300X70
বুধবার , ৮ নভেম্বর ২০২৩ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রিসার্চ ইনোভেনশন সেন্টার হবে বিএসএমএমইউয়ে : উপাচার্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৮, ২০২৩ ১২:১৯ পূর্বাহ্ণ

  • বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শরীরের নিম্নাংশের চর্বি নিয়ে সেমিনার
    * শরীরের নিম্নাংশের চর্বিকোষ ডায়বেটিস ও হৃদরোগের ঝুঁকি কমায়, পেটের চর্বিকোষ বাড়ায়

বাঙলা প্রতিদিন ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ‘শরীরের নিম্নাংশের চর্বি কেন ডায়বেটিস ও হৃদরোগ প্রতিরোধ করে?’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে এ সেমিনারের আয়োজন করে ফিজিওলজি বিভাগ। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

সেমিনারে সুইডেনের উপসালার এনকোপিং হাসপাতালের ডায়বেটিস ও এন্ডোক্রাইনোলজি বিভাগের চিকিৎসক ডা. মেফতুন আহমেদ খন্দকার প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. তাসকিনা আলী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এন্ড্রোক্রাইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এ হাসনাত।

সেমিনারে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, আমাদের প্রত্যেক গবেষণার উদ্দেশ্য রোগ প্রতিরোধ করা। আমরা গবেষণার সময় লক্ষ্য রাখতে হবে সেটি যেন জনস্বার্থ সম্পৃক্ত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে এমন বেশ কিছু গবেষণা কাজ সফলভাবে সম্পন্ন করেছে। আমরা ফ্রেঞ্চফ্রাই,ফাস্ট ফুডের উপর গবেষণা করেছি। এসব গবেষণার পর বলতে পারি, যেসব খাবারের স্বাদ যত বেশী সেসব খাবারের মধ্যে অধিকাংশই শরীরের জন্য ক্ষতিকর।

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ আরো বলেন, যারা ফ্যাকাল্টি আছেন তারা গবেষণা করবেন। যারা গবেষণা করছেন তাদের গাইড দেবেন। আমরা কোভিডের সময় অনেক গবেষণা করেছি। সারা বিশ্বেও হাজার গবেষণা হয়েছে। আমাদের গবেষণার ফল অনেক রোগীর ক্ষেত্রে চিকিৎসা সেবা দেবার সময় কাজেও লেগেছে।

কিছুদিন আগে ডেঙ্গুর সংক্রমণ ছিল। সেসব নিয়েও আমাদের গবেষণা চলছে। আমরা এমনভাবে গবেষণা করব যাতে আগাম রোগের প্রাদুর্ভাব সসম্পর্কে জানতে পারি। আর এসব গবেষণার কাজে তরুণদের অনুপ্রেরণা দেব। কারণ তরুণ গবেষকদের হাতেই আমরা নিরাপদ থাকতে চাই। তরুণ নবীন রেসিডেন্টদের গবেষণার হাত ধরেই আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই।

অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, আমরা খুব শিঘ্রই অক্সোফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গবেষণার কাজ শুরু করব। তাদের সঙ্গে আমাদের প্রাথমিক আলোচনা হয়েছে। অক্সোফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগীতায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ‘রিসার্চ ইনোভেনশন সেন্টার’ প্রতিষ্ঠা করা হবে।

এ সেন্টারের মাধ্যমে ভ্যাকসিন তৈরির উদ্যোগ নেয়া হবে। সবার মনে রাখা দরকার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, চিকিৎসক ও রেসিডেন্টদের গবেষণা করার সক্ষমতা রয়েছে। তারা চাইলেই গবেষণা করতে পারে। তবে তাদেরকে গবেষণার কাজে আগ্রহী করতে হবে। গবেষণা করার পদ্ধতি শেখাতে হবে।

সেমিনারে বলা হয়, দেহের নিতম্ব অংশের চর্বিকোষ পেটের চর্বিকোষ থেকে আলাদা। টাইপ-২ ডায়বেটিস ও হৃদরোগের ঝুঁকি পেটের চর্বিকোষ বাড়ায়, কিন্তু নিতম্বের চর্বিকোষ ঝুঁকি কমায়।

গবেষণার লক্ষ্য ছিল, আধুনিক প্রযুক্তি প্রোটেওমিক্স এন্ড জেনোমিকস টেকনিক ব্যবহার করে এটা জানার চেষ্টা করা যে কীভাবে এই পার্থক্যটা হচ্ছে। গবষেণায় প্রথমে ৬ জন সুস্থ নারীর পেট ও নিতম্বদেশের চর্বিকোষ নেয়া হয়।
তাতে বিদ্যমান প্রোটিনগুলো আলাদা করা হয় : টু ডাইমেনশনাল জেল ইলেক্ট্রোফ্রোরেসিস জিস টেনডেম ম্যাস স্পেকট্রোমেট্রি করে। ট্রান্সক্রিপটোমিক প্রোফাইলস এসসি-আরএনএসেক জিস ইমিউনোহিস্টকেমেস্ট্রি দিয়ে স্যাম্পলগুলো ফলোআপ করা হয়। এতে নিতম্বের চর্বিতে ১৩১টি প্রোটিন পরিমাণে দ্বিগুণ পাওয়া গেছে পেটের চর্বির তুলনায়। তার মধ্যে হ্যাপ্টোগ্লোবিন প্রোটিনটা পাওয়া যায় ১৮ গুণ বেশি।

অধিকতর বিশ্লেষণ করে আরও অনেকগুলো প্রোটিন পাওয়া গেল নিতম্বের চর্বিতে, যারা বিক্রিয়াজনিত ক্ষয় রিডক্স এনড অক্সিডেটিভ এটাক (redox and oxidative attack) প্রতিরোধ করে।

এই গবেষণার প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে প্রস্তাবনা করা হয়, নিতম্বে হ্যাপ্টোগ্লোবিন বেশি উৎপন্ন হয়, যা প্রহরীর কাজ করে নতুন চর্বিকোষের জন্য। কোষে কোষে বিক্রিয়াজনিত ক্ষয় প্রতিরোধ করে ডায়বেটিস ও হৃদরোগ রোধে যা কাজ করে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :