300X70
শনিবার , ৬ জুলাই ২০২৪ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্মার্ট বাংলাদেশে স্মার্ট সমবায় গড়ে তোলা হবে : প্রতিমন্ত্রী ওয়াদুদ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৬, ২০২৪ ৭:৪৪ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : খুব শীঘ্রই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক স্মার্ট বাংলাদেশে স্মার্ট সমবায় গড়ে তোলা হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মোঃ আব্দুল ওয়াদুদ (দারা)।

শনিবার (৬ জুলাই) সকালে রাজধানীর আগারগাঁওয়ে সমবায় অধিদপ্তরের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক সমবায় জোট কর্তৃক আয়োজিত ১০২তম আন্তর্জাতিক সমবায় দিবসে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন। এবারের প্রতিপাদ্য ‘সমবায় সবার জন্য একটি উন্নত ভবিষ্যৎ গড়ে তোলে’।

প্রতিমন্ত্রী বলেন, “চ্যাম্পিয়ন অব দি আর্থ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মস্তিস্কপ্রসূত স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সমবায়কে আধুনিক করতে আমার মন্ত্রণালয় অহর্নিশ কাজ করছে। সমবায় আইনকে যুগোপযোগী করাসহ খুব তাড়াতাড়ি দেশব্যাপি সমবায়ীদের ডিজিটাল ডেটাবেইজ তৈরি করা হবে। এভাবেই প্রত্যেক ওয়ার্ডে সাবলম্বী স্মার্ট নাগরিক গড়ে উঠবে।”

জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সমবায়ভিত্তিক কৃষিব্যবস্থার গুরুত্ব বোঝাতে প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, প্রায় এক কোটি ২২ লাখ সমবায়ীর প্রত্যেকে যদি নতুন করে উৎপাদনমুখী কৃষিব্যবস্থায় আত্ননিয়োগ করে, তাহলে বাংলাদেশ অচিরেই হবে উন্নত-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলা। তিনি আরও বলেন, এই বাংলার অমিত সম্ভাবনাময় সম্পদকে কাজে লাগাতে সমন্বিত উদ্যোগের বাস্তব রূপ দরকার। এর জন্য গ্রামীণ পর্যায়ে নেতৃত্বের সংকটকে কাটিয়ে উঠতে হবে।

ওয়াদুদ বলেন, “কাজকর্ম হবে পেপারলেস (কাগজবিহীন)। তথ্যপ্রযুক্তির জাদুস্পর্শের মাধ্যমে সমবায়ভিত্তিক কৃষিব্যবস্থা পুরোপুরি ডিজিটাল করে গড়ে তুলতে উন্নত বিশ্ব থেকে আমাদের শিখতে হবে। দেশটা আপনার, আমার, আমাদের সকলের। তাই দেশের জন্য, দেশের উন্নয়নের জন্য ব্যক্তিস্বার্থ ত্যাগ করতে হবে।”

সচিব শাহানারা খাতুন তাঁর বক্তব্যে বলেন, এবারের প্রতিপাদ্য অনুযায়ী সকলের জন্য একটি উন্নত ভবিষ্যৎ গড়ে তুলতে আমাদের সবাইকে বিবেকের তাড়না দ্বারা পরিচালিত হতে হবে, ভালো কাজ করতে হবে। এর জন্য চাই ঐকান্তিক আগ্রহ ও সদিচ্ছা।

সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মোঃ শরিফুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ শাহানারা খাতুন, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ও অবসরপ্রাপ্ত সচিব মোঃ জাকির হোসেন আকন্দ এবং বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মিলিটারী ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজীতে সাইবার রেঞ্জ ল্যাব স্থাপন

অপোর ফোল্ডেবল স্মার্টফোন ফাইন্ড এন২ ফ্লিপ উন্মোচিত

কক্সবাজারের রামুতে ১৮ কেজি ক্রিস্টাল মেথ আইসসহ আটক

ভাষা শহীদদের প্রতি জাতীয় পার্টির বিনম্র শ্রদ্ধা

`জিরো ওয়েস্ট’ জীবন যাপনই সকল বর্জ্য ব্যবস্থাপনা সমস্যার একমাত্র সমাধান’

ফ্যাশন ব্র্যান্ড আর্টিজ্যানের আউটলেট উদ্বোধন করলেন জায়েদ খান

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবসের প্রস্তুতি সভা

ঝালকাঠিতে লঞ্চে আগুন: আহতদের আর্থিক সহায়তা দেওয়ার নির্দেশ

র‌্যাব-১০ এর অভিযানে ছিনতাইকারী আটক

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৪৫ কোটি ১৭ লাখ ছাড়াল

ব্রেকিং নিউজ :