300X70
বৃহস্পতিবার , ৭ জানুয়ারি ২০২১ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অবশেষে পরাজয় মেনে নিলেন ট্রাম্প নিয়মমাফিক ক্ষমতা হস্তান্তর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৭, ২০২১ ৮:১১ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: যুক্তরাষ্ট্রের কংগ্রেস গত বছরের নভেম্বরে হওয়া প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়কে স্বীকৃতি দেওয়ার পরপরই ডনাল্ড ট্রাম্প জানুয়ারির ২০ তারিখ নিয়ম অনুযায়ী নতুন প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন।
ক্যাপিটল ভবনে গত বুধবার ট্রাম্প সমর্থকদের তাণ্ডব ও দাঙ্গার পর মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে বাইডেনের জয়ের স্বীকৃতি মেলে। আনুষ্ঠানিক এ স্বীকৃতির পর অপেক্ষা এখন কেবল ডেমোক্র্যাট প্রেসিডেন্টের শপথ গ্রহণের।
কংগ্রেসের স্বীকৃতির পর দেওয়া বিবৃতিতে ট্রাম্প নিয়মানুসারে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতির পাশাপাশি অবসর জীবনযাপন না করে সামনের দিনগুলোতে রাজনীতিতে সক্রিয় থাকারও ইঙ্গিত দিয়েছেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।
৭৪ বছর বয়সী এ প্রেসিডেন্ট ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারেন বলে অনেকের অনুমান। ট্রাম্প তার বিবৃতিতে নির্বাচনে কারচুপি সংক্রান্ত তার আগের অভিযোগগুলোও পুনর্ব্যক্ত করেছেন । “যদিও আমি নির্বাচনের ফলের সঙ্গে একমত নই, তবুও ২০ জানুয়ারি নিয়ম অনুযায়ীই ক্ষমতা হস্তান্তর হবে,” বলেছেন এ রিপাবলিকান প্রেসিডেন্ট।
তিনি বলেন, “আমি সবসময়ই বলে আসছি কেবল বৈধ ভোট গণনা করার এ লড়াই আমরা অব্যাহত রাখবো। যদিও এখানেই প্রেসিডেন্টদের ইতিহাসের সবচেয়ে সেরা প্রথম মেয়াদের শেষ হচ্ছে, আদতে এটা হচ্ছে মেইক আমেরিকা গ্রেট অ্যাগেইন লড়াইয়ের কেবল শুরু। এর আগে বুধবার কংগ্রেসের যৌথ অধিবেশনে বাইডেন ও কমলা হ্যারিসকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে সরকারিভাবে স্বীকৃতি দেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি।
পেনসিলভেইনিয়া ও আরিজোনা রাজ্যের ভোট নিয়ে কয়েক রিপাবলিকানের তোলা আপত্তি কংগ্রেসের উভয় কক্ষ সেনেট ও প্রতিনিধি পরিষদে প্রত্যাখ্যাত হওয়ার পর ইলেকটোরাল ভোটের ফলাফল অনুমোদন করা হয়।কংগ্রেস রাজ্যগুলোর ফলাফলের ইলেকটোরাল কলেজ টালি নিশ্চিত করেছে আর তাতে ৩ নভেম্বরের প্রতিদ্বন্দ্বিতায় ক্ষমতাসীন ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বাইডেন জয়ী হয়েছেন, এমনটি দেখা গেছে বলে ঘোষণা করেন কংগ্রেসের যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা যুক্তরাষ্ট্রের বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ইলেকটোরাল কলেজে বাইডেন ৩০৬ ও ট্রাম্প ২৩২ ভোট পেয়েছেন বলে অধিবেশন স্বীকৃতি দেয়। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালানোয় কংগ্রেসের এই নিয়মতান্ত্রিক অধিবেশন বিঘ্নিত হয়েছিল। এ সময় অধিবেশন কয়েক ঘণ্টা স্থগিত ছিল।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গণমাধ্যম স্বাধীন আছে, অপসাংবাদিকতা কেউ সমর্থন করে না : তথ্যমন্ত্রী

মহেশপুরে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যানের শীতবস্ত্র বিতরণ

প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান পার্বত্য প্রতিমন্ত্রী

বিএনপির মরা গাঙে জোয়ার নয়, কিছু ঢেউ এসেছে: কাদের

দেশে করোনায় একদিনে আরও ২৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৩২

স্বপ্নের নায়ক কে জানালেন রাশি খান্না

উড়ালসড়ক উদ্বোধন: যেসব রাস্তা এড়িয়ে চলার নির্দেশনা ডিএমপির

করোনায় বিশ্বব্যাপী বেড়েছে মৃত্যু ও শনাক্ত

৪৮তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মুজিব : একটি জাতির রূপকার’-এর প্রিমিয়ার

কোর অব সিগন্যালস্ রিক্রুট ব্যাচ-২০২৩ এর ‘সেনাবাহিনী প্রধান কুচকাওয়াজ’ অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :