300X70
শুক্রবার , ১ জানুয়ারি ২০২১ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অবসর গ্রহণ করলেন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১, ২০২১ ১২:৩৩ পূর্বাহ্ণ

পিএএ ভূমি মন্ত্রণালয়ের নতুন সচিব মোস্তাফিজুর রহমান

সচিবালয় প্রতিবেদক: ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী প্রায় ৩৩ বছরের সফল কর্মজীবন শেষে আজ সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেছেন।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে তাঁকে বিদায় সংবর্ধনা দেওয়া হয়। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভূমি মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব মোঃ মোস্তাফিজুর রহমান, পিএএ এসময় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৪ ডিসেম্বর ২০২০ তারিখে ঢাকার বিভাগীয় কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমানকে ভূমি মন্ত্রণালয়ের সচিব হিসেবে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। আজ আনুষ্ঠানিকভাবে তিনি সিনিয়র সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীর থেকে দায়িত্বভার বুঝে নেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী তাঁর বক্তব্যে ভূমি মন্ত্রণালয়ের বিদায়ী সিনিয়র সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীকে অত্যন্ত দক্ষ সিভিল সার্ভিস কর্মকর্তা হিসেবে বর্ণনা করে বলেন, ভূমি মন্ত্রণালয়ের ডিজিটাইজেশনের বিশাল কাজ অত্যন্ত দক্ষতার সাথে সম্পাদন করেছেন এবং দেশ গঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন যে নবনিয়োগপ্রাপ্ত সচিব ভূমি মন্ত্রণালয়ের উন্নয়ন কর্মকাণ্ড একই ধারাবাহিকতায় দক্ষতার সাথে এগিয়ে নিয়ে যাবেন।

এসময় সিনিয়র সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী তাঁকে কাজ করার সুযোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শ্রদ্ধার সাথে কৃতজ্ঞতা জানান। তিনি ভূমিমন্ত্রী সহ ভূমি পরিবারের সবাইকে ধন্যবাদ জানান তাঁকে সহযোগিতা করার জন্য।

সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সকল দপ্তর/সংস্থার প্রধানগণ, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ এবং প্রকল্প পরিচালকগণ সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

উল্লেখ্য, মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীকে গত ১০ ডিসেম্বর ২০২০ তারিখে ভূমি মন্ত্রণালয়ের সচিব থেকে সিনিয়র সচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এর আগে ১৯৮৫ ব্যাচের (১৯৮৮ সালে যোগদান) প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী গত ২০১৮ সালের ৩০ অক্টোবর ভারপ্রাপ্ত সচিব হিসেবে ভূমি মন্ত্রণালয়ের যোগদান করেন।

গত ২৬ মে ২০১৯ তারিখে তিনি ভূমি সচিব হিসেবে নিয়োগ পান। তিনি মন্ত্রিপরিষদ বিভাগ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক, টাঙ্গাইলের জেলা প্রশাসক সহ প্রশাসনের বিভিন্ন ক্ষেত্রে কাজ করেছেন। তাঁর নেতৃত্বে ভূমি মন্ত্রণালয়ের দল সরকারি সাধারণ ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে ‘ডিজিটাল বাংলাদেশ পুরষ্কার ২০২০’ অর্জন করে।

জনপ্রশাসন পদক প্রাপ্ত বিসিএস প্রশাসন ক্যাডারের ১০ম ব্যাচের (১৯৯১ সালে যোগদান) কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ তাঁর দীর্ঘ কর্মজীবনে এটুআই এর প্রকল্প পরিচালক ও যশোরের জেলা প্রশাসক সহ প্রশাসনের বিভিন্ন ক্ষেত্রে কাজ করেছেন। জেলা প্রশাসক হিসেবে দায়িত্বপালন করা অবস্থায় তাঁর বলিষ্ঠ নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরকে দেশের প্রথম ডিজিটাল জেলা হিসেবে ঘোষণা করেন।

দুইবার শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হওয়া ছাড়াও কর্মক্ষেত্রে অবদানের জন্য তিনি ই-এশিয়া পদক ও শুদ্ধাচার পুরস্কার অর্জন করেন। ভূমি মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব মোঃ মোস্তাফিজুর রহমান বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালনকালে ভূমি মন্ত্রণালয়ের বিদায়ী সিনিয়র সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীর দলের সদস্য হিসেবে ‘ডিজিটাল বাংলাদেশ পুরষ্কার ২০২০’ অর্জন করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

খালের পারের অবৈধ স্থাপনা সরাতে ডিএনসিসি মেয়রের হুশিয়ারি

আন্তর্জাতিক বাজারে বাড়ার কারণে দেশে তেলের দাম বেড়েছে : বাণিজ্যমন্ত্রী

রমজানে ‘৯৯৯ টাকা’য় গ্রাহকদের বিশেষ স্ক্রিন প্রোটেকশন প্ল্যান দিচ্ছে অপো

জ‌বি অধ্যাপক পেটা‌নো কয়রার সেই চেয়ারম্যান সাম‌য়িক বরখাস্ত

ক্ষুদে ফুটবলাররাই বাংলাদেশকে বিশ্বকাপের আসরে নিয়ে যাবে : প্রাথমিক ও গণশিক্ষা সচিব

কারখানা এলাকার প্রতি ইঞ্চি ভূমিকে যথাযথ উপায়ে কাজে লাগাতে হবে : শিল্প সচিব

লঞ্চ ট্রাজেডি: তৃতীয় দিনেও উদ্ধার অভিযানে ডুবুরিরা

৫১টি সরকারি হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম উদ্বােধন

নারায়ণগঞ্জে ৯৬০ ক্যান বিয়ারসহ ২ জন আটক

ইসলামী ব্যাংক কুমিল্লা জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :