300X70
মঙ্গলবার , ১৮ জানুয়ারি ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অনলাইন ফটোগ্রাফ ও পেইন্টিং প্রদর্শনী ‘চেঞ্জ ইওর থটস, চেঞ্জ দা ওয়াল্ড’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৮, ২০২২ ৩:৪৪ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস উপলক্ষ্যে ক্রেয়নম্যাগ আয়োজন করেছে মাসব্যাপী দীর্ঘ অনলাইন ফটোগ্রাফ এবং পেইন্টিং প্রদর্শনী ‘চেঞ্জ ইওর থটস, চেঞ্জ দা ওয়াল্ড’। রাজধানী ঢাকার ইএমকে সেন্টারে ২৯ ডিসেম্বর ২০২১ থেকে শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ৩১ জানুয়ারি ২০২২ পর্যন্ত৷

এর আগে “নীরবতার পাপচক্র” শীর্ষক ১৬ দিন ব্যাপী একটি ক্যাম্পেইন আয়োজন করা হয়েছে। ২৫ নভেম্বর ২০২১ তারিখে রাজধানীর রবীন্দ্রসরোবরে এই ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদবোধন হয়, যেখানে বিশিষ্ট রাজনৈতিক এবং সাংস্কৃতিক ব্যক্তিবর্গ নারীর অধিকার রক্ষার্থে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। ক্যাম্পেইনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আছে : ব্যাকপেজ পি আর, নারীপক্ষ, আই ক্যান ফাউন্ডেশন, চিল্ড্রেন এ্যান্ড উইমেন ভিশন ফাউন্ডেশন, ভলান্টিয়ার অপর্চুনিটিজ এবং ই এম কে সেন্টার।

১৮ জনেরও বেশি শিল্পী এই প্রদর্শনীতে অংশ নিয়েছেন। অংশগ্রহণকারীরা তাঁদের ক্যামেরায় তোলা ছবি ও তুলির আঁচরে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবসের নির্যাস ফুটিয়ে তুলেছেন। এই দিবসের থিম ও স্লোগান “কমলা রঙের বিশ্ব গড়ি” কে মাথায় রেখে আলোকচিত্রী অভিষেক ভট্টাচার্যের নির্দেশনায় একটি ফটোশ্যুটের আয়োজন করা হয়েছিল, যেখানে অংশ নিয়েছিলেন মেহের আফরোজ শাওন, আজরা মাহমুদ, বুলবুল টুম্পা, আইরিন খান, এবং সাদিয়া রশ্নি সূচনা।

আই ক্যান ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর আইরিন খান এই প্রদর্শনীতে তাঁর আঁকা ছবি নিয়ে অংশগ্রহণ করছেন। প্রদর্শনীর মূল আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে সাবরিনা মুন্নির আলোকচিত্র। তাঁর ছবিতে আমাদের সমাজে নারীর প্রতি চলমান বঞ্চনার চিত্র ফুটে উঠেছে।

ক্রেয়নম্যাগের প্রতিষ্ঠাতা তানজিরাল দিলশান দিতান বলেন “ছবি আসলে একজন মানুষের নিজস্ব গল্প বলে “। আজকের এই শিল্পকর্মগুলো ভবিষ্যত প্রজন্মের কাছে নারীদের প্রতি হয়ে যাওয়া বঞ্চনার স্মারক হিসেবে থেকে যাবে। এই প্রদর্শনীর মূল লক্ষ্যই হলো নারী সহিংসতার এই সামাজিক বিষয়টিকে একটি নান্দনিক ভাষা দেওয়া, যা একই সাথে সহিংসতার বিরুদ্ধে যে চলমান সংগ্রাম তার কন্ঠকেও জোরদার করবে। এই ছবি এবং আলোকচিত্রগুলোর মাধ্যমে ‘কমলা রঙের বিশ্ব গড়ি’ দর্শনটিকে আরো ভালোভাবে উপলব্ধি করা সম্ভব।

অংশগ্রহণকারীদের জমাকৃত ছবি থেকে বাছাই করা ছবিগুলো ২৯ ডিসেম্বর ২০২১ থেকে ৩১ জানুয়ারি ২০২২ পর্যন্ত চলমান প্রদর্শনীতে দেখানো হচ্ছে। এই আয়োজনে ডিজিটাল প্ল্যাটফর্ম সহযোগী হিসেবে রয়েছে ইএমকে সেন্টার।

প্রদর্শনীটি দেখতে ভিজিট করতে পারেন, https://emkcenter.org/exhibition/change-your-thought-change-the-world/৷ অনলাইন ওয়েবিনারের মাধ্যমে আগামী ৩১ জানুয়ারি আয়োজনের সমাপ্তি পর্ব অনুষ্ঠিত হবে৷

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শনিবার থেকে বন্ধ হচ্ছে ভয়েস অব আমেরিকার (ভিওএ) বেতার সম্প্রচার

জনতা ব্যাংকের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত

মেঘনা নদীতে নৌকা ডুবিতে দুই জনের লাশ উদ্ধার, ৩ জন নিখোঁজ, ৭ জনকে জীবিত উদ্ধার

তৃতীয় দফায় বাড়ছে হজ নিবন্ধনের সময়

বাসে সংরক্ষিত আসন, কতটা কার্যকর ?

অসাম্প্রদায়িক রাষ্ট্র রচনার জন্যই বাংলাদেশের অভ্যুদয় : তথ্যমন্ত্রী

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ২৬ হাজার শুকনো খাবারের প্যাকেটসহ নগদ অর্থ বরাদ্দ

বাংলামোটর বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির কার্যক্রম পরিদর্শন করলেন তথ্যমন্ত্রী

ঢাকা দক্ষিণ সিটির ২৫ ওয়ার্ডে চিরুনি অভিযান শুরু

রাতে চ্যাম্পিয়নস লিগের ড্র

ব্রেকিং নিউজ :