300X70
বুধবার , ১৫ মে ২০২৪ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শার্ক ট্যাংকে ‘ওস্তাদ পেল ১ কোটি টাকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৫, ২০২৪ ৯:২৩ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : অভিনব সব বিজনেস ও সম্ভাবনাময় সব উদ্যোক্তাদের নিয়ে দেশের জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ-তে শুরু হয়েছে বিনিয়োগ পাওয়ার সবচেয়ে বড় মঞ্চ ‘শার্ক ট্যাংক বাংলাদেশ’। এখন অব্দি এই শোয়ের মাধ্যমে প্রায় ১ কোটি ৮০ লক্ষ টাকা দেশের বিভিন্ন ছোট-বড় স্টার্টআপে বিনিয়োগ করা হয়েছে। যার মধ্যে সম্প্রতি সম্প্রচারিত অনুষ্ঠানটির তৃতীয় পর্বেই একটি বিজনেস একাই পেয়েছে ১ কোটি টাকা বিনিয়োগ।

‘ওস্তাদ’ নামের এই কোম্পানিটি মূলত এআই বেইজড অনলাইন লার্নিং একটা প্রতিষ্ঠান। যারা মূলত অনলাইনে নানা ধরণের আইটি বেইজড কোর্স প্রোভাইড করে থাকে এবং তাদের প্রতিষ্ঠানের মাধ্যমে কোর্স শেষ হলে নানান প্রতিষ্ঠানে দক্ষ লোকবল নিয়োগ করে থাকে৷ ইতোমধ্যে তারা প্রায় ৬০০০ মানুষকে কর্মসংস্থান প্রদান করতে সক্ষম হয়েছে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডর্মিটরিতে থাকাকালীন কিছু ছাত্রের মাথায় আসা একটা বিজনেস আইডিয়া ‘ওস্তাদ’ এখন পর্যন্ত বেশ লাভজনক ব্যবসা তৈরি করে ফেলেছে দেশের আইটি বিজনেসে। ২০২৩ সালে ওস্তাদ ৭.৫ কোটি টাকার ব্যবসা করে আর ২০২৪ সালে তাদের টার্গেট ২৫ কোটি টাকা।

এখন পর্যন্ত শার্ক ট্যাংকের সবচেয়ে রোমাঞ্চকর ডিল ছিলো ‘ওস্তাদ’। শার্কদের কাছে ওস্তাদ-এর উদ্যোক্তাদের প্রস্তাব ছিলো- ৮০ কোটি টাকার ভ্যালুয়েশনে ১.২৫% শেয়ারের বিনিময়ে ১ কোটি টাকা।

কিন্তু সবশেষে প্রায় ৫ থেকে ৬ বার তুমুল নেগোসিয়েশন আর কাউন্টার অফারের পর বিডিজবসের ব্যবস্থাপনা পরিচালক শার্ক ফাহিম মাশরুর, রবি আর ভেঞ্চারের সিইও শার্ক কাজী এম হাসান এবং স্টার্ট-আপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শার্ক সামি আহমেদ ৬% শেয়ারের বিনিময়ে ১ কোটি টাকা (টাকার বিনিময়ে ১.৭% শেয়ার + ৪.৩% অ্যাডভাইজরি শেয়ার) বিনিময়ে চুক্তি সম্পন্ন করেন।

বিশেষ এই চুক্তি নিয়ে পরবর্তীতে সামি আহমেদ আমাদের বলেন, “ওস্তাদের গল্পটা আসলেই খুব অনুপ্রেরণামূলক। কুয়েটের ছোট্ট একটা হলরুম থেকে শুরু করে এর উদ্যোক্তারা আজ বিজনেসটিকে ৮-১০ কোটির ব্যবসায় পরিণত করে ফেলেছে; এটা খুবই এপ্রিশিয়েট করার মতো একটা বিষয়। আমাদের দেশের তরুণরা কতটা এগিয়ে যাচ্ছে এই সময়ে শার্ক ট্যাঙ্ক এইটার প্রমাণ। ওস্তাদ, পার্কওয়ে ফার্নিচার, ইজিবাজার এবং ইংলিশ চ্যাম্প ; চারটি প্রতিষ্ঠানের জন্যই রইলো শুভকামনা। আমাদের তরুণরা এগিয়ে যাক অদম্য সাহস নিয়ে নতুনের পথে।” ‘ওস্তাদ’ ছাড়াও এই পর্বে আরও দুইটি বিজনেস বিনিয়োগ পেতে সক্ষম হয়-

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা দেশের সম্মান বৃদ্ধি করেছেন : মহাপরিচালক ব্রি. মোঃ মাইন উদ্দিন

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড ভেঙে দিলো দেশটির সরকার

মোহাম্মদপুরে ২৫৯ বোতল ফেন্সিডিলসহ ৩ জন গ্রেফতার, দুটি কার্গো ট্রাক জব্দ

মৌলভীবাজারে বিকাশে প্রতারণা চক্রের ৩ সদস্য গ্রেফতার

রাব্বীসহ ৬ জনকে স্থায়ী বহিষ্কারের আন্টিমেটাম বুয়েটে শিক্ষার্থীদের

দেখে নিন ২০২২ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি

কবি মোহাম্মদ রফিক দেশ ও মানুষকে ভালোবেসেছেন : জিএম কাদের

নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিলো এসএমই ফাউন্ডেশন ও লংকাবাংলা ফাইন্যান্স

শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষ্যে ডিএনসিসিতে মতবিনিময় সভা অনুষ্ঠিত

স্বামী-স্ত্রীকে বাগানে আটকে রেখে সর্বস্ব লুটে নিল দুর্বৃত্তরা

ব্রেকিং নিউজ :