300X70
মঙ্গলবার , ২৯ আগস্ট ২০২৩ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাষ্ট্রপতির কাছে ইটালির রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৯, ২০২৩ ৪:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিনের কাছে আজ বঙ্গভবনে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশে নবনিযুক্ত ইটালির রাষ্ট্রদূত আন্টোনিও আলেসান্দ্রো (Antonio Alessandro)।

এ সময় নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ও ইটালির সম্পর্ক অত্যন্ত গভীর। গতবছর দুদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক। রাষ্ট্রপতি বলেন, ২০২৩ সালে ইটালিতে অনুষ্ঠিত ফুড সিস্টেম সামিটে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ ও ২০২০ সালে ইটালিতে রাষ্ট্রীয় সফর দু’দেশের সম্পর্কের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচণা করেছে। সম্প্রতি জ্বালানি ও সংস্কৃতি বিনিময় চুক্তি স্বাক্ষরের ফলে দু’দেশের সম্পর্কে আরো গতিশীলতা এসেছে। এছাড়া প্রতিরক্ষা, অভিবাসন, নিরাপত্তা, সাইবার নিরাপত্তা ক্ষেত্রেও সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা হচ্ছে।

রাষ্ট্রপতি আরো বলেন, ইটালি বাংলাদেশের ৬ষ্ঠ বৃহত্তম রপ্তানি গন্তব্য এবং গতবছর দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৩ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। তিনি বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ও হাইটেক পার্কে সেদেশের বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানান।

রোহিঙ্গা সংকট মোকাবিলায় ইটালির সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি তাদের নিজ দেশে প্রত্যাবাসনে ইটালির চাপ অব্যাহত রাখার অনুরোধ জানান। এছাড়া রাষ্ট্রপতি ইটালির লিগাল মাইগ্রেশন স্কিমের আওতায় বাংলাদেশ থেকে আরও জনশক্তি নিতে ইটালি সরকারের আগ্রহকে স্বাগত জানান এবং দেশটিকে বাংলাদেশ থেকে আরো জনশক্তি নেওয়ার আহ্বান জানান।

ইটালির রাষ্ট্রদূত বলেন, তাঁর দেশের সরকার বাংলাদেশের সাথে সম্পর্ক উন্নয়নকে খুবই গুরুত্ব দেয়। বাংলাদেশের জনশক্তি ইটালির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি ইটালিতে বসবাসকারী বাংলাদেশিদের প্রশংসা করে বলেন, ইটালিতে বসবাসকারী বাংলাদেশিরা খুবই সুশৃঙ্খল এবং তাদের মাঝে অপরাধ খুবই কম। বিশ্বশান্তি রক্ষায় বাংলাদেশের শান্তিরক্ষীদের ভূমিকারও প্রশংসা করেন। রাষ্ট্রদূত বলেন, ইটালি দ্বিপাক্ষিক সম্পর্ক সম্প্রসারণে নতুন নতুন ক্ষেত্র নিয়ে কাজ করবে। তিনি নতুন দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কোরআন ও হাদীসের আলোকে শবে মেরাজ এবং মেরাজের ঘটনা!

কালীগঞ্জ-জীবননগর সড়কে পথচারীদের ভোগান্তি চরমে

টঙ্গীতে ছাত্রলীগের উদ্যোগে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন

আতশবাজি, চোরাই মোটরসাইকেল ও ইয়াবাসহ ৪ জন গ্রেফতার

শিশুসাহিত্যিক সুকুমার রায়ের মৃত্যুবার্ষিকী আজ

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে অ্যান্ড্রু ক্ল্যাফামের ‘যুদ্ধ’ শীর্ষক বইয়ের আলোচনা অনুষ্ঠিত

সকল জনসেবা প্রদানের ক্ষেত্রে স্মার্ট প্রযুক্তি ব্যবহার করা হবে : পরিবেশমন্ত্রী

কক্সবাজারে বসুন্ধরা এলপি গ্যাসের পরিবেশক সম্মেলন “অটুট এক বন্ধনে” অনুষ্ঠিত

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর সাথে যুক্তরাজ্যস্হ ব্র্যার্ডফোর্ডের লর্ড মেয়রের সাক্ষাৎ

ঈশ্বরগঞ্জে মালবাহী ট্রেনের নীচে কাটা পড়ে নরসুন্দরের মৃত্যু

ব্রেকিং নিউজ :