300X70
শুক্রবার , ২৬ আগস্ট ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আগস্ট মাসে বন্যায় আফগানিস্তানে ১৮০ জনের মৃত্যু, আহত ২৫০

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৬, ২০২২ ১১:১৭ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক : চলতি আগস্ট মাসে বন্যায় আফগানিস্তানে ১৮০ জনের মৃত্যু হয়েছে। আর একই সময় আহত হয়েছেন আরাে আড়াই শতাধিক ব্যক্তি এবং অন্তত ৩ হাজার ঘরবাড়ি আংশিক বা পুরােপুরি বিধ্বস্ত হয়েছে।

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ এ খবর জানিয়ে বলেছেন, “হাজার হাজার গবাদি পশু। বন্যার পানির তােড়ে ভেসে গছে।”
তিনি বলেন, “দুর্গত এলাকাগুলােতে সরকার পুরােদমে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাচ্ছে। একইসঙ্গে বন্যায় দুর্গতদের সাহায্যে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সমাজের সাহায্য চাওয়া হয়েছে।”

চলতি বন্যার জন্য সাবেক আশরাফ গনি সরকারকে অভিযুক্ত করে মুজাহিদ বলেন, “ওই সরকার দেশের অবকাঠামাে ও স্থাপনা নির্মাণ করার ক্ষেত্রে চরম অব্যবস্থাপনার পরিচয় দিয়েছিল বলে প্রবল বৃষ্টিপাতের পানি সরে যেতে পারেনি। ফলে বন্যা। চরম আকার ধারন করেছে।”

আফগানিস্তানের মধ্য ও পূর্বাঞ্চলে প্রবল বর্ষণের ফলে চলতি আগস্ট মাসের মাঝামাঝি সময়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পারওয়ান প্রদেশ। রাজধানী কাবুলের উত্তরে অবস্থিত পারওয়ান প্রদেশে ভারী বর্ষণ হয় এবং দ্রুত পানি সরে যাওয়ার ব্যবস্থা না থাকায় নদী ও খালগুলাে উপচে পড়ে। বন্যায় আরাে যেসব প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে সেসবের মধ্যে রয়েছে কাপিসা, পাঞ্চশির ও নানগারহার।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :