300X70
সোমবার , ৪ জানুয়ারি ২০২১ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ নানা আয়োজনে পালিত হবে ঐতিহ্যবাহী ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৪, ২০২১ ৩:০৪ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন রিপোর্ট: ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রামসহ দেশের সব আন্দোলনে সামনের কাতারে ছিল বাংলাদেশ ছাত্রলীগ। ঐতিহ্যবাহী এই ছাত্র সংগঠনটি ৭৩ বছর পূর্ণ করলো আজ। শিক্ষা, শান্তি ও প্রগতির স্লোগান নিয়ে জাতির পিতার হাতে গড়া ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী।

এ উপলক্ষে সংগঠনটি নানা কর্মসূচি ঘোষণা করেছেন। গত শনিবার বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্রাচার্য স্বাক্ষরিত এক প্রেস-বিজ্ঞপ্তিতে কর্মসূচি তথ্য জানানো হয়েছে।

সেই ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ সোমবার (৪ জানুয়ারী) সকাল সাড়ে ৭টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে ও দেশব্যাপী সংগঠনের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন।

সকাল ৮ টায় ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য নিবেদন। সকাল ৯ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণে কেক কাটা।

সকাল ১০টায় ঠুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে কেন্দ্রীয় প্রতিনিধিদের পক্ষ থেকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ।

বিকাল সাড়ে ৩ টায় বাংলাদেশ ছাত্রলীগ ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর শুভ উদ্বোধন। বিকাল ৪টায় রাজধানীর কেআইবি মিলানায়তনে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভা।

৬ জানুয়ারী শীতবস্ত্র বিতরণ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ।

৮ জানুয়ারী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি।

ইতিহাস, ঐত্যিহ্যে বা বাংলাদেশের ইতিহাস মানে ছাত্রলীগের ইতিহাস-এরকম বিশেষণে বিশেষায়িত সংগঠনটির রয়েছে অনেক সমালোচনা। সংগঠনটির সাবেকরা বলছেন অনুপ্রবেশকারী সংগঠনটিকে প্রশ্নবিদ্ধ করছে। আর বর্তমান নেতৃত্ব বলছে মহামারি শেষে নতুন রূপে ফিরবে ছাত্রলীগ।

আওয়ামী লীগের জন্মের আগেই সেই ১৯৪৮ সালের ৪ঠা জানুয়ারি সময়ের প্রয়োজনেই গড়ে উঠে ছাত্রলীগ। ৫২’র ভাষা আন্দোলণ, ৬২’র শিক্ষা আন্দোলণ, ৬৬ ছয় দফা, ৬৯’র গণঅভ্যূত্থান, ৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রামে ছাত্রলীগ ছিল অগ্রভাগে।

জেনারেল জিয়া ও জেনারেল এরশাদের সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলনেও ছাত্রলীগের ইতিহাস লিপিবদ্ধ আছে। এতকিছুর পরও আলোচনা-সমালোচনা ছাত্রলীগ ঘিরে। কেন বেপরোয়া হয়ে উঠার অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে।

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি মাঈনুদ্দিন হাসান চৌধুরী বলেন, ‘আমাদের মূল সংগঠন তিন মেয়াদে নির্বাচিত হয়ে ক্ষমতায় থাকায় বিভিন্ন ধরনের অনুপ্রবেশকারী দলের সঙ্গে যুক্ত হচ্ছে। আর এসব অনুপ্রবেশকারীরাই বিভিন্ন সামাজিক অপরাধে লিপ্ত হচ্ছে।’ বাংলাদেশ ছাত্রলীগের সত্যিকারের একজন কর্মী কোনও অপরাধের সঙ্গে লিপ্ত হতে পারে না বলেও মন্তব্য করেন মাঈনুদ্দিন হাসান চৌধুরী।

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউল আলম সোহাগ বলেন, ‘সাংগঠনিক কর্মকাণ্ডে স্থবিরতা আসতে পারে। কিন্তু, আমি মনে করি সেটা কাটিয়ে ওঠা একটা সংগঠনের জন্য কোনও ব্যাপার না। ছাত্রলীগকে বর্তমান সময়ের প্রেক্ষিতে বা যুগোপযোগী কর্মসূচিতে ছাত্রলীগকে সক্রিয় থাকার কথাও জানান সোহাগ।

তবে, ২০২০ সালে মহামারির বছর। এই বছর ছাত্রলীগের মানবিক কার্যক্রম প্রশংসা কুড়িয়েছে। করোনার ধকল কাটিয়ে ছাত্রলীগকে আরও সাংগঠনিক করে তোলা বলে জানান বর্তমান ছাত্রলীগের বর্তমান সভাপতি আল নাহিয়ান খান জয়।

সকল সাম্প্রদায়িক অপশক্তি রুখে দেয়ার আশ্বাস সংগঠনের বর্তমান নেতাদের।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :