300X70
রবিবার , ১১ সেপ্টেম্বর ২০২২ | ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যুবদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এনআরবিসি ব্যাংকের সঙ্গে এমওইউ করা হয়েছে : প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১১, ২০২২ ৮:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : যুবকদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সরকারের সঙ্গে কাজ করছে এনআরবিসি ব্যাংক। যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষিত যুবকরা সহজশর্তে বিনাজামানতে এনআরবিসি ব্যাংক থেকে ঋণ নিয়ে উদ্যোক্তা হওয়ার সুযোগ পাচ্ছেন। বেকারত্ব দূরীকরণ ও ঘরে বসে কর্মসংস্থান নিশ্চিত করতে উদ্যোক্তা সৃষ্টির এই কর্মসূচি বাস্তবায়ণ করা হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে এনআরবিসি ব্যাংকের এই উদ্যোগের কথা উল্লেখ করে বলেছেন, যুবদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কর্মসংস্থান ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের সঙ্গে এমওইউ (সমঝোতা চুক্তি) করা হয়েছে। এখান থেকে আমাদের প্রশিক্ষিত যুবকরা ৫ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত স্ট্যার্টআপ ক্যাপিটাল হিসেবে ঋণ সুবিধা নিয়ে নিজেই উদ্যোক্তা হয়ে উঠতে পারবে। এই স্টার্টআপ প্রোগ্রামের জন্য বিশেষ বরাদ্দও আমরা বাজেটে রেখেছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত দ্বিতীয়বারের মতো ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার এ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন। তিনি তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। প্রধানমন্ত্রী আরও বলেন, যুবকদের কর্মসংস্থান ব্যাংক থেকে কোনো গ্যারান্টি ছাড়াই ঋণ দেওয়া হচ্ছে কারণ তারা যেন উদ্যোক্তা হতে পারে এবং অন্যদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে পারে।

যুব উন্নয়ন অধিদপ্তরের সঙ্গে চুক্তির আওতায় প্রশিক্ষিত যুবকদের সহজ শর্তে ঋণ দিচ্ছে এনআরবিসি ব্যাংক। এর মাধ্যমে অধিকসংখ্যক যুবক কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান সৃষ্টি জন্য ৪ শতাংশ হতে সর্বোচ্চ ৯ শতাংশ হার সুদে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা পাবেন। উদ্যোক্তা হতে নারী, তৃতীয় লিঙ্গ এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে।

এছাড়া কটেজ, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের উদ্যোক্তাদের মাত্র ৭ শতাংশ সুদে ঋণ বিতরণ করছে এনআরবিসি ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের ২৫ হাজার কোটি টাকার পুনঅর্থায়ন তহবিল থেকে এই ঋণ দিতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের উপস্থিতিতে চুক্তি করেছে এনআরবিসি ব্যাংক ও বাংলাদেশ ব্যাংক।

এনআরবিসি ব্যাংক ইতোমধ্যে ৬১ হাজার উদ্যোক্তাদের ঋণ দিয়েছে। তাঁরা ঋণ পেয়েছেন ৬ হাজার কোটি টাকা। এরমধ্যে করোনাভাইরাসের মন্দা মোকাবেলায় সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের প্রথম ও দ্বিতীয় প্রণোদনা প্যাকেজের আওতায় ১৭৫ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। স্বল্পসুদের এই ঋণ সুবিধা পেয়েছেন ৫০০ জন উদ্যোক্তা। এছাড়া একেবারে গ্রাম পর্যায়ের প্রান্তিক মানুষের জন্য ক্ষুদ্রঋণ চালু করেছে এনআরবিসি ব্যাংক। ঘরে বসে কর্মসংস্থান সৃষ্টির লক্ষে ইতোমধ্যে ৩৬ হাজার উদ্যোক্তাদের মাঝে দেড় হাজার কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, গ্রামকে শহরায়ণ, গ্রামের মানুষদেরকে সিঙ্গেল ডিজিট সুদে ঋণ সুবিধা প্রদান এবং মানুষের প্রয়োজনীয় সেবা দোঁর গোড়ায় পৌছে দিতে উপশাখার মাধ্যমে সেবা দিচ্ছে এনআরবিসি ব্যাংক। ইতোমধ্যে সারাদেশে ৯৩টি শাখাসহ ৭৩৬টি উপশাখার মাধ্যমে ব্যাংকিং সেবা দেওয়া হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সোনাইমুড়ী আ.লীগের সভাপতি বাকের, সম্পাদক বাবু

পঞ্চমবারের মতো ‘টপ এমপ্লয়ার’ স্বীকৃতি পেলো বিএটি বাংলাদেশ

‍‍‍মারাকেশ চুক্তি অনুসমর্থনের মধ্য দিয়ে দৃষ্টি ও পঠন প্রতিবন্ধীদের বাধামুক্ত তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত হয়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রীকে কটূক্তি: মানিকগঞ্জে ডিজিটাল নিরাপত্তা আইনে যুবদল নেতার বিরুদ্ধে মামলা

প্রতিরক্ষা সচিবের আইএসপিআর পরিদর্শন

দীর্ঘ হচ্ছে লাশের সারি, মৃত বেড়ে ৫০ জনে

বঙ্গবন্ধুর ভাস্কর্যে আঘাতকারীদের শাস্তি পেতেই হবে: তথ্যমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকের সাথে গ্লােবাল ইসলামী ব্যাংকের চুক্তি স্বাক্ষর

হালদা নদী থেকে পানি উত্তোলন নিয়ে বিভ্রান্তি নয় : এলজিআরডি মন্ত্রী

জনগণ যেন কখনো সেবা থেকে বঞ্চিত না হয় : প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :