300X70
শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১৮ এপ্রিল বড়াইবাড়ি দিবসকে জাতীয় দিবস ঘোষণার দাবী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৯, ২০২৪ ১১:১৬ পূর্বাহ্ণ

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি :‘ওয়াহিদ, কাদের, মাহফুজ শহীদদের-আমরা তোমায় ভুলি নাই’ এই শ্লোগানের প্রতিপাদ্যকে সামনে রেখে ১৮ এপ্রিল বৃহস্পতিবার বড়াইবাড়ী দিবস পালিত হয়। কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার বড়াইবাড়ী সীমান্তে সংঘর্ষের এলাকাবাসীর উদ্যোগে ২৪ তম বর্ষপূর্তি পালিত হয়েছে।
২০০১ সালের এই দিনে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ বড়াইবাড়ী গ্রামে ভোরবেলা ঢুকে নারকীয় তান্ডব চালায়।

এতে অকুতোভয় তৎকালীন বাংলাদেশ বিডিআর ও গ্রামবাসীরা একত্রে মিলিত হয়ে বিএসএফদের প্রতিরোধের এক পর্যায়ে ব্যর্থ হয় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ। এতে নিহত হয় বাংলাদেশের তিন বীর বিডিআর জোয়ান। এ সময় ভারতীয় পক্ষে নিহত হয় ১৬জন বিএসএফ সদস্য। সেই থেকে ঐতিহাসিক এই দিনটিকে পালন করা হয় ‘বড়াইবাড়ী দিবস’ হিসেবে।

দিবসটি পালন উপলক্ষ্যে রৌমারীতে ব্যাপক কর্মসুচী হাতে নিয়েছে বড়াইবাড়ী দিবস উৎযাপন কমিটি। আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য র‍্যালী, বড়াইবাড়ী গ্রামে শহীদদের স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক, আলোচনা সভা ও মিলাদ মাহফিল। সকাল ১১টায় শহীদদের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন সাবেক এমপি জনাব রুহুল আমিন, বড়াইবাড়ি বিজিবি ক্যাম্প, সাংবাদিকবৃন্দ, অত্র এলাকার সকল শিক্ষা প্রতিষ্ঠান। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সাবেক সংসদ সদস্য রুহুল আমিন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমান আলী, মজিবুর রহমান বঙ্গবাসি, শহিদুল ইসলাম শালু, একেএম ফজলুল হক মন্ডল, মোজাফ্ফর হোসেন, মাহমুদা আকতার স্মৃতি, আব্দুর রাজ্জাক চেয়ারম্যান, আবু হোরায়রা, খালেক মাস্টার, সাইফুর রহমান লাল প্রমূখ। বক্তারা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ঐতিহাসিক বড়াইবাড়ি দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণার দাবী জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :