300X70
শনিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৪ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শিক্ষা মানুষের সকল সুযোগের দ্বার উন্মোচন করে : গণপূর্ত মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ৯:১৫ অপরাহ্ণ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, শিক্ষা মানুষের সকল সুযোগের দ্বার উন্মোচন করে, মানুষের অন্তর বিকশিত করে ও প্রতিষ্ঠা লাভের ভিত্তি তৈরি করে।

আজ ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার চিনাইরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত শিশু মেলার উদ্বোধন ও শিশু মেধা বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, শিক্ষার গুরুত্ব অনুধাবন করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সবার জন্য শিক্ষার সুযোগ নিশ্চিত করেছেন। তিনি বিপুল সংখ্যক স্কুল কলেজ জাতীয়করণ ও এমপিওভুক্ত করেছেন। নারী শিক্ষা বিস্তারের লক্ষ্যে তিনি ডিগ্রি পর্যন্ত মেয়েদের শিক্ষা অবৈতনিক করেছেন এবং উপবৃত্তি ব্যবস্থা চালু করেছেন। ইতোমধ্যে দেশ ও জাতি এসব সুদূরপ্রসারী উদ্যোগের সুফল পেতে শুরু করেছে।

মন্ত্রী বলেন, এই মেধা বৃত্তি প্রদান অনুষ্ঠানে ইতোপূর্বে অনেক প্রতিথযশা ব্যক্তিকে অতিথি হিসেবে নিয়ে আসা হয়েছে। তাদের জ্ঞানগর্ভ আলোচনা এবং তাদের শিক্ষা ও কর্মের দ্বারা শিশুরা অনুপ্রাণিত হবে ও ভবিষ্যৎ সুনাগরিক হিসেবে গড়ে উঠবে।

মন্ত্রী আরো বলেন, প্রত্যেকটি শিশুকে মুক্তিযুদ্ধের চেতনা এবং স্বাধীনতার মর্ম উপলব্ধি করতে হবে। দেশ ও দেশের মানুষের জন্য কাজ করার মানসিকতা নিয়ে গড়ে উঠতে হবে। তবেই বাংলাদেশ প্রকৃত সোনার বাংলা হিসেবে বিশ্বের দরবারে পরিচিতি লাভ করবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক, ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এবং চিনাইর শিশু মেধাবৃত্তি ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ফাহিমা খাতুনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসত্বার কবি বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা।

বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন, তুর্কমেনিস্তান থেকে শুরু করে তাজিকিস্তান, উজবেকিস্তান ও আফগানিস্তান হয়ে ৭ হাজার বছরের বর্ণিল পথ পরিক্রমায় বাংলা ভাষা এতদঞ্চলে বিকাশ লাভ করেছে। বাঙালি ও বাংলা ভাষার প্রতি মমত্ববোধ থেকেই ভাষা আন্দোলন মহান মুক্তিযুদ্ধ এবং একটি উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের প্রচেষ্টা চলমান। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আগামী ২০৪১ সালের মধ্যে সকলের প্রচেষ্টায় একটি উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটেগরিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ২৩৫ জন শিক্ষার্থীর মাঝে বৃত্তির টাকা ও সার্টিফিকেট তুলে দেওয়া হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

তিতাসের ২ কর্মকর্তার পাঁচ বছরের কারাদণ্ড

প্রতিবন্ধীদের স্বনির্ভর করতে সরকার প্রতিনিয়ত কাজ করছে : দীপু মনি

শিক্ষার ডিজিটাল রূপান্তরে বিডিরেনকে কম দামে ব‌্যান্ডউইদথ দেওয়া হবে: টেলিযোগাযোগ মন্ত্রী

সপরিবারে করোনার টিকে নিলেন আমিনুল ইসলাম আমিন

আমরা চাই প্রত্যেকে নিজ নিজ কর্মের মাধ্যমে স্বাবলম্বী হোক : স্বরাষ্ট্রমন্ত্রী

যথাযোগ্য মর্যাদায় নৌঅঞ্চলসমূহে সশস্ত্র বাহিনী দিবস উদ্যাপিত

মৃত্যুঞ্জয়ী মুজিব

নিষেধাজ্ঞার কারণে ধস নেমেছে পর্যটন ব্যবসায়

ভবিষ্যতের স্বপ্ন রচে জাতিকে এগিয়ে নেবে সাংবাদিকরা : তথ্যমন্ত্রী

শাহজালাল বিমানবন্দরে ৪৬ লাখ টাকার ইয়াবাসহ সৌদি প্রবাসী গ্রেফতার

ব্রেকিং নিউজ :