300X70
বুধবার , ১৫ মার্চ ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আইপিএসে পক্ষ না নেওয়ায় বাংলাদেশের প্রশংসায় চীনা রাষ্ট্রদূত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৫, ২০২৩ ১:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশল বা আইপিএস শীর্ষক উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন এই উদ্যোগে বাংলাদেশের কোনো পক্ষ না নেওয়ার প্রশংসা করেছেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

তিনি বলেন, ভারত-প্রশান্ত মহাসাগরকে ঘিরে ভূরাজনৈতিক প্রতিযোগিতার প্রেক্ষাপটে বাংলাদেশের এ নীতি ‘যথেষ্ট ভালো’।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় চীন দূতাবাস আয়োজিত ‘স্প্রিং ডায়ালগ’ শীর্ষক একটি অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে চীনের রাষ্ট্রদূত এমন মন্তব্য করেন।

মার্কিন উদ্যোগ আইপিএস বিষয়ে চীনের অস্বস্তি আছে। সম্প্রতি বাংলাদেশ আইপিএসের প্রেক্ষাপটে নিজদের অবস্থান তুলে ধরার কথা ঘোষণা করেছে। এ নিয়ে জানতে চাইলে চীনের রাষ্ট্রদূত জানান, আইপিএসের বিষয়ে তারা সতর্ক। কারণ, এর প্রক্রিয়া নিয়ে তাদের প্রশ্ন রয়েছে। কারণ, এর মধ্যে অকাস ও কোয়াডও আছে। এসব উদ্যোগের সবকটিই সুনির্দিষ্ট কিছু দেশের মধ্যে সীমিত। এগুলোর কোনোটিই অংশগ্রহণমূলক নয়; বরং তা গোষ্ঠীভিত্তিক।’

এসব উদ্যোগে প্রতিরক্ষার উপাদান রয়েছে মন্তব্য করে ইয়াও ওয়েন বলেন, এখন হচ্ছে শান্তি ও উন্নয়নের যুগ। এ সময়েও অস্ট্রেলিয়ার কেন ছয়টি পারমাণবিক সাবমেরিনের প্রয়োজন হলো? এসব নিয়ে শুধু চীন নয় অস্ট্রেলিয়ার প্রতিবেশীরাও উদ্বিগ্ন। এই উদ্যোগ শুধু চার দেশের জন্য। তাদের লক্ষ্য কি তারা সেটা জানে বলে জানান।

সন্দেহ জানিয়ে চীনের রাষ্ট্রদূত বলেন, ‘এই কৌশল যদি শান্তির উদ্দেশ্যে, আস্থা বাড়ানোর জন্য, অর্থনৈতিক উন্নয়নের জন্য হয়, চীন তা স্বাগত জানাবে। যদি সেটা না হয়ে অনাস্থা বাড়ায়, তাহলে এতে সংঘাত বাড়বে। আর এটা হলে চীন এসব উদ্যোগে সমর্থন দেবে না।
বাংলাদেশ প্রসঙ্গে চীনের রাষ্ট্রদূত বলেন, ‘এখন পর্যন্ত বাংলাদেশ বেশ সতর্ক। সবার প্রতি বন্ধুত্ব, কারও প্রতি বৈরিতা নয়। এখানে কোনো পক্ষ না নেওয়ার বাংলাদেশের নীতিটা যথেষ্ট ভালো। তারা এই নীতির সমর্থন করে। চীন চাইবে যে বাংলাদেশ স্বাধীনভাবে নিজস্ব অবস্থান বজায় রেখে চলবে। নির্ভরতার নীতি নেবে না।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :