300X70
বুধবার , ৩০ আগস্ট ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

৩০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র হচ্ছে বাগেরহাটে

প্রতিবেদক
sahana akter
আগস্ট ৩০, ২০২৩ ৬:০৬ অপরাহ্ণ

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ বাগেরহাটের রামপাল উপজেলায় ৩০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা হয়েছে। নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে উক্ত কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১১ দশমিক শূন্য ৬৭ টাকা হিসাবে আনুমানিক ১০ হাজার ৭৬১ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

বুধবার (৩০ আগস্ট) অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে বৈঠকের সিদ্ধান্ত সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, আজ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৫টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং বিদ্যুৎ বিভাগের ১টি প্রস্তাবনা ছিল।

তিনি জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রস্তাবটি ফেরত নেওয়া হয়েছে। বাকি ৭টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অনুমোদন পাওয়া ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১১ হাজার ৪৩০ কোটি ৭৭ লাখ ৪৩ হাজার ৭৫০ টাকা।

সাঈদ মাহবুব খান বলেন, বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক বাগেরহাটের রামপাল উপজেলায় ৩০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য সৌদি আরবের অ্যাকোয়া পাওয়ার কোম্পানি, বাংলাদেশের কমফিট কম্পোজিট নিট লিমিটেড, ভিয়েলাটেক্স স্পিনিং লিমিটেড এবং মিডল্যান্ড ইস্ট পাওয়ার লিমিটেড বাংলাদেশকে অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও সৌদি আরবের অ্যাকোয়া পাওয়ার কোম্পানির যৌথ উদ্যোগে বেসরকারি খাতে রামপালে ৩০০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য ট্যারিফ অনুমোদনের একটি প্রস্তাব আসে, প্রস্তাবটি আজ অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে ১২ শতাংশ মূল্যছাড়, ৬ শতাংশ উৎসে কর এবং সাড়ে ১৮ শতাংশ প্ল্যান্টখাতে উক্ত কোম্পানিকে আনুমানিক ১০ হাজার ৭৬১ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

 

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পঞ্চগড়ে নার্সারিতে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু

বিমানবন্দর রেলস্টেশনে ৮৬০ পিস ইয়াবাসহ এক নারী গ্রেফতার

নান্দাইলে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

সিকদার গ্রুপ ও শেখ আহমেদ বিন ফয়সাল আল কাসিমির প্রাইভেট অফিসের মধ্যে সমঝোতা

বিরল ঘটনা, ২১ দিনের শিশুর পেটে ৮টি ভ্রূণ; অতঃপর…

বইমেলায় সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মাসজুড়ে চলবে বই সংগ্রহ ও বিতরণ

মানিলন্ডারিং মামলা: হাফিজ ইব্রাহিমের আবেদন খারিজ ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

৩০ জুলাই মাইডাস ফাইন্যান্সের বোর্ড সভা

শাহজালালে পৌনে ৮ কেজি স্বর্ণসহ বিমানকর্মী আটক

বড়লেখায় খাল, বিল, পুকুর পুনঃখনন উদ্বোধন করলেন পরিবেশমন্ত্রী

ব্রেকিং নিউজ :