300X70
সোমবার , ২৬ ডিসেম্বর ২০২২ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অবৈধ লেগুনা চলাচলে ঢাকা-আরিচা মহাসড়কে যানজটে ভোগান্তি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৬, ২০২২ ১১:৫৯ অপরাহ্ণ

এস এম মনিরুল ইসলাম, সাভার : সাভারের ঢাকা-আরিচা মহাসড়কে যানজটের অন্যতম কারণ অবৈধ লেগুনা ও মিনিবাস। সাভারের বিভিন্ন পয়েন্টে রাস্তায় ৫০০ এর অধিক লেগুনা এবং ৩৫টির মতো মিনিবাস চলছে যা সম্পূর্ন অবৈধ। পুলিশ ও স্থানীয় মাস্তানদের ম্যানেজ করে চলা এসব যানবাহন ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ড থেকে শুরু করে আশুলিয়া,মিরপুর ও হেমায়েতপুর পর্যন্ত অংশে চলাচল করে। যার অধিকাংশের বৈধ কাগজপত্র এমনকি চালকদের নেই কোন বৈধ লাইসেন্স।

পুলিশের নাকের ডগায় এসব বাহন চালান ড্রাইভিং লাইসেন্সবিহীন চালক। চালক ও হেল্পারদের অধিকাংশই অপ্রাপ্ত বয়স্ক। তারা ট্রাফিক আইনের তোয়াক্কা না করে সড়কে ইচ্ছেমতো গাড়ি চালায়। রাস্তার মাঝে অন্য গাড়ি আটকে যাত্রী তুলতে তৎপর হওয়ায় সবকটি বাসস্ট্যান্ডে দিনরাত যানজটের কারণে ভোগান্তিতে পড়তে হয় পথচারীদের।

খোঁজ নিয়ে যানা যায়, আশুলিয়ায় সবুজ বাংলা এক্সপ্রেস ও সেবা লিংক এক্সপ্রেস নামে লেগুনা চলে। এর মধ্যে সবুজ বাংলা এক্সপ্রেস এর ৬৫টি গাড়ির মধ্যে প্রতিদিন চলে ৩০-৩৫টি আর সেবা লিংক এক্সপ্রেস এর ৮৫টি গাড়ীর মধ্যে প্রতিদিন চলে ৪৫-৫০টি। কলমা এক্সপ্রেসের লেগুনা আছে ১৮০টি। প্রতিদিন গড়ে ৯০-১০০টি গাড়ি চলে। বিরুলিয়া এক্সপ্রেসের গাড়ি আছে ১৯০টি, প্রতিদিন ১০০-১১০ টি গাড়ি চলে। বন্ধন এক্সপ্রেসের মিনিবাস আছে ৩৫টি। প্রতিদিন চলে ২০-২২টি।

এসব গাড়ির কোনো বৈধ কাগজপত্র, রুট পারমিট, ফিটনেস সার্টিফিকেট বা নম্বর প্লেটটিও নেই। পুলিশ ও মাস্তানদের সঙ্গে সমঝোতা করে বিরুলিয়া-হেমায়েতপুর পর্যন্ত এসব লেগুনা ও মিনিবাস চালাতে চালক ও হেলপার প্রতিদিন মালিকের জমা দেন ৮০০ টাকা। আর রুট খরচ দেন ৩০০ টাকা।যদি বিশেষ কোনো কারণে বা অভিযানে পুলিশ এসব গাড়িতে রেকার লাগায় তবে চালক-হেলপার ও মাস্তানরা মিলে রেকার বিল পরিশোধ করে।

যানজটে আটকে পড়া ভুক্তভোগীদের অভিযোগ, ঢাকা-আরিচা মহাসড়ক আটলেনে উন্নীত করতে কাজ চলছে। বাসস্ট্যান্ডগুলোতে লোকাল লেন নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। কিন্তু ‘ম্যানেজ করে চলা’ লেগুনা ও মিনিবাসগুলো কোনোভাবেই ওই লেনে ঢুকছে না। তারা রাস্তার উপর এলোমেলোভাবে রেখে যাত্রী তোলায় দূরপাল্লার পরিবহনও আটকে পড়ছে রাস্তার উপর।

ভুক্তভোগীরা বলেন, উলাইলের আল-মুসলিম গার্মেন্টস কর্মীদের কারণে মহাসড়কের এই পয়েন্টে দিনরাতে বেশ কয়েকবার দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পশ্চিমপাশে লোকাল লেন করা হলেও সেখানে ঢুকছে না লেগুনা বা মিনিবাস। বরং তারা রাস্তার উপর প্রতিযোগিতা করে রেখে পোশাক কর্মীদের তুলতে দু’পাশে দীর্ঘ যানজট সৃষ্টি করেই চলছে। অথচ পাশের লেনে ঢুকলেই যানজট এড়ানো যায় বলেও বিশেষজ্ঞদের মতামত।

এদিকে সাভার থানা রোড থেকে পাকিজা গার্মেন্টসের মাঝামাঝি হাইওয়ে রোডের মাঝখানের টার্ণ থেকে সাদা পোশাক পরিহিত কমিউনিটি পুলিশ পরিচয়ে অটোরিকশাগুলো নিয়ে ১০০০/১৫০০ টাকার বিনিময়ে ছেড়ে দেওয়া হয় বলেও অভিযোগ করেন বেশ কয়েকজন রিকশা চালক।

এ বিষয় জানতে ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) আব্দুস সালাম বলেন, সাদা পোশাক পড়ে রিকশা ধরার কোনো নিয়ম নাই তবে কমিউনিটি পুলিশ আমাদের পুলিশকে সহযোগিতা করতে পারেন। জনবল সংকটের কারণে তারা কিছু করতে পারেন না বলেও জানান ওই পুলিশ কর্মকর্তা। ব্যাটারিচালিত অটোরিক্সা ধরতে আগ্রহী হলেও হাইওয়ে পুলিশও অবৈধ লেগুনা ও মিনিবাসের ব্যাপারে নিরব।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :