300X70
বুধবার , ৩ জুলাই ২০২৪ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হলি আর্টিজানে নিহত জাপানি কর্মকর্তাদের স্মরণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২৪ ৯:৩৫ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজানের জঙ্গি হামলায় মর্মান্তিকভাবে নিহত হন ৭ জাপানি পরামর্শক। নিহত পরামর্শকদের স্মৃতির স্মরণে এবং তাদের প্রতি সমবেদনা জানাতে বাৎসরিক স্মরণসভার আয়োজন করে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। আজ বুধবার (৩ জুলাই) রাজধানীর উত্তরায় অবস্থিত মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে (এমইআইসি) এই অনুষ্ঠান আয়োজিত হয়।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প বাস্তবায়নে এই ৭ নিহত জাপানির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। স্মরণসভায় জাইকা’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই বলেন, “মর্মান্তিক এই দুর্ঘটনার ৮ বছর পার হয়েছে। বাংলাদেশের উন্নয়নে নিজেদের শ্রম ও মূল্যবান সময় দিয়েছেন এমন মানুষদের হারিয়ে আমি গভীরভাবে দুঃখিত। নিজেদের প্রিয়জনকে হারিয়েছেন যেসব পরিবার, তাদের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা। এমনকি দুর্ঘটনার ৮ বছর পেরিয়ে গেলেও তাদের স্বজন হারানোর ক্ষত শুকায়নি; তাদের এই দুঃখে আমরা সকলেই সমানভাবে সমব্যথী।”

বক্তব্যের সময় তিনি আরও জানান, এই প্রকল্প বাস্তবায়নে তাদের অবদান কখনই ভুলে যাবে না জাইকা; বরং, এই কাজে নিয়োজিতদের জন্য সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। গত ২০২২ সালের ডিসেম্বরে চালু হওয়ার পর থেকে যানজটের এই শহরে ঢাকাবাসীর জন্য আশীর্বাদ হিসেবে আবির্ভূত হয়েছে ঢাকা মেট্রো লাইন ৬। প্রতিদিন প্রায় সাড়ে ৩ লাখ যাত্রী এই রুটের মাধ্যমে যাতায়াত করছে। ঢাকা মেট্রো আজ এর সুবিধা ও নিরাপত্তার জন্য ঢাকার উন্নয়নের প্রতীক হয়ে উঠেছে। বাংলাদেশ সহ উন্নয়নশীল দেশের বিকাশ এবং আন্তর্জাতিক কমিউনিটিতে শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা অব্যাহত রাখবে জাইকা।

বাংলাদেশ সরকার, জাপান সরকার এবং তিন জাপানি পরামর্শদাতা প্রতিষ্ঠানের (আলমেক করপোরেশন, ওরিয়েন্টাল কনসালট্যান্টস গ্লোবাল ও কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনাল) অংশীদারিত্বে এই স্মরণসভা আয়োজিত হয়।
এসময় নিহতদের স্মরণে বিশেষ বার্তা দিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাইকা’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই; জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টর-জেনারেল/ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার কুসাকাবে হিদেকি; কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট নাকামুরা তোমোহিকো; পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্যাসিফিক উইং) তৌফিক হাসান; ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক; অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত