শনিবার , ১৪ জানুয়ারি ২০২৩ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আলোচিত খবর
  6. উন্নয়নে বাংলাদেশ
  7. এছাড়াও
  8. কবি-সাহিত্য
  9. কৃষিজীব বৈচিত্র
  10. ক্যাম্পাস
  11. খবর
  12. খুলনা
  13. খেলা
  14. চট্টগ্রাম
  15. জাতীয়

মোহামেডান স্পোটিং ক্লাব ভেঙে বরিশাল সিটি মেয়রের দুঃখ প্রকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন
জানুয়ারি ১৪, ২০২৩ ২:১৩ পূর্বাহ্ণ

খান রুবেল, বরিশাল : রাতের আঁধারে আট দশকের পুরানো মোহামেডান স্পটিং ক্লাব ভেঙে দেয়ার দুদিন পরে মুখ খুললেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। তাঁর ভেরিফাইড ফেসবুক পেজে লাইভে এসে তিনি ক্লাবটি ভেঙে ফেলার বিষয় নিয়ে কথা বলেছেন।

এসময় তিনি ক্লাবটি ভাঙার বিষয়ে দুঃখ প্রকাশ করে বলেন, এটা ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করে সমমানের নেতৃবৃন্দের সাথে আলোচনা করেই কাজটি করেছি। তবে মোহামেডান ক্লাব ভেঙে সরিয়ে দিয়েছি তা নয়। তাদেরকে অবশ্যই পুনর্বাসন এবং আলাদা জায়গা দেয়া হবে।

এর আগে কোন প্রকার পূর্ব নোটিশ ছাড়াই গত ১০ জানুয়ারি রাতের আঁধারে বুলডোজার দিয়ে ভেঙে গুড়িয়ে দেয়া হয় বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে থাকা ৮০ বছরের পুরানো মোহামেডান স্পটিং ক্লাবটি। জেলা পরিষদের জমিতে থাকা এই ক্লাবটি ভাঙা নিয়ে ক্রীড়াঙ্গনের নেতৃবৃন্দের মধ্যে বিরুপ প্রতিকৃয়ার সৃষ্টি হলেও এ নিয়ে নগর কর্তৃপক্ষ কোন বিবৃতি দেয়ানি।

এদিকে, বৃহস্পতিবার রাতে নগরীর সদর রোডে কেন্দ্রীয় শহীদ মিনারের উন্নয়ন কাজ পরিদর্শনে যান সিটি মেয়র। সেখানে ফেসবুক লাইভে শহীদ মিনারের উন্নয়ন এবং পরিকল্পনা নিয়ে কথা বলেন। ওই লাইভেই তিনি মোহামেডান স্পোটিং ক্লাব ভেঙে গুড়িয়ে দেয়ার বিষয়টি নিয়ে কথা বলেন।

মেয়র বলেন, ‘মোহামেডান ক্লাবটি তো রেজিস্ট্রার্ড ক্লাব, বিল্ডিংটা তো আর মোহামেডান ক্লাব না। ক্লাব হচ্ছে খেলাধুলার জন্য। মোহামেডান ক্লাব তো বরিশাল সিটি কর্পোরেশনের বাইরে কোন ক্লাব না। প্রতিটা জিনিসই তো আমরা প্রক্রিয়া করে সুন্দরভাবে অর্গানাইজ ওয়েতে সাজানোর চেষ্টা করছি।

মেয়র আরও বলেন, ‘সমমানের নেতৃবৃন্দের সাথে আলোচনা করেই কাজটি করেছিলাম। অনেকে মনক্ষুন্ন হতে পারেন। এজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। আমার ভবিষ্যত প্রজন্মের জন্য এটা করেছি। তাদের ভবিষ্যতের জন্য আমার কাছে মনে হয়েছে, বরিশালের সুশীল যারা, সাধারণ নাগরিকদের সাথে কথা বলে সবাই একই কথা বলেছে। এই ক্লাবটির পরবেশ নিয়ে কথা বলতে চাই না। এখানে কি ছিল না ছিল তা নিয়ে আমি কথা বলতে চাই না। কি অবস্থা ছিল না ছিল বরিশালের জনগণ ভালো যাবে।

মেয়র সাদিক বলেন, ‘মোহামেডান ক্লাব খেলার জন্য যে ভেঙে সরিয়ে দিয়েছি তা না, তাদের অবশ্যই পুনর্বাসন এবং তাদেরকে আলাদা জায়গা দেয়া হবে। এখানে যে কাজগুলো আমি করতেছি, কাউকে কিন্তু উচ্ছেদ করে রাস্তায় ফেলে দেয়া হয়নাই। সবাইকে আমি কিন্তু চেষ্টা করছি যার যার জায়গায় তাদেরকে সেটাপ করার জন্য। প্লান মাফিক এই শহরটাকে এগিয়ে নিয়ে যেতে আমাদের অর্গানাইজ ওয়েতে কাজ করতে হবে।

বিশেষ করে এটি শহরের একটি মেইন কেন্দ্র। বঙ্গবন্ধু অডিটরিয়ামে সাংস্কৃতিক অঙ্গন, মুক্তিযোদ্ধাদের এখানে জায়গা করে দেয়া হবে। তাদের সাথে আমার কথা হয়েছে। শিশু এবং সাংস্কৃতিক অঙ্গনের যত সংগঠনগুলো আছে, ব্যান্ডের ভাইদের সাথে কথা হয়েছে। এখানে বড় বড় রুম আছে প্রাকটিসের জন্য প্যাড করে দেয়া হবে। যাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আগে তারা প্রাকটিস করতে পারে।

মেয়র বলেন, ‘বরিশালের মানুষের স্বার্থে এবং পরিবশটাকে রক্ষা করার জন্য আমার মনে হয়েছিল ক্লাবটা ‘লুক ভ্যারি অট’। এখানে জাজেজ কোয়ার্টার, ওখানে মার্কেট, এখানে বাচ্চারা খেলাধুলা করবে, বাচ্চারা আশা যাওয়া করে। এখানে টিকাদান কর্মসূচি, আর ওখানে যে কর্মকাÐ মোহামেডান ক্লাবে এতোদিন যাবত আমি অনুধাবন করেছি।

সাদিক আবদুল্লাহ বলেন, ‘বরিশালের মানুষ বিবেচনা করবেন, প্রয়োজনে তাদের বঙ্গবন্ধু অডিটরিয়ামেই পুনর্বাসন করা হবে। এখানে কাউকে বা কোন ক্লাবকে ছোট করা, বড় করার বিষয় নয়, সবার সাথে আলোচনা সাপেক্ষেই এটা করা হয়েছে।

রাতের আঁধারে ক্লাব ভাঙার বিষয়টি উল্লেখ করে মেয়র বলেন, ‘রাতের আধারে বলতে সিটি কর্পোরেশন প্রয়োজন হলে এই সিটির নাগরিকদের জন্য যেকন সময়, যেকোন জায়গা একোয়ার করার এখতিয়ার রাখে। আইন যেটি আছে আমাদের সিটি কর্পোরেশনে। সেখানে অনেক অধিকার, অনাধিকারের কথা অনেক জায়গায় আলোচনা হয়েছে। এটা মূখ্য বিষয় না। সবার অবগতির জন্য সবার জানার জন্য আজকে আমি একথাগুলো বললাম।

বঙ্গবন্ধু অডিরিয়াম এটা আমাদের শ্রদ্ধার জায়গা, এটা আমাদের শহীদ মিনার। আমাদের জাতির জনকের হাত ধরে শহীদ মিনার উদ্বোধন করা। অনেকেই অনেক বড় বড় ইতিহাস টানার চেষ্টা করছে। ইতিহাস আমরাও জানি। বরিশাল শহরের কারা কি ছিলেন। সেটা বিষয় না। বিষয় হলো আমরা সামনে এগিয়ে যেতে চাই। অবশ্যই পেছনকে ভুলে যেয়ে নয়, পিছনকে স্মরণ রেখেই আমরা আগাতে চাই এবং পিছনের ভুল থেকেই আমরা শিক্ষা নিয়ে সামনে যেন আমাদের সেই ভুলগোলা না হয় সেটাই আমাদের চেষ্টা থাকবে।

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :