300X70
শুক্রবার , ৫ এপ্রিল ২০২৪ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মুনাফা অর্জনে চমৎকার ব্যবসায়িক মাইলফলক অর্জন করেছে ব্র্যাক ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৫, ২০২৪ ৯:৫২ অপরাহ্ণ

দেশের জন্য আমরা একটি উজ্জ্বল এবং অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যৎ গড়ে তুলতে কাজ করছি : সেলিম আর. এফ. হোসেন
বাঙলা প্রতিদিন প্রতিবেদক : ব্র্যাক ব্যাংক ৮০০ কোটি টাকারও বেশি মুনাফা অর্জনের মাধ্যমে ২০২৩ সালে ব্যাংকটি এক চমৎকার ব্যবসায়িক মাইলফলক অর্জন করেছে। ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেনের নেতৃত্বে গ্রাহককেন্দ্রিকতা বৃদ্ধি, ডিজিটাল ট্রান্সফরমেশন এবং টেকসই উন্নয়নে জোরদানের মাধ্যমে ব্যাংকটি সকল ব্যাংকিং সেগমেন্টে এক ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে।

দ্রুতগতিতে গ্রাহক বৃদ্ধি এবং খাতভিত্তিক সহায়তা:
২০২৩ সালে ব্র্যাক ব্যাংক রিটেইল ব্যাংকিং সেগমেন্টে ২,৬২,৫৮৪ জন নতুন গ্রাহক যুক্ত করেছে। ফলে, ব্যাংকটির মোট গ্রাহকসংখ্যা এখন দাঁড়িয়েছে ১২,৩৬,৭৪০ জনে। এই অর্জন বিশেষায়িত ব্যাংকিং সেবাদানের মাধ্যমে গ্রাহকদের ক্রমবর্ধমান ব্যাংকিং প্রয়োজন মেটাতে ব্র্যাক ব্যাংকের অবিচল প্রতিশ্রুতিকেই তুলে ধরে। অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাত এসএমই-তে ব্র্যাক ব্যাংক ২০২৩ সালে ১,০২,০৪৮ নতুন সিএমএসএমই গ্রাহক যুক্ত করেছে। এটি উদ্ভাবন এবং তৃণমূল উদ্যোক্তাদের সহায়তায় ব্র্যাক ব্যাংকের নিরলস প্রচেষ্টার প্রতিফলন। এছাড়াও ব্যাংকটি কর্পোরেট ব্যাংকিং সেগমেন্টে মোট ৮,৭৫৩ জন কর্পোরেট গ্রাহককে সেবা প্রদান করছে, যা দেশের বড় কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে উন্নত ব্যাংকিং সেবা প্রদানে ব্র্যাক ব্যাংকের সক্ষমতার প্রতিফলন বহন করে।

কৌশলগত ডিজিটাল উদ্যোগ:
ব্র্যাক ব্যাংক ডিজিটাল ট্রান্সফরমেশনে বড় ধরনের বিনিয়োগ করে যাচ্ছে। বিগত সালের নতুন অ্যাকাউন্টের প্রায় ৮০ ভাগই ইকেওয়াইসির মাধ্যমে খোলা হয়েছে। অ্যাপে ১ কোটি ৬০ লাখ ট্রানজেকশনের মধ্য দিয়ে ব্যাংকটি ‘আস্থা’ অ্যাপে ৫ লক্ষ ব্যবহারকারীর মাইলফলক অর্জন করেছে। সহজ ব্যবহারযোগ্যতা, অধিক নিরাপত্তা এবং যুগোপযোগী ব্যাংকিং সল্যুশনসের কারণে গ্রাহকদের মাঝে অ্যাপটির জনপ্রিয়তা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে।

সামাজিক ক্ষমতায়ন এবং টেকসই উন্নয়ন প্রসার:
ব্র্যাক ব্যাংকের গৃহীত উদ্যোগগুলো আর্থিক সফলতার বাইরে অন্যান্য ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলে। ব্যাংকিং খাতের মোট জামানতবিহীন ঋণের শতকরা ৯৩ ভাগই ব্র্যাক ব্যাংক দিয়েছে। ‘উদ্যোক্তা ১০১’ কর্মসূচির আওতায় প্রায় ১৫০ জন নারী উদ্যোক্তাকে বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করেছে ব্যাংকটি। ৭২৯ কোটি টাকা কৃষিঋণ বিতরণের মাধ্যমে ব্র্যাক ব্যাংক গ্রামীণ উন্নয়ন এবং নারীর ক্ষমতায়নেও উল্লেখযোগ্য অবদান রেখেছে।

বৈশ্বিক অবদান এবং পরিবেশ সংরক্ষণে ভূমিকা:
১.১৯ বিলিয়ন ডলারের আরএমজি টেক্সটাইল রপ্তানি এবং ২.৫ বিলিয়ন ডলারের আমদানিসহ ব্র্যাক ব্যাংকের আন্তর্জাতিক বাণিজ্য কার্যক্রম বাংলাদেশের অর্থনীতিতে যথেষ্ট অবদান রেখেছে। সবুজ অর্থায়ন এবং টেকসই অর্থায়ন– পরিবেশগত বিষয়ে ব্র্যাক ব্যাংকের দেওয়া প্রতিশ্রুতির পরিচায়ক।

জাতীয় রাজস্ব খাতে অবদান এবং নেটওয়ার্ক সম্প্রসারণ:
জাতীয় কোষাগারে ১,১৯৪ কোটি টাকা কর প্রদানের মাধ্যমে ব্র্যাক ব্যাংক দেশের দায়িত্বশীল কর্পোরেট সিটিজেন হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সারাদেশে ১,০৮০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৪০টি সাব-ব্রাঞ্চ চালুর মাধ্যমে ব্যাংকের নেটওয়ার্ক সম্প্রসারণ করে ব্র্যাক ব্যাংক গ্রাহকদের নিরবচ্ছিন্ন, সহজলভ্য এবং সুবিধাজনক ব্যাংকিং সেবা দিয়ে যাচ্ছে।

দূরদর্শী ভিশন:
ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “২০২৩ সালের ব্যবসায়িক যাত্রা নিয়ে বলতে গেলে বলতে হয়, মূলত গ্রাহক, সমাজ এবং দেশের প্রতি আমাদের অবিচল প্রতিশ্রুতির প্রমাণই হচ্ছে আমাদের এই সাফল্য।” তিনি আরও বলেন, “গ্রাহক এবং স্টেকহোল্ডারদের আস্থা এবং বিশ্বাস আমাদের উজ্জীবিত করে। এভাবেই আমরা উদ্ভাবন, ক্ষমতায়ন এবং বাংলাদেশের টেকসই উন্নয়নে আমাদের ভূমিকা অব্যাহত রাখতে সবসময় প্রস্তুত রয়েছি।”

অবিচল আস্থায় পাশে থাকার জন্য ব্র্যাক ব্যাংক গ্রাহক, সহকর্মী এবং স্টেকহোল্ডারদের জানাচ্ছে আন্তরিক ধন্যবাদ এবং সামনের দিনগুলোতে সফলতার নতুন চূড়ায় পৌঁছানোর আশাবাদ ব্যক্ত করছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দিনাজপুরে নিজ বাড়িতে স্বামী-স্ত্রীর হাত-পা বাঁধা লাশ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

পটুয়াখালীতে জেলেদের চাল আত্মসাতের অভিযোগে ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

রাজধানীর যেসব এলাকায় পালাক্রমে দৈনিক ৮ ঘণ্টা বিদ্যুৎ থাকবে না

স্যামসাং স্মার্টফোনের সাথে এবারের ঈদে বাইকের চাকা ঘুরবে শহরে, মাস্তি হবে দুবাইয়ে!

গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের উদ্যোগে পালিত হল সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন

একই রোল নিয়ে পরের ক্লাসে যাবে প্রাথমিকের পড়ুয়ারা

সৌদিতে আরও দুই হজযাত্রীর মৃত্যু

বিটিসিএল ও গ্রামীণফোনের মধ্যে চুক্তি ঐতিহাসিক মাইলফলক : টেলিযোগাযোগ মন্ত্রী

টাঙ্গাইলের নাগরপুর জমিদারবাড়ী অবশেষে দখলমুক্ত

ব্রেকিং নিউজ :