300X70
সোমবার , ৬ মে ২০২৪ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে সারা দেশে ছাত্রলীগের বিক্ষোভ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৬, ২০২৪ ৭:৫০ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে আজ সোমবার সারা বাংলাদেশে সমাবেশ করেছে ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিন থেকে বেলা ১১টায় কেন্দ্রীয় ছাত্রলীগের এ কর্মসূচি শুরু হয়। একই সময়ে দেশের সব ইউনিটে এ কর্মসূচি পালন করেছে। বিভিন্ন শিাপ্রতিষ্ঠানের সাধারণ শিার্থীরা এসব সমাবেশে অংশ নিয়েছেন।

এর আগে গতকাল রবিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনের সামনে সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ।
সকালে মধুর ক্যানটিনে সমাবেশ শুরু হয়। এ সময় ফিলিস্তিনি জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর পদযাত্রা শুরু করেন শিার্থীরা; যা সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়।

এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সমাবেশ করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এসব সমাবেশে ছাত্রলীগের পাশাপাশি যোগ দেন সাধারণ শিার্থীরা। সমাবেশ থেকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি জানানো হয়। সেইসঙ্গে ইসরায়েলের গণহত্যার নিন্দা জানানো হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় :
ফিলিস্তিনের ওপর ইসরায়েলের গণহত্যার প্রতিবাদ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পদযাত্রা, পতাকা উত্তোলন কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগ। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে পদযাত্রা শুরু হয়ে শহীদ মিনার হয়ে প্রধান ফটক ঘুরে কেন্দ্রীয় খেলার মাঠে এসে শেষ হয়। এতে শাখা ছাত্রলীগের প্রায় তিন শতাধিক নেতাকর্মী অংশগ্রহণ করেন। পদযাত্রা শেষে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করা হয়।

পদযাত্রা পরবর্তী সংপ্তি সমাবেশে শাখা ছাত্রলীগের সভাপতি আক্তারুজ্জামান সোহেল বলেন, ফিলিস্তিনের জনগণের সঙ্গে যা হচ্ছে, তার সঙ্গে ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীর হামলার মিল খুঁজে পাই আমরা। শুধু ফিলিস্তিনের না, সারা বিশ্বের যত নির্যাতিত মানুষ আছে, তাদের পে আমাদের এই প্রতিবাদ। পরাশক্তি রাষ্ট্রগুলো অস্ত্র বিক্রির জন্য দেশে দেশে যুদ্ধ লাগাচ্ছে। আমরা চাই স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র।

গাজীপুর :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিােভ করেছে গাজীপুর জেলা ছাত্রলীগ। শ্রীপুরের মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজ চত্বরে দুপুর ১২টায় জেলা ছাত্রলীগের উদ্যোগে এ বিােভ করা হয়। কলেজ শাখা ছাত্রলীগ, উপজেলা শাখা ছাত্রলীগসহ জেলার বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন ও ফিলিস্তিনের পতাকাসহ মিছিলে অংশ নেন। কলেজের প্রশাসনিক ভবন থেকে বিােভ শুরু হয়।

অধ্য পিয়ারা নার্গিসসহ শিক-কর্মচারীরা এতে অংশ নেন। মিছিলটি কলেজ চত্বর ও শ্রীপুর-গোসিঙ্গা সড়ক প্রদণি করে কলেজের শহীদ মিনারে গিয়ে শেষ হয়।
জেলা ছাত্রলীগের সভাপতি সুলতান মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও শ্রীপুর উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর হোসেন মারুফের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন কলেজের উপাধ্য নুরুন্নবী আকন্দ ও ইতিহাস বিভাগের প্রধান হাবিবুর রহমান মৃধা প্রমুখ।

দিনাজপুর :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির দাবিতে বিােভ সমাবেশ করেছে দিনাজপুর জেলা ছাত্রলীগ। সমাবেশ থেকে ফিলিস্তিনের ওপর হামলা ও গণহত্যা বন্ধের দাবি জানানো হয়। দুপুরে দিনাজপুর সরকারি কলেজ ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে জাতীয় পতাকা ও ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেন জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম ইমতিয়াজ ইনান।

এ সময় ছাত্রলীগ নেতা রক্তিম চৌধুরী, দিনাজপুর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি উমর ফারুক বাহাদুরসহ কলেজ ছাত্রলীগের বিভিন্ন ইউনিট ও জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম ইমতিয়াজ ইনান বলেন, ফিলিস্তিনের মানুষের ওপর যে হামলা হচ্ছে তার প্রতিবাদ জানাই। ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী যেমন বাংলাদেশের ওপর বর্বরচিত হামলা করেছিল ফিলিস্তিনের ওপর ঠিক একই রকম হামলা করা হচ্ছে। আমরা ফিলিস্তিনের স্বাধীনতার পে আছি।

রাঙামাটি : ইসরায়েলের আগ্রাসন থেকে মুক্তি ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পতাকা উত্তোলন কর্মসূচি পালন করেছে রাঙামাটি কলেজ শাখা ছাত্রলীগ। বেলা ১১টায় রাঙামাটি সরকারি কলেজ প্রাঙ্গণে এ কর্মসূচি পালিত হয়। এতে উপস্থিত ছিলেন ছাত্রলীগ ছাত্রনেতা নাজমুল ইসলাম বাবু, হাসান মুরাদ, রিজুয়ান ইসলাম ও ফাতেমাতু জোহরা রেশমি প্রমুখ।

পতাকা উত্তোলন করে স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি ও ইসরায়েলের আগ্রাসন থেকে ফিলিস্তিনকে রার দাবি জানানো হয়। পতাকা উত্তোলন শেষে ছাত্রলীগের নেতাকর্মীরা কলেজের পতাকা মঞ্চ থেকে পদযাত্রা শুরু করে ক্যাম্পাস প্রদণি শেষে মুক্তমঞ্চে গিয়ে সমাবেশে মিলিত হন।

সাতীরা :
ফিলিস্তিনের ওপর ইসরায়েলের গণহত্যার প্রতিবাদে দেশটির মানুষের প্রতি সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশ করেছে সাতীরা জেলা ছাত্রলীগ। বেলা ১১টায় জেলা ছাত্রলীগের আয়োজনে সাতীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও সিটি কলেজে সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান আশিক, সাধারণ সম্পাদক সুমন হোসেন, সাতীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সভাপতি আবিদ হাসান ও সিটি কলেজ ছাত্রলীগের সভাপতি খন্দকার তৌকির রহমান প্রমুখ। সমাবেশ থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষের প্রতি সমর্থন জানিয়ে হত্যাযজ্ঞ, নির্যাতন এবং বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ব্র্যাক ব্যাংকের হোলসেল ব্যাংকিং কনফারেন্স অনুষ্ঠিত

নোয়াখালীর সেনবাগে মানুষের কঙ্কাল উদ্ধার

আঞ্চলিক জলবায়ু সম্মেলনের অন্যতম অংশীদার গ্রামীণফোন

সলঙ্গায় বেসরকারি হাসপাতাল কর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার

সিলেটের দক্ষিণ সুরমা হাসপাতালে করোনা সহায়তা দিলো ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

স্বাস্থ্যখাতের সকল অগ্রগতির মূলে রয়েছে বঙ্গবন্ধুর অবদান: বিএসএএমইউ উপাচার্য

নানা আয়োজনে মাগুরা মুক্ত দিবস পালিত

স্বপ্ন নিয়ে বাঁচুন এবং দায়িত্বশীল হােন : ওয়ালটন সিইও

প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা বাড়াতে হবে : সমাজকল্যাণ মন্ত্রী

মহেশপুরে আল চিশতীয়া গারো মিজানীর দরবার শরিফে ওরশ আনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :