300X70
শনিবার , ১ জুন ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শিক্ষার উৎকর্ষ সাধনে বহুবিধ কার্যক্রম নিয়ে এগোচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় : উপাচার্য ড. মশিউর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১, ২০২৪ ৯:০১ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, শিক্ষার উৎকর্ষ সাধনে বহুবিধ কার্যক্রম নিয়ে এগোচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়। আগামী সেপ্টেম্বর এবং অক্টোবরের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিমার্জন, সংশোধন ও উন্নয়নের কাজ শেষ হবে।

এছাড়া গ্রন্থ রচনা প্রকল্প এবং গবেষণা প্রকল্পের কাজ চলমান রয়েছে। এসব প্রকল্পে কলেজ শিক্ষকদের অংশগ্রহণ বাড়ানো অপরিহার্য। ভালো প্রস্তাবনার অভাবে অনেক সময় গবেষণা বরাদ্দ দেয়া যায় না। এজন্য এসব প্রকল্পে শিক্ষকদের অনেক বেশি অংশগ্রহণ প্রয়োজন।

শনিবার (১ জুন) বিকালে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অধীন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের ৪৪ ও ৪৫তম অনলাইন ব্যাচের ৮টি বিষয়ের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য ই-বুক এবং ই-জার্নাল একসেস নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শিক্ষকেরা যদি দেশের বাইরে কোনো সেমিনার বা সিম্পোজিয়ামে অংশগ্রহণ করতে যায় তাহলে আংশিক হলেও তাদের আর্থিক প্রণোদনা দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শিক্ষকদের উদ্দেশ্যে উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, আপনারা বিষয়ভিক্তিক সেমিনার আয়োজন করবেন। সেখানে উপস্থাপিত পেপার বাছাই করে আমরা প্রয়োজনে প্রকাশনা বের করব। এর মধ্যদিয়ে ভালো গবেষণা প্রবন্ধ পাবো আমরা। শিক্ষার্থীরাও সমৃদ্ধ হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় বৃহৎ একটি পরিবার। সেই পরিবারের সঙ্গে যুক্ত থেকে শিক্ষার মানোন্নয়নে আপনারা সবাই যুক্ত থাকবেন।

সেটি আমাদের প্রত্যাশা থাকবে। সম্মিলিত প্রয়াসে আমরা আমাদের শিক্ষাব্যবস্থাকে কাক্সিক্ষত পর্যায়ে নিয়ে যাবো। আমরা চাই বৈষম্যহীন এক পৃথিবী। যেখানে অন্যের মতের প্রতি সহানুভূতি থাকবে। গণতন্ত্র সমুন্নত থাকবে। এর মধ্য দিয়ে বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা হবে, যাতে আমরা সামাজিক নির্ণয়কগুলো গভীর মনোযোগ দিয়ে অনুধাবন করতে পারব।

বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের এই ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম গত ৪ মে ২০২৪ তারিখ থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ২৮৫ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

২৮দিনব্যাপী চলা প্রশিক্ষণের আজ ১ জুন ২০২৪ তারিখ ছিল সমাপনী দিন। এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, সিইডিপির প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) মোহাম্মদ খালেদ রহীম।

এই প্রশিক্ষণে ৮টি বিষয়ের কোর্স উপদেষ্টাবৃন্দ বক্তব্য প্রদান করেন। তাদের মধ্যে রয়েছেন-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তৌফিকুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ড. শান্তনু মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. খন্দকার মো. আশরাফুল মুনিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ড. রঞ্জন কুমার মিত্র, প্রাণিবিদ্যা বিভাগের ড. গাওসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরী, সমাজবিজ্ঞান বিভাগের ড. মনিরুল ইসলাম খান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ কে এম খাদেমুল হক। এছাড়া সমাপনী অনুষ্ঠানে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইসলামী ব্যাংক নোয়াখালী জোনের উদ্যোগে শরী‘আহ্‌ পরিপালন বিষয়ক ওয়েবিনার

উদ্বোধনী ম্যাচ: নামিবিয়ার কাছে লঙ্কানদের অসহায় আত্মসমর্পণ!

রেমিটেন্স যোদ্ধাদের সেবা প্রদানে সবাইকে আন্তরিক হতে হবে : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী

শুধু নগর নয় গ্রামকেও পরিকল্পিতভাবে গড়তে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

বাউবি’র কিশোরগঞ্জ উপ-আঞ্চলিক কেন্দ্রের জমি অধিগ্রহন

ইসলামী ব্যাংকের ৬টি জোন ও ২টি কর্পোরেট শাখার অর্ধ-বার্ষিক ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

নারায়ণগঞ্জের ২৭নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান বাবুল নেই

এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

নির্ধারিত সময়েই রাষ্ট্রপতি নির্বাচন হবে : আইনমন্ত্রী

করোনা প্রতিরোধে সফলতার দাঁড়প্রান্তে বাংলাদেশ : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :