300X70
শনিবার , ১১ ডিসেম্বর ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আইএফসি ও ফাইন্যান্সিয়াল টাইমসের স্বীকৃতি পেল ব্র্যাক ব্যাংক নারী ব্যাংকিং ‘তারা’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১১, ২০২১ ৬:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম: নারীর ক্ষমতায়ন ও আর্থিক অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিংয়ে অবদানের জন্য বিশ্ব ব্যাংকের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন এবং লন্ডন ভিত্তিক ফাইন্যান্সিয়াল টাইমসের স্বীকৃতি পেল ব্র্যাক ব্যাংক নারী ব্যাংকিং ‘তারা’ (‘TARA’)।

‘ফাইন্যান্সিয়াল টাইমস/ আইএফসি ট্রান্সফর্মেশনাল বিজনেস অ্যাওয়ার্ড’ কে বিশ্বব্যাপী ‘দ্যা অস্কারস অব সাসটেইন্যাবিলিটি’ বিবেচনা করা হয়। এ বছর এ পুরস্কারের প্রতিপাদ্য ছিল ‘পরিবেশগত ও সামাজিকভাবে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা আরও জোরদার করার লক্ষ্যে প্রযুক্তি ও অর্থায়নকে ব্যবহার’।

এই আর্ন্তজাতিক সম্মাননা সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন বলেন, “ফাইন্যান্সিয়াল টাইমস ও আইএফসি এর এই প্রশংসা ও সম্মাননা পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। নারী উদ্যোগ ‘তারা’ (‘TARA’) এর মাধ্যমে ব্র্যাক ব্যাংক দীর্ঘদিন যাবৎ নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে।

সহজ ব্যাংকিং সুবিধার মাধ্যমে ব্র্যাক ব্যাংক ‘তারা’ (‘TARA’) দেশের তৃণমূল পর্যায়ের সহস্র নারী উদ্যোক্তার ব্যবসায়িক স্বপ্নপূরণ করে আসছে। এই আর্ন্তজাতিক সম্মান দেশের সেরা ব্যাংক হবার অগ্রযাত্রায় ব্র্যাক ব্যাংক-কে আরও একধাপ এগিয়ে দেবে।”

দেশের ৮.১ কোটি প্রাপ্তবয়স্ক নারীর ৬৪ শতাংশেরই ব্যাংক অ্যাকাউন্ট নেই। নারীর ক্ষমতায়ন ও তাদেরকে অর্থনীতির মূলধারায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে ২০১৭ সালে ব্র্যাক ব্যাংক চালু করে দেশের প্রথম পূর্ণাঙ্গ নারী ব্যাংকিং সেবা ‘তারা’ (‘TARA’)। এতে আছে আকর্ষণীয় ইন্টারেস্টে সঞ্চয়ী হিসাব, নারী উদ্যোক্তাদের জন্য চলতি হিসাব, সঞ্চয়ের নানা সুবিধা, বিশেষ হারে বিজনেস ও রিটেইল লোন, প্রসেসিং ফি’তে ছাড় ও নিবেদিত গ্রাহক সেবা সহ নানাবিধ সুযোগ-সুবিধা।

চালু হবার পর থেকে ব্র্যাক ব্যাংক ‘তারা’ (‘TARA’) তৃণমূল পর্যায়ের সহস্র নারী উদ্যোক্তার কাছে সহজ ঋণের ক্ষেত্রে আস্থার প্রতীক হিসেবে স্থান করে নিয়েছে। সহজ শর্তে ঋণ, সক্ষমতা বৃদ্ধির প্রশিক্ষণ ও নেটওর্য়াকিংয়ের মাধ্যমে ‘তারা’ (‘TARA’) দেশের উদ্যমী নারী উদ্যোক্তাদের স্বপ্নপূরণে কাজ করে যাচ্ছে। তারা’র আওতায় নারী উদ্যাক্তাদেরকে ৪৫০ কোটি টাকার বেশি ঋণ দেয়া হয়েছে।

১৬,০০০ নারীকে দেয়া হয়েছে ক্রেডিট কার্ড। ‘তারা’ (‘TARA’) এর আওতায় আছে ১১৫,০০০ জন নারীর ব্যাংক হিসাব, যাতে ৩,৮৯৬ কোটি টাকা গচ্ছিত আছে।

দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশেগুলোর তুলনায় বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বেশি হারে হচ্ছে। এর ফলে অর্থনৈতিক সুযোগ সৃষ্টি হওয়ায় দেশের অনেক নারী ব্যবসা শুরু করছেন। ব্র্যাক ব্যাংক ‘তারা’ (‘TARA’) এই উদ্যোক্তাদের উন্নয়নের সহযোগী হিসেবে পাশে এসে দাঁড়িয়েছে। ফলশ্রুতিতে নারী উদ্যোক্তাদের অর্থায়ন খাতে ব্র্যাক ব্যাংক গত কয়েক বছরে লক্ষ্যণীয় প্রবৃদ্ধি অর্জন করেছে।

নারীর ক্ষমতায়ন ও সচরাচর ব্যাংকিংয়ের আওতার বাইরে থাকা নারীদের ব্যবসায়িক উদ্যোগকে এগিয়ে নেবার জন্য বিশেষ প্রচেষ্টা ও উদ্ভাবনী আর্থিক সেবা গ্রহণের স্বীকৃতি দিয়েছে ২০২১ সালে প্রদানকৃত এ পুরস্কার। নারী উদ্যোক্তাদের জন্য নতুন সুযোগ সৃষ্টি ও তাদের জীবন পরিবর্তনের ক্ষেত্রে আইএফসি ব্র্যাক ব্যাংক ‘তারা’ (‘TARA’) কে সমর্থন করে আসছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :