300X70
শনিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৪ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লেখক উমর ফারুকের জন্মদিন আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ১২:৫২ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : আজ শনিবার (২৪ ফেব্রুয়ারি) লেখক উমর ফারুকের ৪০তম জন্মদিন। তিনি একাধারে কবি, কথাসাহিত্যিক, সাংবাদিক, গীতিকার, মাসিক পত্রিকার প্রকাশক-সম্পাদক ও ভাষাতরী প্রকাশনের প্রকাশক। ভাষার মাস আর বইমেলার মাসে কবির জন্মদিন হওয়ায় বিভিন্ন মহল থেকে জানিয়েছেন ফুলেল শুভেচ্ছা ।

এবারের বইমেলায় তার উপন্যাস কাব্যগ্রন্থ ‘ গল্পগ্রন্থ প্রবন্ধসহ বিষয়ভিত্তিক মোট ১৫ গ্রন্থ পাওয়া যাচ্ছে। শিল্প সাহিত্য ও সংস্কৃতিসহ বহুপ্রতিভার অধিকারী উমর ফারুককে জন্মদিনের হার্দিক শুভেচ্ছা জানিয়েছেন তাঁর পিতা, মাথা, স্ত্রী, সন্তান, ভাই, বোন, পাঠক-পাঠিকা দর্শক শ্রোতা ও সহকর্মী এবং বন্ধু স্বজন।

কবি তার জন্মদিনে পিতা মাতা স্ত্রী ভাইবোন আত্মীয় স্বজন বন্ধু বান্ধব পাঠক পাঠিকা শুভাকাঙ্ক্ষী ও সুধীজনসহ সকলের কাছে দোয়া চেয়েছেন। তাঁর একমাত্র ছেলে আইমান সাম্যের সাথে জন্মদিনে বেশি সময় কাটাবে বলে জানায় এ তরুণ কবি। এর পর বইমেলায় যাবেন তিনি।

লেখালেখির নেশা থেকে ১৯৯৮ সালে সাংবাদিকতা শুরু করেন কুড়িগ্রাম জেলার চিলমারীতে। দৈনিক বিজলী, স্থানীয় সাপ্তাহিক দুধকুমর ও পাক্ষিক দ্বীপদেশ এ কাজ করেন। এর পাশাপাশি চিলমারী থেকে প্রকাশিত সাপ্তাহিক জনপ্রাণ পত্রিকার প্রতিষ্ঠাতা বার্তা সম্পাদক ও পরে পদোন্নতি পেয়ে নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এরপর ২০০৪ সালে ঢাকায় এসে জাতীয় দৈনিক যুগান্তরে লেখালেখি শুরু করেন। এরপর দৈনিক আমাদের সময়, দৈনিক সংবাদ, দৈনিক মানবকণ্ঠ, দৈনিক আজকের পত্রিকা, দৈনিক জনতা, দৈনিক আজকালের খবর, দৈনিক বর্তমান  দৈনিক নতুন সংবাদ ও দৈনিক স্বদেশ প্রতিদিন, দৈনিক সংবাদ সারাবেলায়  সিনিয়র রির্পোটার হিসেবে কাজ করেন।

লেখক ভারতের (কলকাতা) থেকে বিভূতিভূষণ সাহিত্য পদক-২০২২, সব্যসাচী সাহিত্য পদক-২০১৮ ও নব জিজ্ঞাসা সাহিত সম্মাননা পান। ঢাকা রির্পোটাস ইউনিটি থেকে কথাসাহিত্যিক হিসেবে সম্মাননা- পান।

জাতীয় মানবাধিকার পদক-২০১২, হাছন রাজা স্মৃতি স্বর্ণ পদক-২০১০ লাভ করেন। রংপুর ছান্দসিক সাহিত্য সেরা কবি ২০০৮ নির্বাচিত হন। অপরাজিতা সাহিত্য পদক লাভ করেন। বাংলাদেশ সাহিত্য পরিষদ হতে ছান্দসিক কবি পদক-২০০২ এ ভূষিত হন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সাংষ্কৃতিক সংগঠণ থেকে সংবর্ধিত হন।

লেখক সৃজন সাহিত্য পরিষদ এর প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি শিল্প সাহিত্য ও সংস্কৃতির কাগজ’ জ্ঞানদীপ’ ও  বেলা অবেলা পত্রিকার সম্পাদক ছিলেন। বর্তমানে সরকারি ডিক্লেয়ারেশনপ্রাপ্ত শিল্প সাহিত্য ও সংস্কৃতির’ মাসিক ভাষাতরী’ পত্রিকার সম্পাদক ও প্রকাশক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি ভাষাতরী প্রকাশনের প্রকাশক।

তিনি ১৯৮৪ সালের ২৪ ফেব্রুয়ারি কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার তবকপুর ইউনিয়নের দক্ষিণ সাদুল্যা তেলীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন এই সাংবাদিক ও কথাসাহিত্যিক। তিনি মো. গোলাম হোসেন সরকার ও আনোয়ারা বেগমের ৪ সন্তানের মধ্যে সবার বড়।

তাঁর প্রকাশিত বইগুলো হচ্ছে, ১) প্রেম শুধূ কাঁদিয়ে গেল, (উপন্যাস) ২)নিমর্ম নিয়তি, (উপন্যাস) ৩) যন্ত্রণার পদাবলি, (উপন্যাস) ৪) মেঘে ঢাকা চাঁদ,(উপন্যাস) ৫) হৃদয় ভাঙা ঢেউ, ( গল্প গ্রন্থ), ৬) হৃদয়ের পরবাসে, (কাব্যগ্রন্থ), ৭) ঝরা ফুলের গন্ধ (গল্পগ্রন্থ) ৮) যে রাতের দিন হয় না (উপন্যাস) ৯) লুণ্ঠিত শিহরণ (উপন্যাস) দ্রোহের উপধারা (কাব্যগ্রন্থ)। লেখক গীতিকার হিসেবেও বেশ জনপ্রিয়। তার লেখা গানের এলবাম হচ্ছে- প্রেমের কবিতা ও  অন্তর কাঁদে।

এছাড়াও তার রচিত অসংখ্য ইউটিউব চ্যানেলে প্রকাশ পেয়েছে।তার লেখা নাটক টিভিতে প্রচারিত হয়েছে, টেনশন ডটকম ও এক খণ্ড মন।  অভিনয় করেছেন টেলিছবি ‘ গন্ধব’ নাটক ৪২০ গরম পানি লেনসহ বেশ কয়েকটি নাটকে। এছাড়াও অসংখ্য  মিউজিক ভিডিও তে অভিনয় করেছেন।

সাংবাদিক উমর ফারুক ঢাকা সাংবাদিক ইউনিয়ন ( ডিইউজে) ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)র সদস্য। রংপুর বিভাগ সাংবাদিক সমিতি (আরডিজেএ) এর প্রতিষ্ঠাতা সদস্য। ঢাকাস্থ কুড়িগ্রাম সমিতির আজীবন সদস্য।  চিলমারী সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা জেলা পুলিশের শ্রেষ্ঠ সহকারী উপপরিদর্শক সোহরাব

সমাজসেবা খাতে বৈপ্লবিক অগ্রগতি হয়েছে : সমাজকল্যাণ মন্ত্রী

ঝিনাইদহের ভাষা সৈনিক শিক্ষানুরাগী ও সমাজসেবক মুসা মিয়া আর নেই

আন্তর্জাতিক বাজারে বাড়ার কারণে দেশে তেলের দাম বেড়েছে : বাণিজ্যমন্ত্রী

যুদ্ধাপরাধীদের পূর্ণাঙ্গ বিচার না হওয়ায় প্রতিক্রিয়াশীল শক্তি মাঝে-মাঝেই মাথাচাড়া দেয় : মেয়র শেখ তাপস

আ.লীগ নেতাকে গুলি করে হত্যায় ৭ জনের যাবজ্জীবন

রুশ হামলায় প্রাণ গেছে ৯ হাজার ইউক্রেনীয় সেনার

জবি শিক্ষক সমিতির সভাপতি আইনুল, সম্পাদক লুৎফর

কাউকে ক্ষমতায় নিতে বা ক্ষমতাচ্যুত করতে জাতীয় পার্টির রাজনীতি নয় : জিএম কাদের

সিরাজগঞ্জের যমুনার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে

ব্রেকিং নিউজ :