300X70
মঙ্গলবার , ১২ মার্চ ২০২৪ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

৩৩০টি প্রকল্পের কাজ এ বছরেই শেষ হচ্ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১২, ২০২৪ ৮:০৬ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : ৩৩০টি প্রকল্পের কাজ আগামী জুন মাসের মধ্যে শেষ হচ্ছে বলে জানিয়েছেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা এই প্রকল্পগুলো সমাপ্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপির অনুমোদন দেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা। সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) বরাদ্দ কমেছে ১৮ হাজার কোটি টাকা। ১৮ হাজার কোটি টাকা কমার ফলে আরএডিপি’র আকার দাঁড়িয়েছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা। মূল এডিপির আকার ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা।

মঙ্গলবার (১২ মার্চ) এনইসি সভা শেষে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার সংবাদ সম্মেলন করেন। এসময় পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

পরিকল্পনা সচিব জানান, ২০২৩-২৪ অর্থবছরের মূল এডিপিতে ৩৪৬টি প্রকল্প সমাপ্তির জন্য নির্ধারিত ছিল। এর মধ্যে বিনিয়োগ ২৮৭টি, সম্ভাব্যতা সমীক্ষা ১৭টি, কারিগরি সহায়তা ৩২টি এবং স্ব-অর্থায়ন ১০টি প্রকল্প রয়েছে।

সংশোধিত এডিপিতে ৩৩২টি প্রকল্প সমাপ্তির জন্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বিনিয়োগ ২৭১টি, সম্ভাব্যতা সমীক্ষা ১৯টি, কারিগরি সহায়তা ২৯টি, স্ব-অর্থায়নে ১৩টি প্রকল্প রয়েছে। তবে এর মধ্যে ৩৩০টি প্রকল্প শেষ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা কথা দিয়েছেন। এ জন্য এসব প্রকল্প বাস্তবায়ন জুনের মধ্যে শেষ করতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিশ্চিত করা হয়েছে বলে জানান তিনি।

সচিব বলেন, এই ৩৩০টি প্রকল্পের ফলাফল যথাসময়ে পেতে এবং আর্থিক ও উন্নয়ন পরিকল্পনার শৃঙ্খলা বজায় রাখার উদ্দেশ্যে প্রকল্পগুলোর আবশ্যিকভাবে জুনের মধ্যে সমাপ্ত করতে হবে। তাছাড়া গত বছরের ১১ মে ২০২৩-২৪ অর্থবছরের এডিপি অনুমোদনের জন্য অনুষ্ঠিত এনইসি সভায় গত বছরের জুনের মধ্যে ২৪টি প্রকল্প সমাপ্তির জন্য নির্ধারিত ছিল। কিন্তু ওই সময়ে ২৪টি প্রকল্প সমাপ্ত করতে না পারায় ২০২৩-২৪ অর্থবছরের এডিপিতে বরাদ্দসহ পুনরায় অন্তর্ভুক্তির প্রস্তাব অনুমোদন করা হয়।

সর্বশেষ অনুমোদিত প্রাক্কলিত ব্যয়ের মধ্যে সীমাবদ্ধ রেখে ২০২৩-২৪ অর্থবছরে প্রকল্পগুলো আবশ্যিকভাবে সমাপ্ত করতে হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ২৪টি প্রকল্পের মধ্যে ৭টি প্রকল্প ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত সংশোধিত এডিপিতে সমাপ্তির জন্য নির্ধারিত তালিকায় রাখা হয়নি। অর্থাৎ প্রকল্পগুলো ২০২৪-২৫ অর্থবছরেও অন্তর্ভুক্তির প্রস্তাব করা হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অবশেষে একসঙ্গে হৃতিক ও দীপিকা

গণমাধ্যমকর্মী আইনের বাস্তবায়ন শিগগিরই: তথ্যমন্ত্রী

ঠাকুরগাঁওয়ের গরু বারাকাতের ওজন ১১শ’ কেজি, দাম ১৩ লাখ টাকা

বিএনপির উদ্দেশ্য সাংবিধানিক ধারাবাহিকতা ও গণতন্ত্রকে ভূলুণ্ঠিত করা : তথ্যমন্ত্রী

বাউবিতে শহিদ দিবসে শিক্ষক সমিতির আলোচনা সভা

চাষাড়ায় ফের গ্যাস লিকেজ হয়ে অগ্নিকাণ্ড, দগ্ধ ২ জন ভর্তি

এশিয়া প্যাসিফিক অঞ্চলে দারিদ্র্য দূরীকরণে প্রান্তিক পর্যায়ে ডিজিটাল কানেক্টিভিটি বাড়ানোর আহবান বিশেষজ্ঞদের

ইউসিবি কুইজে ৪০ হাজার টাকার পুরস্কার জিতল মেধাবী শিক্ষার্থীরা

মেঘনায় বরযাত্রীবাহী ট্রলার ডুবি, আরো ১ শিশুর মরদেহ উদ্ধার

ঢাবিতে হলের ছাদে ‘বিয়ার পান’ নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের হাতাহাতি

ব্রেকিং নিউজ :