300X70
বৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সোনারগাঁয়ে সূর্যমুখী চাষে সফলতার আশা কৃষক ইমামের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৮, ২০২৪ ১১:৩০ অপরাহ্ণ

 নারায়ণগঞ্জ প্রতিনিধি : অন্যান্য ফসলের বদলে সূর্যমুখী ফুলের চাষ করে সফলতার মুখ দেখতে চলেছেন  কৃষক  শফিকুল ইসলাম ইমাম। এবার প্রায় দেড় বিঘা জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছেন। বর্তমানে প্রায় প্রতিটি গাছে ফুল ধরতে শুরু করেছে। সবুজ গাছে হলুদ ফুলে ছেয়ে গেছে পুরো মাঠ। এমন এক মন মুগ্ধকর দৃশ্য যেন প্রকৃতিকে করেছে আরও রূপময়ী। প্রতিদিনই সৌন্দর্য পিপাসু অনেকেই দেখতে শফিকুল ইসলাম ইমামের সূর্যমুখী ফসলের মাঠে।
নারায়ণগঞ্জ সোনারগাঁ উপজেলার বৈদ্যের বাজার ইনিয়নের পঞ্চবটী গ্রামের,  সফিকুল ইসলাম ইমাম। জীবনের প্রথম প্রায় দেড় বিঘা জমিতে সূর্যমুখী ফুলের চাষ করে বাণিজ্যিকভাবে সফলতার আশায় এই  কৃষক।
সরেজমিনে গিয়ে দেখা যায়, সূর্যমুখী চাষে বদলে গেছে আশপাশের দৃশ্যপট।
তবে ফুলের সঙ্গে ছবি আসা লোকজন সামলাতে হিমশিম খাচ্ছেন তিনি। শুধু স্থানীয় নয় বাগানটিকে এক নজর দেখার জন্য বা একটি সেলফি তোলার জন্য প্রতিদিনই উপজেলার বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছেন উৎসুক লোকজন।
কৃষক শফিকুল ইসলাম ইমাম বলেন, সূর্যমুখী ফুল দেখতে আসা দর্শনার্থীদের সংখ্যা এতই বেশি যে, তাদের অবাধ বিচরণে হুমকিতে পড়েছে বাগানটি। এতে বিপাকে পড়তে হচ্ছে আমার। প্রতিদিন ছেলে-মেয়েসহ নানা বয়সের বহু লোকজন আসেন এই বাগানে। অনেকেই ছবি তোলার জন্য ঢুকে পড়েন বাগানের ভেতর। অবাধ চলাফেরায় নষ্ট হচ্ছে গাছ ও ফুল। কেউ কেউ ছিঁড়ে নিচ্ছেন ফুল।
উপজেলা কৃষি কর্মকর্তা আফরোজা সুলতানা বলেন, কৃষি প্রনোদনার আওতায় সূর্য্যমুখী চাষীদের বিনামুল্যে বীজ, সার ও পরামর্শ দিয়েছি। ইতিমধ্যে জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাসহ কৃষি বিভাগের কর্মকর্তারাও মাঠ পরিদর্শন করেছেন এবং সন্তোষ প্রকাশ করেছেন। ফলনও খুব ভাল হয়েছে। আসা করছি আগামীতে সূর্যমূখীর চাষ আরো বৃদ্ধি পাবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :