300X70
বুধবার , ৩ আগস্ট ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আগস্টে বৃষ্টির সম্ভাবনা কম, বাড়তে পারে গরম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩, ২০২২ ১০:১১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: আগস্ট মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দেশে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ‌এছাড়া এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আগস্ট ২০২২ মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, আগস্ট মাসে ঢাকা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ৩১২ মিলিমিটার; কিন্তু পূর্বাভাস বলছে ঢাকা বিভাগে ২৮০ থেকে ৩৪০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। অনুরুপভাবে চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক ৫৫৬ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৫০০ থেকে ৬১০ মিলিমিটার; সিলেটে স্বাভাবিক ৪৫৬ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৪১০ থেকে ৫০০ মিলিমিটার; ময়মনসিংহে স্বাভাবিক ৩৪০ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৩০৫ থেকে ৩৭৫ মিলিমিটার; রাজশাহী স্বাভাবিক ২৭৯ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার; রংপুরে স্বাভাবিক ৩৮০ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৩৪০ থেকে ৪১৫ মিলিমিটার; খুলনা স্বাভাবিক ২৯১ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ২৬০ থেকে ৩২০ মিলিটার এবং বরিশাল বিভাগে স্বাভাবিক ৪৩৩ মিলিমিটার, পূর্বাভাস পরিমাণ ৩৯০ থেকে ৪৭৫ মিলিটার বৃষ্টিপাত হতে পারে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরো বলা হয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে এক থেক দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমী নিম্নচাপে পরিণত হতে পারে। এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারা দেশে তিন থেকে চার দিন বিজলী চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে।

পূর্বাভাসে নদ-নদীর অবস্থায় বলা হয়েছে, আগস্ট মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমী ভারী বৃষ্টিপাতজনিত কতিপয় স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, জুলাই মাসেও সারা দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে, তবে সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। এছাড়া এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ০.৯ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিক অপেক্ষা বেশি ছিল।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :