300X70
বুধবার , ১৫ নভেম্বর ২০২৩ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সামুদ্রিক নিরাপত্তা ও দুর্যোগ ব্যবস্থাপনার প্রকল্পে জাপান সরকার ৫৭৫ মিলিয়ন জাপানি ইয়েন অনুদান বরাদ্দ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৫, ২০২৩ ৬:০৬ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক : বন্ধুত্ব এবং সহযোগিতার অংশ হিসেবে, জাপান সরকার নবগঠিত Official Security Assistance (OSA) কর্মসূচির অধীনে বাংলাদেশকে ৫৭৫ মিলিয়ন জাপানি ইয়েন অনুদান বরাদ্দ করেছে।

সামুদ্রিক নিরাপত্তা এবং দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ নৌবাহিনীর সক্ষমতা বৃদ্ধি এবং দু-দেশের মধ্যে গভীর ও স্থায়ী বন্ধনকে শক্তিশালী করাই এই অনুদানের উদ্দেশ্য।

এ বিষয়ে আজ বুধবার (১৫-১১-২০২৩) ঢাকা সেনানিবাসস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়, সশস্ত্র বাহিনী বিভাগে আয়োজিত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ সংক্রান্ত একটি Exchange Note (E/N) স্বাক্ষরিত হয়।

সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেঃ জেনারেল ওয়াকার-উজ-জামান, এসজিপি,পিএসসি এবং জাপান সরকারের পক্ষে H.E. Mr. IWAMA Kiminori, Ambassador of Japan এর নিজ নিজ সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেছেন।

আঞ্চলিক নিরাপত্তা এবং দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতা জোরদারে এই অনুদান জাপানের প্রতিশ্রুতির প্রতিফলন। এটি দু-দেশের মধ্যে দৃঢ় এবং স্থায়ী অংশীদারিত্বের একটি প্রমাণ, যা পারস্পারিক সু-সম্পর্ক এবং নিরাপদ ভবিষ্যতের প্রত্যয় ব্যক্ত করে।

বাংলাদেশের সামুদ্রিক নিরাপত্তা এবং দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতা বৃদ্ধিতে বরাদ্দকৃত অনুদান ব্যবহার করা হবে।

২০২৩ সালে বাংলাদেশ এই কর্মসূচির আওতায় কয়েকটি সমুদ্রগামী বোট পাবে, যা বাংলাদেশের বিস্তৃত সমুদ্র উপকূলের নিরাপত্তা নিশ্চিতকল্পে ব্যবহার করা হবে।

এছাড়াও বোটগুলি বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতাকে আরও শক্তিশালী করাসহ ঘূর্ণিঝড়, বন্যা এবং ভূমিকম্পের মতো দুর্যোগের সময় নাগরিকদের নিরাপত্তা ও উদ্ধারকার্যে ব্যবহৃত হবে।

স্বাক্ষর অনুষ্ঠানটি প্রতিশ্রুত পারস্পরিক অগ্রগতি ও সমৃদ্ধির প্রতীক। এটি বাংলাদেশ ও জাপানের মধ্যে স্থায়ী অংশীদারিত্বের একটি সাক্ষ্য বহন করে, যা বন্ধুত্ব, সহযোগিতা এবং নিরাপদ ভবিষ্যতের জন্য মাইলফলক হিসেবে কাজ করবে।

সর্বশেষ - খবর