300X70
শুক্রবার , ২৩ ডিসেম্বর ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আগামীর বাংলাদেশ ও আমাদের প্রত্যাশা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৩, ২০২২ ৩:২৩ অপরাহ্ণ

মো.রায়হান আলী : উন্নয়নের ধারা অব্যাহত রেখে ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের মধ্য দিয়ে স্মার্ট বাংলাদেশ গঠন বর্তমান সময়ের একটি বড় চ্যালেঞ্জ। এদেশের মানুষের তাজা রক্তের বিনিময়ে অর্জিত একখন্ড স্বাধীন মানচিত্র। এ মানচিত্রের স্বাধীন পতাকা আজ আকাশে এত সহজেই উড়েনি, রয়েছে এর পিছনে অনেক ত্যাগ ও ইতিহাস।

এদেশের মানুষের মুক্তির দিশারী বঙ্গবন্ধু শেখ মুজিবের হৃদয়ে আঁকা ছোট্ট একটি নাম বাংলাদেশ। ১৯৬৯ সালের ৫ই ডিসেম্বর গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দির ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বাঙালি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণা করেন, “আমাদের স্বাধীন দেশটির নাম হবে বাংলাদেশ”।

এই একটি উচ্চারণ বাঙালীদের হৃদয়ে গাঁথা হয়ে গিয়েছিল। সেদিনই এদেশের মানুষ আরো দৃঢ় প্রত্যয় নিয়ে এদেশ স্বাধীনতার জন্য আরো প্রানন্তর প্রচেষ্টায় সামিল হতে থাকে। তারই ধারাবাহিকতায় ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে প্রায় ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ মা-বোনের ইজ্জ্বতের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন দেশ ও পতাকা।

বঙ্গবন্ধুর গড়া এই স্বাধীন দেশটির মানুষের সুখ-দুঃখের সাথী হয়ে এদেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যাঁর ধ্যান-ধারনা এদেশের মানুষের কল্যাণ। এদেশের মানুষের কল্যানার্থে নানান প্রকার উন্নয়নমুখী কাজের পরিকল্পনা ও তা বাস্তবায়ন করে যাচ্ছেন বর্তমান সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার ২০৪১ সালের মধ্যে দেশকে ডিজিটাল থেকে ‘স্মার্ট বাংলাদেশে’ রূপান্তরে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আমরা আগামী ৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলবো।

আর সেই বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে আমরা চলে যাবো। প্রধানমন্ত্রী বলেন, সরকার ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার চারটি ভিত্তি সফলভাবে বাস্তবায়নে কাজ করছে। এগুলো হচ্ছে, স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি। আমরা এখানেই থেমে থাকিনি, ২১০০ সালের ব-দ্বীপ কেমন হবে- সে পরিকল্পনাও নিয়েছি। স্মার্ট বাংলাদেশে প্রযুক্তির মাধ্যমে সবকিছু হবে।

সেখানে নাগরিকরা প্রযুক্তি ব্যবহারে দক্ষ হবে এবং এর মাধ্যমে সমগ্র অর্থনীতি পরিচালিত হবে উল্লেখ করে তিনি বলেন, সরকার এবং সমাজকে স্মার্ট করে গড়ে তুলতে ইতোমধ্যেই বিশাল কর্মযজ্ঞ সম্পাদিত হয়েছে। বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশে রূপান্তরে তরুণ প্রজন্মকে সৈনিক হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের সৈনিক হিসেবে তোমাদের (তরুণদের) স্মার্ট নাগরিক হিসেবে প্রস্তুত হতে হবে।

রূপকল্প ২০৪১ বা বাংলাদেশ ভিশন ২০৪১ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত এবং জাতীয় অর্থনৈতিক কাউন্সিল কর্তৃক প্রণীত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থানকে আরও দৃঢ় করে গড়ে তোলার জাতীয় কৌশলগত পরিকল্পনা। ২০২২ থেকে ২০৪৪ সাল, এই বাইশ বছরের কৌশলগত পঞ্চবার্ষিকী পরিকল্পনার অংশ হিসাবে,বাংলাদেশের লক্ষ্য শিল্পায়নের মাধ্যমে উচ্চ আয়ের দেশের মর্যাদা অর্জন।

বাংলাদেশ থেকে রপ্তানি বৃদ্ধি, মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং বিনিয়োগের প্রসারকে উৎসাহ দেয়া রূপকল্প ২০৪১ -এর উদ্দেশ্য। এ উদ্দেশ্যটি সফল হলে এদেশের মানুষের ভাগ্য উন্নয়নে আরেক ধাপ এগিয়ে যাবে। তাই এ মিশনটি সফলতা করার জন্য শুধু সরকার নয়,জনগণকেও একসাথে কাজ করে যেতে হবে।

দেশে হয়তবা শিক্ষিতের হার বাড়ছে,শিক্ষিতের হারের তুলুনায় তাদের কর্মসংস্থানের হার বাড়ছে না। ফলে দিন দিন ক্রমেই শিক্ষিত বেকারের সংখ্যা বাড়ছে। শিক্ষিত বেকারের সবচেয়ে বেশি অংশেই লেখাপড়া শেষ করে চাকুরীর পিছনে ছুটে বেড়ায় তবে চাকুরী না করে উদ্যোগতা হওয়ার মানসিকতা খুব-ই কম।
জাতীয় যুব পুরস্কার ২০১৯’ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুব সমাজকে ‘চাকরি করব না, চাকরি দেব’ এই চিন্তা করার পরামর্শ দেন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ শ্রমশক্তি জরিপ ২০১৬-১৭ এর হিসাব বলছে, দেশে কর্মক্ষম বেকারের সংখ্যা ২৭ লাখ। বিবিএস-এর হিসাব অনুযায়ী, দেশে শ্রমশক্তির মোট পরিমাণ ৫ কোটি ৬৭ লাখ। এর মধ্যে কাজ করছে ৫ কোটি ৫১ লাখ ৮০ হাজার জন। এর অর্থ বেকারের সংখ্যা মাত্র ২৬ লাখ ৮০ হাজার। দেশে বেকারের তথ্য সর্বশেষ ২০১৬ সালে শ্রমশক্তি জরিপ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

সেটির ফল প্রকাশ করা হয় এক বছর পর ২০১৭ সালে, কিন্তু পাঁচ বছর ধরে দেশে আর এই জরিপ হয়নি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) শ্রমশক্তি জরিপের মাধ্যমে শিক্ষিত বেকারের সংখ্যাগত হিসাবটার আপডেট জানতে হলে অপেক্ষা করতে হবে ২০২৪ সালের শেষ পর্যন্ত। বর্তমানে সংখ্যাটা হয়তবা আরো অনেক হারে বেড়ে গেছে।

উন্নত বিশ্বের বুকে আমরা আরো মাথা সোজা করে দাঁড়াতে চাই। বঙ্গবন্ধুর চিন্তা-চেতনার বাস্তব রুপ দিতে রূপকল্প ২০৪১ -এর উদ্দেশ্য বাস্তবায়ন করতেই হবে। এ উদ্দেশ্য বাস্তবায়নে সরকারের গৃহীত পদক্ষেপগুলোকে বাস্তবে রুপ দিতে হবে। দেশে শিক্ষিত বেকারদের জনসম্পদে পরিনত করা দরকার।

শিক্ষিতের এত বড় একটা অংশ বেকার রেখে রূপকল্প ২০৪১ -এর উদ্দেশ্য বাস্তবায়ন করা সম্ভবপর নয়। শিক্ষিতদের কর্মসংস্থানের ক্ষেত্র বাড়াতে হবে। আমাদের জনসংখ্যা বাড়ছে কিন্তু জমি বাড়ছে না,তাই অল্প জমিতে অধিক পরিমানে ফসল ফলানোর ব্যবস্থা করতে হবে। পোশাক শিল্প, শ্রমিকদের আরো আধুনিকায়নের ব্যবস্থা করতে হবে।

রেমিট্যান্স যোদ্ধাদের দেশের অর্থনীতির চাকা আরো সচলে উদ্বুদ্ধ করতে হবে। দেশের প্রতিটা সেক্টরের সার্বিক উন্নয়ন ও দুর্নীতি মুক্ত রাখতে হবে। দেশের উন্নয়নে সকলের অংশগ্রহণের সার্বিক প্রয়াস অব্যাহত রেখে সরকারের পাশাপাশি একযোগে রূপকল্প ২০৪১ -এর উদ্দেশ্য বাস্তবায় করে সোনার বাংলাকে,সোনার খনিতে রুপান্তরিত করতে হবে।

লেখকঃ আইনজীবী ও কলামিস্ট, জজ কোর্ট, খুলনা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নাশকতার মামলায় কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি রেজাউল কবীর পল গ্রেফতার

জনগণের কথা চিন্তা করেই আইন তৈরি করতে হবে: আইনমন্ত্রী

রাজধানীর আদাবর থেকে নিখোঁজ হওয়া তিন বোন যশোরে বাবার কাছে সনাক্ত

করোনায় দেশে একদিনে ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২২৩০

আইফোন-১৩ সিরিজ সেপ্টেম্বরে বাজারে আসছে

আগামী ৪ ফেব্রুয়ারির পর থেকে যেভাবে স্কুল-কলেজের ক্লাস হবে

ঢাকার নিউমার্কেট শাখার অধীনে আরো একটি ইসলামী ব্যাংকের নতুন উপশাখার যাত্রা শুরু

সারাবিশ্বে করোনায় সুস্থ ৩ কোটি ৩২ লাখ ৪৩ হাজার ॥ আক্রান্ত ৪ কোটি ৫৮ লাখ ৯২২৭৪ জন

বাংলাদেশের প্রবৃদ্ধির ধারাবাহিক অর্জন বিশ্বব্যাপী প্রশংসিত : রাষ্ট্রপতি

কক্সবাজারে ১.০৬৬ কেজি বার্মিজ ক্রিস্টাল মেথ আইস জব্দ

ব্রেকিং নিউজ :