300X70
শনিবার , ২৪ ডিসেম্বর ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন : গণমানুষের আঙ্খকার প্রতিফলন হোক আসন্ন নেতৃত্বে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৪, ২০২২ ১২:১০ পূর্বাহ্ণ

সোহেল রানা : বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন ২৪ ডিসেম্বও আজ শনিবার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘উন্নয়ন অভিযাত্রায় দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ প্রত্যয়’।

(বাংলাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ। এদেশের যত অর্জন, আন্দোলন-সংগ্রাম তার ইতিহাসের বাঁকে বাঁকে জড়িয়ে আছে দলটির নাম। সাধারণ খেটে খাওয়া মানুষের অধিকার আদায়ের সংগ্রামে যুগে যুগে বহু নেতা তৈরি হয়েছে অসাম্প্রদায়িক এই দলে। তৃণমূল পর্যায় থেকে উঠে আসা এসব নেতাকে ধীরে ধীরে দল পরিচালনায় অন্তর্ভুক্ত করে সফল হয়েছে আওয়ামী লীগও)

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন মানে তো রাজনীতির অনেক বড় খবর। এই দলের ওপরে মানুষের রাগ আছে, অভিমান আছে, প্রত্যাশাও আছে। কারণ, মানুষ মনে করে আওয়ামী লীগই কেবল তাদের জন্য কাজ করে, অতীতেও করেছে। সে জন্যই এই সম্মেলন নিয়ে মানুষের ব্যাপক আগ্রহ।

কিন্তু আওয়ামী লীগ দেশ ও জনগণের জন্য কাজ করেছে। সেই সঙ্গে দলের সাংগঠনিক চর্চা, অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চা চালিয়ে গেছে। মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া ঐতিহ্যবাহী রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগের এবারের সম্মেলনে সাধারণ মানুষেরও প্রত্যাশা আছে।

বাংলাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ। এদেশের যত অর্জন, আন্দোলন-সংগ্রাম তার ইতিহাসের বাঁকে বাঁকে জড়িয়ে আছে দলটির নাম। সাধারণ খেটে খাওয়া মানুষের অধিকার আদায়ের সংগ্রামে যুগে যুগে বহু নেতা তৈরি হয়েছে অসাম্প্রদায়িক এই দলে। তৃণমূল পর্যায় থেকে উঠে আসা এসব নেতাকে ধীরে ধীরে দল পরিচালনায় অন্তর্ভুক্ত করে সফল হয়েছে আওয়ামী লীগও।

প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত ২১টি জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে আওয়ামী লীগের। অতীতের সম্মেলনগুলোতে দলের শীর্ষ পর্যায় থেকে কার্যনির্বাহী কমিটি পর্যন্ত নির্বাচিত হয়েছেন শত শত নেতা। তবে, এখন পর্যন্ত সভাপতি হয়েছেন আটজন। এর মধ্যে বর্তমান সভাপতি শেখ হাসিনা সর্বোচ্চ নয়বার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা আবদুল হামিদ খান ভাসানী তিনবার করে সভাপতি নির্বাচিত হয়েছেন।

নেতৃত্বে চ্যালেঞ্জ থাকবেই। সেই চ্যালেঞ্জ মোকাবিলা করাটাই হচ্ছে নেতৃত্বের বড়দিক। বঙ্গবন্ধুকন্যা সেই নেতৃত্ব, যার সাহস ও দিকনির্দেশনার কারণে আওয়ামী লীগকে পেছনে তাকাতে হয়নি। এ রকম একটা সাহসী চ্যালেঞ্জ গ্রহণ করার মতো নেতৃত্ব আওয়ামী লীগে আছে বলেই অনেক ষড়যন্ত্র মোকাবিলা করে দেশের অগ্রগতিতে কাজ কওে যাচ্ছে এ দল।

আওয়ামী লীগের প্রয়াত নেতা সৈয়দ আশরাফ ইসলাম দলের ২১তম কাউন্সিলে বলেছিলেন, আওয়ামী লীগ কোনো দল নয়, একটি অনুভূতি। এই অনুভূতির কারণেই মানুষ আওয়ামী লীগের সঙ্গে থাকে। আ. লীগ প্রতিটি সম্মেলনেই জাতিকে কিছু না কিছু দিয়েছে। তৃণমূল নেতাকর্মীদের ভালোবাসা, গণমানুষের ভালোবাসা এ দলটিকে টিকিয়ে রেখেছে। আওয়ামী লীগের এ ২২তম জাতীয় সম্মেলন সফল হোক, এটাই সবার প্রত্যাশা।
লেখক : সম্পাদক, বাঙলা প্রতিদিন২৪.কম।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :