং আন্তর্জাতিকভাবে প্রশংসিত গবেষণা কেন্দ্রগুলোর সমন্বয়ে একটি কৌশলগত কাঠামো গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেন।

মালয়েশিয়ান প্রধানমন্ত্রীর মতে একটি শক্তিশালী বহুজাতিক সেমিকন্ডাক্টর উৎপাদন খাত মানব সভ্যতার ভবিষ্যতের জন্য অত্যাবশ্যক হয়ে পড়েছে।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন, Bangladesh-Malaysia Chamber of Commerce and Industry স্থানীয় সেমিকন্ডাক্টর শিল্পকে প্রসারিত ও গতিশীল করার লক্ষ্যে মালয়েশিয়া ৬০,০০০ স্থানীয় প্রকৌশলীকে প্রশিক্ষণ দিয়ে শিল্পোযোগী করে তুলতে কাজ করছে, যা মালয়েশিয়ার জাতীয় সেমিকন্ডাক্টর কর্মকৌশল এর পাঁচটি প্রধান বৈশিষ্ট্যের একটি।

বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিএমসিসিআই) এর ১২ সদস্যের একটি প্রতিনিধি দল চেম্বার সভাপতি জনাব সাব্বির এ খানের নেতৃত্বে, তিন দিনব্যাপী সেমিকন সাউথইস্ট এশিয়া ২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেন।

সম্মেলনের উদ্বোধনের পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সমস্ত প্যাভিলিয়ন ও স্টল পরিদর্শন করেন, যেখানে তিনি বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

বাংলাদেশ বর্তমানে সেমিকন্ডাক্টর শিল্প থেকে বার্ষিক প্রায় ৫ মিলিয়ন ডলার আয় করে
ইন্টিগ্রেটেড সার্কিট ডিজাইনের মাধ্যমে। বাংলাদেশ সরকার ২০৩১ সালের মধ্যে ১০ বিলিয়ন ডলারের রপ্তানিমুখী সেমিকন্ডাক্টর শিল্প গড়ে তোলার লক্ষ্য ঠিক করেছে। ৬০০ বিলিয়ন ডলারের বৈশ্বিক বাজারটি এই দশকের শেষ নাগাদ ১ ট্রিলিয়ন ডলারের শিল্পে রূপান্তরিত হবে বলে অনুমান

Bangladesh-Malaysia Chamber of Commerce and Industry
করা হচ্ছে। এই বৈশ্বিক বাজারের একটি উল্লেখযোগ্য অংশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয়
অঞ্চলসমূহের দেশগুলো বিশেষ করে মালয়েশিয়া কর্তৃক নিয়ন্ত্রিত।

বাংলাদেশের সেমিকন্ডাক্টর শিল্পের নেতৃস্থানীয় কোম্পানির কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এই প্রতিনিধিদলের লক্ষ্য দুই দেশের শিল্পের মধ্যকার সংযোগ স্থাপন, দ্বিপাক্ষিক অংশীদারিত্বের সুযোগ সৃষ্টি এবং বাংলাদেশ ও মালয়েশিয়ার সেমিকন্ডাক্টর শিল্পের মধ্যে অভিজ্ঞতা আদান-প্রদানের মাধ্যমে মালয়েশিয়া এই অঞ্চলে কিভাবে নেতৃস্থানীয় হয়ে উঠলো তা প্রত্যক্ষ করা।

বিএমসিসিআই প্রতিনিধিদল মালয়েশিয়া ডিজিটাল ইকোনমিক কর্পোরেশন (MDEC), মালয়েশিয়া এক্সটার্নাল ট্রেড ডেভেলপমেন্ট কর্পোরেশন (MATRADE), মালয়েশিয়ান ইনস্টিটিউট অফ মাইক্রোইলেক্ট্রনিক সিস্টেমস (MIMOS), এবং মালয়েশিয়ান সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন (MIMOS) এর মতো মালয়েশিয়ার সেমিকন্ডাক্টর শিল্পের নেতৃস্থানীয় সংস্থা ও সেখানকার কর্তাব্যক্তিদের সাথে সংলাপ করেছেন।

মালয়েশিয়ান ইনস্টিটিউট অফ মাইক্রোইলেক্ট্রনিক সিস্টেমস (MIMOS) এর সহায়তায় বিএমসিসিআই প্রতিনিধিদল সেমিকন্ডাক্টর নিয়ে গবেষণা ও উন্নয়নে গৃহীত উদ্যোগ ও কার্যক্রমগুলো সরাসরি পরিদর্শন করছেন, যা ছিল এক অভূতপূর্ব অভিজ্ঞতা।

মালয়েশিয়ার সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি বাংলাদেশের সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রির উন্নয়নকল্পে প্রয়োজনীয় সহযোগিতা করতে আগ্রহ দেখিয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

লিডার হিসেবে স্বীকৃতি পেয়েছে এরিকসন

পরকীয়া : স্ত্রী ও চার মাসের শিশুকে হত্যা স্বামীর!

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রোগ্রামার পদে নিয়োগের লিখিত পরীক্ষা ১ নভেম্বর

রাঙ্গামাটিতে ঐতিহ্যবাহী ফুড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল হবে ১-৩ ফেব্রুয়ারি

আজ আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা

ঈদের আনন্দ দ্বিগুণ করতে অপো’র আকর্ষণীয় অফার

বাংলাদেশকে বিপজ্জনক জৈব রাসায়নিক কীটনাশক ডিডিটি মুক্ত ঘোষণা

পুলিশ সাধারণ মানুষের বন্ধু হয়ে উঠেছে : স্বরাষ্ট্রমন্ত্রী

বিতর্কের মুখে ব্লু টিক সেবা স্থগিত করলো টুইটার

দেশকে জন্মের ঠিকানায় নিতে সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে হবে : মোস্তাফা জব্বার

ব্রেকিং নিউজ :