300X70
বৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লন্ডন ও নিউ ইয়র্ক থেকে ড. হারুন-অর-রশিদের নতুন গ্রন্থ প্রকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৮, ২০২৪ ১২:১৮ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সাবেক অধ্যাপক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বর্তমানে বঙ্গবন্ধু চেয়ার রাষ্ট্রবিজ্ঞানী ড. হারুন-অর-রশিদের নতুন গ্রন্থ ‘আন্ডারস্ট্যান্ডিং ফিফটি ইয়ার্স অব বাংলাদেশ পলিটিক্স: স্ট্র্যাগেলস, অ্যাচিভমেন্ট এবং চ্যালেঞ্জেস’ একযোগে অতি স¤প্রতি (মার্চ ২০২৪) লন্ডন ও নিউ ইয়র্ক থেকে ইংরেজি ভাষায় হার্ড ও পেপারব্যাক উভয় ভার্সনে প্রকাশিত হয়েছে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রকাশনা প্রতিষ্ঠান ‘রাউটলেজ’ (টেইলর এন্ড ফ্রান্সিস গ্রæপ) এর প্রকাশক। ২২৪ পৃষ্ঠার এ গ্রন্থে অন্যান্যের মধ্যে ভূমিকা, উপসংহার ছাড়া ৫টি অধ্যায় রয়েছে। অধ্যায়সমূহ হচ্ছে- স্বাধীনতা-উত্তর বঙ্গবন্ধু সরকারের শাসনকাল, অবিকশিত গণতান্ত্রিক ব্যবস্থায় সাংবিধানিক উন্নয়ন/পরিবর্তনে বিচার বিভাগের ভূমিকা, শেখ হাসিনা সরকারের অর্জন ও চ্যালেঞ্জসমূহ, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে প্রতিবন্ধকতা ও বাংলাদেশে সিভিল সোসাইটির স্বরূপ ও অবস্থান।

সংক্ষেপে গ্রন্থের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- স্বাধীনতা-উত্তর গত ৫০ বছরের বাংলাদেশের রাজনীতির গতি-প্রকৃতি, ক্রমান্বয়ে বঙ্গবন্ধু সরকারের গণতন্ত্র সংকোচনের কারণ ও সবক্ষেত্রে তখনকার বিরোধীদল বা শিবিরের ভূমিকা, বাংলাদেশের শাসনতান্ত্রিক বা সাংবিধানিক উন্নয়ন/পরিবর্তনে বিচার বিভাগের ভূমিকা, শেখ হাসিনা সরকারের আমলে বাংলাদেশের সার্বিক উন্নয়নের ব্যাখ্যা-বিশ্লেষণ ও তাঁর সরকারের সম্মুখে চ্যালেঞ্জসমূহ, ব্রিটিশ-পাকিস্তান আমল থেকে ২০১৮ পর্যন্ত অনুষ্ঠিত নির্বাচনসমূহের গ্রহণযোগ্যতা বিষয়ক মূল্যায়ন, বাংলাদেশের তথাকথিত সিভিল সোসাইটি কীভাবে রাজনৈতিক দলের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হয়ে স্বকীয়তা বা স্বতন্ত্রসত্তা হারিয়েছে, সরকার ও প্রধান বিরোধীদলের মধ্যে চরম অসহিষ্ণু সম্পর্কের কারণ, অন্যকথায়, বাংলাদেশের রাজনীতির পরস্পরবিরোধী দ্বি-ধারায় বিভাজন এবং কেন তা সাংঘর্ষিক রূপ পরিগ্রহ করছে, ইত্যাদি। গ্রন্থের অধিকাংশ লেখকের ২০২১-২০২২ সময়ে জার্মানির হাইডেলবার্গ বিশ^বিদ্যালয়ে বঙ্গবন্ধু প্রফেসরিয়াল ফেলো হিসেবে সম্পন্ন গবেষণা-কর্মের ওপর ভিত্তি করে প্রণীত।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বনানীতে স্বজনদের কবর জিয়ারত করলেন প্রধানমন্ত্রী

২ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এস আলমের তেলের মিলের আগুন

স্বাস্থ্যকর ঈদ পালনে চাই সচেতনতা

ব্র্যাক ব্যাংক ও লিংক থ্রি টেকনোলজির পেমেন্ট গেটওয়ে চুক্তি স্বাক্ষর

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণেই বাঙালি জাতি নিরস্ত্র থেকে সশস্ত্র হয়েছিল : তথ্যমন্ত্রী

‘বঙ্গবন্ধুর ভাস্কর্য বাঙালির অবিনাশী চেতনার মূর্ত প্রতীক’

ব্র্যাক ইউনিভার্সিটির ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের গ্লোবাল টিচিং ফেলোশিপ প্রোগ্রামে যোগদান

করোনা মোকাবেলায় নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের পক্ষ হতে ত্রাণ সহায়তা প্রদান

আল্লামা জুনায়েদ বাবুনগরীর মৃত্যুতে ধর্ম প্রতিমন্ত্রীর শোক প্রকাশ

ইসলামী ব্যাংক ও ল্যাবএইড গ্রুপের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ব্রেকিং নিউজ :