300X70
শুক্রবার , ২৮ জুন ২০২৪ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্মার্ট সিটিজেন তৈরিতে দক্ষতাভিত্তিক শিক্ষার উদ্যোগ জাতীয় বিশ্ববিদ্যালয়ের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৮, ২০২৪ ৮:৫৮ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : স্মার্ট সিটিজেন তৈরিতে দক্ষতাভিত্তিক শিক্ষার উদ্যোগ নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এলক্ষ্যে ইতোমধ্যে কর্মমুখী ১২টি পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু করা হয়েছে। ১৯টি শর্ট কোর্স চালু করা হয়েছে।

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ জনবল তৈরিতে সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে দেশের বৃহৎ এই বিশ্ববিদ্যালয়টি। গত ২৭ জুন ২০২৪ তারিখ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘স্মার্ট অর্থনীতি বিনির্মাণে স্মার্ট শিা ও কর্মসংস্থান’ শীর্ষক এক প্যানেল আলোচনা সভায় এ কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

উপাচার্য ড. মশিউর রহমান বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের এই যুগে ডিমান্ডবেইজড দক্ষ জনশক্তি তৈরির বিকল্প নেই। সেই চাহিদাকে সামনে রেখেই জাতীয় বিশ্ববিদ্যালয় পরিকল্পনা গ্রহণ করেছে। কলেজগুলোতে আইসিটি এবং সফটস্কিলকে অবশ্যপাঠ্য করা হয়েছে।

দেশব্যাপী শিক্ষার্থীদের জন্য স্মার্ট কর্মসংস্থান মেলা আয়োজন, কমিউনিকেশন স্কিল, ভাষার দক্ষতা, প্রেজেন্টেশন স্কিল বাড়ানো, ক্যারিয়ার কাউন্সিলিংসহ নানা প্রোগ্রাম চালু করা হয়েছে।

এছাড়া শিক্ষক-শিক্ষার্থীদের মেন্টাল হেলথ বিষয়ক কর্মশালা, বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ, মাস্টার ট্রেইনার তৈরি, শিক্ষকদের গবেষণা সুযোগ বৃদ্ধি করা হয়েছে। তরুণদের স্কিলড (দ) করতে হলে আগে যারা তাদের হ্যান্ডেল করছি, তাদের স্কিলে মনোযোগ দিতে হবে।

এই জন্যই আমরা শিক্ষকদের প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছি। বর্তমানে সারাদেশে আইসিটি এবং প্যাডাগোজিতে ১০ হাজার শিক্ষকের প্রশিক্ষণ চলছে। আমি বলছি না যে ৩৫ লাখকে আমি এখনই তৈরি করতে পারব।

এর মধ্য থেকে হয়তো ৫ লাখকে একরকম নতুন ধাপে নিতে পারব। দশ বছরের মধ্যে একটা পর্যায়ে নিয়ে যেতে পারব। এভাবেই বঙ্গবন্ধু কন্যার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে যাব আমরা।’

শিা মন্ত্রণালয়ের উদ্যোগে এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চশিা অধিদপ্তরের সহযোগিতায় এই প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। শিামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সভায় যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক উজ্জ্বল অনু চৌধুরী এবং এটুআই–এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী সম্পাদিত ‘ব্লেন্ডেড লার্নিং ইন স্মার্ট এডুকেশন: পার্সপেক্টিভ ফ্রম সাউথ এশিয়া’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।

প্যানেল আলোচনায় মাধ্যমিক ও উচ্চশিা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা এবং উন্নয়ন) অধ্যাপক ড. এ কিউ এম শফিউল আজম ‘স্মার্ট অর্থনীতির জন্য শিা’ বিষয়ক উপস্থাপনা তুলে ধরেন। অনুষ্ঠানে এফবিসিসিআই–এর সভাপতি মাহবুবুল আলম, বিডিজবস–এর প্রতিষ্ঠাতা ও সিইও ফাহিম মাশরুরসহ সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, একাডেমিয়া ও শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অটোমেটেড চালান সিস্টেমের মাধ্যমে এনবিআরসহ ১৩০টিরও বেশি ফি দেয়া যাচ্ছে বিকাশে

ঢাকা উদ্যানে সিরাজুল ইসলাম সিরু হত্যার প্রধান দুই আসামী গ্রেফতার

টিকা নেওয়ার কাগজপত্র দেখিয়ে সব শিক্ষার্থীরা ঢাবির হলে ঢুকছে

করোনাভাইরাস: বিশ্বজুড়ে সুস্থ ৪ কোটি ২৭ লাখ ৮৪ হাজার ৩১৫ জন

বাংলাদেশ জলবায়ু জনিত ক্ষয়-ক্ষতির জন্য তহবিল চায় : পরিবেশমন্ত্রী

জাহাঙ্গীর কবির নানকের রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল

‘রপ্তানিমুখী শিল্পে ওয়ালটন নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে’

নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীর হামলা, নিহত ১৮

সাংবাদিক পীর হাবিবুর রহমানের বাসায় হামলা: বিএফইউজে-ডিইউজের তীব্র নিন্দা

মালয়েশিয়ার বিনিয়োগ আকর্ষণে সরকারী ও বেসরকারী খাতের যৌথ উদ্যোগ প্রয়োজন

ব্রেকিং নিউজ :