300X70
বৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অমর একুশে গ্রন্থ মেলার প্রথম দিনে যেসব বইয়ের মোড়ক উম্মােচন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২, ২০২৩ ১:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : অমর একুশে গ্রন্থ মেলার আনুষ্ঠানিক হয়েছে বুধবার (১ ফেব্রুয়ারি)। এদিন প্রধানমন্ত্রী স্ব শরিরে উপস্থিত থেকে উদ্ধোধন করার পাশাপাশি ১৫ জনকে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় পদক প্রদান করা হয়ে। পরে বুধবার থেকে যেসব ঐতিহ্য প্রকাশিত বই মেলার স্টলে পাওয়া যাচ্ছে।

১. ১৯৭১ : জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম
সম্পাদনা : আফসান চৌধুরী
প্রচ্ছদ : ধ্রুব এষ
মূল্য : ৮৫০ টাকা।

১৯৭১ সালের গণমাধ্যমের উপরে বইটি নির্মিত। এই বইয়ের প্রধান বিভাজনগুলি হচ্ছে : বাংলাদেশি গণমাধ্যম এবং স্বাধীন বাংলার (মুজিবনগর) গণমাধ্যম। এর মধ্যে প্রধান পরিসরে রয়েছে স্বাধীন বাংলার বেতারকেন্দ্র, যেটি বাংলাদেশের মুক্তিসংগ্রামের প্রতীক হয়ে ওঠে। পাকিস্তানী ও ভারতীয় গণমাধ্যম উল্লেখ রয়েছে তবে প্রধান পরিসর ভারতীয় গণমাধ্যম। তাদের ভূমিকা ৭১ সালে গুরুত্বপূর্ণ ছিল সমর্থনের দিক থেকে। পশ্চিমা গণমাধ্যম গোটা পৃথিবীতে বাংলাদেশ আন্দোলনকে পরিচিত করে। তাদের পত্রিকা এবং রেডিও, টেলিভিশন বিভিন্ন রিপোর্ট সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে।

বিবিসি ভূমিকা ছিল বিশেষভাবে গুরুত্বপূর্ণ। তাদের বিভিন্ন রিপোর্টের নমুনা এই গ্রন্থে রয়েছে। তবে এই গ্রন্থের মূল হচ্ছে আন্তর্জাতিক ও ভারতীয় গণমাধ্যমের বিভিন্ন শিরোনাম ভিত্তিক অংশটি। এই শিরোনামগুলির মাধ্যমে ২৫ মার্চ-এর পর থেকে বিজয় দিবস পর্যন্ত ঘটনাগুলি পাওয়া যায়। যার ফলে শিরোনামের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একটি চলমান ইতিহাসের বিবরণ জানা সম্ভব।

২. যাত্রাতিহাস
[বাংলার যাত্রাশিল্পের আদিঅন্ত]
—মঈন আহমেদ
প্রচ্ছদ : ধ্রুব এষ
মূল্য : ৬৭০ টাকা

যাত্রা আমাদের দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী সম্পদ। বহুকাল ধরে এর প্রচলন চলে আসছে। অভিনয়ক্ষেত্রের বিচারে বাংলা নাট্যসাহিত্যকে মোটাদাগে দুভাগে ভাগ করা যায়- যাত্রা ও নাটক; তবে যাত্রার সাথে নাটকের আঙ্গিকগত রীতিনীতির পার্থক্য সুস্পষ্ট। যাত্রা শুধু আদিম নয়, এ-সাহিত্যের বিশালতা, লোকজ মানুষের সহমর্মিতা, বহু শাখা-প্রশাখা, ধর্মানুভূতি যা সম্পূর্ণ ভিন্নধর্মী, ভিন্ন খাতে প্রবাহিত। যাত্রা লোকসাহিত্যের একটি শাখা। সাধারণ মানুষের জাতিগত, ঐতিহ্যগত, ধর্মগত জনশ্রুতিমূলক কাহিনি ও গীতি যাত্রায় ঘনিষ্ট।

লোকনাট্য, বাংলা নাটকের উৎস, যাত্রার সূচনাপর্ব, অঞ্চলভিত্তিক যাত্রা, পেশাদার অভিনয় শিল্পী, বিখ্যাত যাত্রাপালার তথ্যাদি এখানে যুক্ত হয়েছে। বাংলাদেশের যাত্রাশিল্পের ঐতিহ্যপরম্পরা এবং ইতিহাস চমৎকারভাবে এখানে বিধৃত হয়েছে। বাংলার লোকসংস্কৃতি নিয়ে আগ্রহী যেকোনো গবেষক ও পাঠকের জন্য বইটি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ একটি সংগ্রহ হিসেবে দাবি রাখে।

৩. বহু বসন্তের দাগ
—নাহিদা নাহিদ
প্রচ্ছদ : ধ্রুব এষ
প্রকাশক : ঐতিহ্য
পৃষ্ঠাসংখ্যা : ১০৪
মূল্য : ২৫০.০০ টাকা

বহুরূপ সম্পর্কের সংকলন ‘বহু বসন্তের দাগ’। গ্রন্থটি বন্ধুত্ব, মাতৃত্ব, প্রেমময় মাধুর্য, ক্লান্তিকর দাম্পত্য, ছেদ ও বৈকল্যের সাবয়ব ভাষারূপ। গল্পপ্রবাহে প্রতিফলিত হয়েছে নগর-প্রতিবেশে বসবাসরত মানুষের রুচি ও শুদ্ধতার বিপরীতে পাপ ও পঙ্কিলতার অভিমুখে যাত্রা। গল্পগুলো মনস্তাত্ত্বিক। গল্পের ভাঁজে ভাঁজে যে মানুষ, তারা নিঃসঙ্গ। গল্পগুলোর অন্তর্নিহিত সামষ্টিক সুরের নাম দীর্ঘশ্বাস। এর পরিণতি ক্ষয়। সত্য ও সুন্দরের সঙ্গে নিরাভরণ অন্ধকারের যৌথ রসায়নে গল্পগুলো মানুষকে জানান দেয় তার অন্তর্জাগতিক বাস্তবতার খবর। একক ব্যক্তির বসন্তযাপনে বহুযুগের স্মৃতিভারে জর্জর প্রণয়সুধা পাঠকের প্রত্যাশা জাগাবে নতুন অনুভবে জীবনকে দেখবার। যাদের চৈতন্যে মিশে আছে আসঙ্গ অতৃপ্তি, তাদের পাঠে গ্রন্থটির আবেদন ফুরোবে না বলেই বিশ্বাস।

৪. প্রিয় ৫০ প্রেমের কবিতা
—ভাস্কর চক্রবর্তী
বাছাই : বাসবী চক্রবর্তী
প্রচ্ছদ : ধ্রুব এষ
মূল্য : ১৮০.০০ টাকা।

‘শীতকাল কবে আসবে সুপর্ণা’ কবিতার প্রিয় কবি ভাস্কর চক্রবর্তীর জীবনসঙ্গী বাসবী চক্রবর্তীর বাছাইয়ে—‘প্রিয় ৫০ প্রেমের কবিতা : ভাস্কর চক্রবর্তী’

৫. অডিসি
মূল : হোমার
অনুবাদ : সৈয়দ শামসুল হক
প্রচ্ছদ : ধ্রুব এষ

মহাকবি হোমার রচিত জগদ্বিখ্যাত গ্রিক মহাকাব্য অডিসি এর বাংলা বেতার নাট্যরূপ যা সৈয়দ শামসুল হক বিবিসি বাংলায় প্রচারের জন্য অনুবাদ ও নাট্যায়ন করেছিলেন। সৈয়দ শামসুল হকের ব্যক্তিগত গ্রন্থাগারে প্রাপ্ত মূল হাতের লেখা পাণ্ডুলিপির সঙ্গে পাওয়া যায়।

৬. ঢাকা ডায়েরি
(সতেরো ও আঠারো শতকের বাংলা)
মূল : জে টি রেঙ্কিন
অনুবাদ : গোলাম কিবরিয়া ভূইয়া
মূল্য : ২২৫ টাকা।
‘ঢাকা ডায়েরি’ ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ঢাকাকেন্দ্রিক কর্মকাণ্ডের রেকর্ড হিসেবে পরিচিত। ব্রিটিশ সিভিলিয়ানেরা ভারত তথা বাংলায় ইতিহাস চর্চার যে উদাহরণ সৃষ্টি করেছিলেন, তার ধারাবাহিকতায়ই ‘ঢাকা ডায়েরি’ প্রকাশিত হয়েছিল। মি. রেঙ্কিন ব্রিটিশ কর্মকর্তা হিসেবে ঢাকায় দায়িত্ব পালন করেছিলেন। তাঁর নামে পুরনো ঢাকায় অদ্যাবধি ‘রেঙ্কিন স্ট্রিট’ রয়েছে।

রাজনৈতিক ইতিহাসের কিছু ঘটনার তথ্য এই ডায়েরির প্রথম খণ্ডে রয়েছে। দ্বিতীয় খণ্ডে আছে (১৭৪৮ সাল পর্যন্ত) মারাঠাদের বাংলা আক্রমণের কথা। এক কথায়, সতেরো ও আঠারো শতকের বাংলার ইতিহাস-ঐতিহ্য খুঁজে পাওয়া যাবে বইটিতে।

৭. কতিপয় তৎসম মূল
—কাজী ফজলুল করিম
প্রচ্ছদ : ধ্রুব এষ
মূল্য : ১৩০.০০ টাকা।

বাংলা ভাষায় বিভিন্ন উৎস থেকে শব্দ এসে যোগ হয়েছে। তার একটি উল্লেখযোগ্য অংশ এসেছে সংস্কৃত থেকে। এসব তৎসম বা সংস্কৃত শব্দের ক্রিয়ামূল বা ধাতু সুনির্দিষ্ট। তাই তৎসম বা সংস্কৃত শব্দ চিনতে ধাতু বা ক্রিয়ামূলগুলিই আসল নির্ণায়ক হয়ে দাঁড়ায়। শব্দ-অনুসন্ধানী লেখক কাজী ফজলুল করিম তৎসম ধাতু শনাক্ত করার একটি সাধারণ সূত্র নির্ণয়ের শেষহীন চেষ্টা চালিয়ে গেছেন। তৎসম শব্দের ধাতুর প্রায়োগিক দিকগুলি ফুটিয়ে তোলার ব্যাপারে তিনি বেশ আন্তরিক ও যত্নবান ছিলেন।

বইটি বাংলা শব্দ নিয়ে গবেষণা করার ব্যাপারে অনুপ্রেরণা যোগাবে বলে আমাদের বিশ্বাস।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় ১ হাজার ৫৪০ জনের মৃত্যু

বিয়ের পর অ্যাসাঞ্জকে নিয়ে যা বললেন স্ত্রী মরিস

কোহিনূর-এ নারী পরিচ্ছন্নতা কর্মীদের চ্যালেঞ্জগুলো অভিনয়ের মাধ্যমে তুলে ধরেছেন অভিনেত্রী মম

বিশ্বের ৪৬ কোটির বেশি লোক ডায়াবেটিস রোগে ভুগেন : বিএসএমএমইউ উপাচার্য

বাঁশরীর উদ্যোগে মঞ্চায়িত হলো ‘সেতু-বন্ধ’

বহুমুখী প্রতিভার সৃজনশীল মানুষ ছিলেন শেখ কামাল : উপাচার্য ড. মশিউর রহমান

বরগুনায় হঠাৎ করে শুরু হয়েছে ডায়রিয়ার প্রকোপ

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের ৬৮টি পাকা ব্যারাক হস্তান্তর করলো নৌবাহিনী

গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ রিপোর্টে মানদন্ড তৈরি করল ব্র্যাক ব্যাংক

‘শিক্ষার্থীদের আত্মনির্ভরশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে’

ব্রেকিং নিউজ :