300X70
শনিবার , ২১ আগস্ট ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অভিনেতা নায়করাজ রাজ্জাকের ৪র্থ মৃত্যুবার্ষিকী আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২১, ২০২১ ১০:৪৫ পূর্বাহ্ণ

আনন্দঘর প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
আজ শরিবার (২১ আগস্ট) কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। গত ২০১৭ সালের ২১ আগস্ট ভক্ত-শুভাকাঙ্ক্ষীদের কাঁদিয়ে ৭৫ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি। নায়ক রাজ্জাক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের দক্ষিণ কলকাতায় মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ষাটের দশকে নির্মাতা সালাউদ্দিনের ‘তেরাে নম্বর ফেকু ওস্তাগার লেন’ সিনেমায় একটি পার্শ্বচরিত্রে অভিনয়ের মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনে প্রবেশ করেন তিনি। যদিও এর আগেই চলচ্চিত্রে অভিষেক হয়েছিল এই অভিনেতার। যুক্ত ছিলেন কলকাতার থিয়েটারের সঙ্গে।

নায়ক হওয়ার অদম্য স্বপ্ন নিয়ে ১৯৫৯ সালে ভারতের মুম্বাইয়ের ফিল্মলয়তে সিনেমার ওপর পড়াশুনা ও ডিপ্লোমা গ্রহণ করেন রাজ্জাক। এরপর কলকাতায় ফিরে “শিলালিপি ও আরাে একটি সিনেমায় অভিনয় করেন। ১৯৬৪ সালে কলকাতায় সম্প্রদায়িক দাঙ্গার কবলে পড়ে রাজ্জাক তার পরিবার-পরিজন নিয়ে ঢাকায় চলে আসতে বাধ্য হন। ঢাকায় এসেও লেগে থাকেন তার স্বপ্ন নিয়ে। কাজ করেন একজন সহকারী পরিচালক হিসেবে।

উজালা’ সিনেমায় পরিচালক। কামাল আহমেদের সহকারী হিসেবে কাজ করেন তিনি। এরপর পরিচালক সালাউদ্দিনের সিনেমায় অভিনয়ের কিছুদিন পরেই নির্মাতা জহির রায়হান তার ‘বেহুলা’তে রাজ্জাককে লখিন্দরের ভূমিকায় অভিনয় করার সুযােগ করে দেন। এর মধ্য দিয়েই নায়ক হিসেবে রাজ্জাকের প্রথম পরিচয়।

‘বেহুলা’ সিনেমায় সুচন্দার বিপ্লীতে নায়ক হিসেবে অভিনয় করে ব্যাপক আলােড়ন তৈরি করেন রাজ্জাক। তারপর একের পর এক সিনেমায় তার অভিনয়ে মুগ্ধ হন এ দেশের সিনেমা দর্শক। রাজ্জাক অভিনীত উল্লেখযােগ্য সিনেমাগুলাের মধ্যে রয়েছে নীল আকাশের নীচে, ময়নামতি’, ‘মধু মিলন’, ‘পিচ ঢালা পথ, যে আগুনে পুড়ি, জীবন থেকে নেয়া’, ‘কী যে করি”, “অবুঝ মন’, ‘রংবাজ’, ‘বেঈমান’, ‘আলাের মিছিল’, ‘অশিক্ষিত, অনন্ত প্রেম’, ‘বাদী থেকে বেগম’ ইত্যাদি। প্রায় ৩০০ সিনেমায় নায়ক হিসেবে অভিনয় করেছেন রাজ্জাক।

নায়ক হিসেবে রাজ্জাক-সুচন্দা, রাজ্জাক-কবরী ও রাজ্জাক-ববিতার এবং রাজ্জাক-শাবানার অনেক সিনেমা দর্শক হৃদয়ে আলােড়ন সৃষ্টি করে। যা রাজ্জাককে ঢালিউডের নায়ক্রাজ উপাধিতে ভূষিত করেছে। বাংলা চলচ্চিত্র পত্রিকা চিত্রালীর সম্পাদক আহমদ জামান চৌধুরী তাকে এই উপাধি দিয়েছিলেন। কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

নায়করাজের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি, প্রযােজক পরিবেশক সমিতি ও শিল্পী সমিতির উদ্যোগে এফডিসিতে কোরআন খতম ও দোয়ার আয়ােজন করা হয়েছে। এছাড়া বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বনানীতে নায়করাজের কবর জিয়ারত ও পুষ্পমাল্য অর্পণের কর্মসূচিও রয়েছে। তার পরিবারের পক্ষ থেকে গুলশানের লক্ষ্মী কুঞ্জে থাকছে দোয়া পাঠের আয়ােজন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দক্ষিণ কোরিয়ার এইচকেডি গ্রুপ বেপজা অর্থনৈতিক অঞ্চলে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে

ভাসানচর থেকে পালাতে গিয়ে সাগরে ধরা, ২ দালালসহ ৫ রোহিঙ্গা শ্রীঘরে

শ্রীপুরে কিশোরকে খুন করে অটোরিকশা ছিনতাই

বাংলদেশে ‘আইপিএল’ কে কেন্দ্র করে চলছে অনলাইন ও মিনি ক্যাসিনো

প্রধানমন্ত্রী মোদির নিরাপত্তা ব্যবস্থা আরো জোড়দার

রাজনীতিতে ত্যাগী ও সাহসী মানুষদের মূল্যায়ন করতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে অব্যাহত গণতন্ত্রের কারণেই এক সফল রাষ্ট্রপতির বিদায় ও নতুন রাষ্ট্রপতির শপথ : তথ্যমন্ত্রী

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকসহ গ্রেফতার ৭৩

বঙ্গবন্ধুর স্বপ্নের ফিল্ম আর্কাইভকে বিশ্বমানে প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধুকন্যা : তথ্যসচিব

সাড়ে ৭ বছর পর শেরপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন আজ

ব্রেকিং নিউজ :